Asianet News BanglaAsianet News Bangla

China: ভারতের ডাকা নিরাপত্তা বৈঠক এড়িয়ে পাকিস্তানের পাশে চিন, যোগ দেবে ট্রোইকা বৈঠকে

ইসলামাবাদে এই বৈঠকে যোগদানের কথা তড়িঘড়ি ঘোষণা করেছে চিন। কিন্তু তার ২৪ ঘণ্টা আগে ভারতে শুরু হওয়ার আফগান ইস্যু নিয়ে বৈঠকে যোগ না দেওয়ার কারণও জানিয়েছে চিন। 

China will attend a meeting convened by Pakistan on Afghanistan bsm
Author
Kolkata, First Published Nov 10, 2021, 5:43 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টার ডাকা বৈঠক এড়িয়ে গেছে চিন (China) ও পাকিস্তান (Pakistan)। কিন্তু আফগানিস্তান (Aghanistan) নিয়ে পাকিস্তানের ডাকা 'ট্রোইকা প্লাস' (Troika Plus)  বৈঠকে যোগ দেবে চিন। বুধবার চিনের বিদেশ মন্ত্রক এমনটাই জানিয়েছে। বৃহস্পতিবার এই বৈঠক শুরু হবে। ভারতের বৈঠকের মাত্র একদিন পরেই এই বৈঠক। ভারতে না আসতে পারলেও পাকিস্তানে যেতে কোনও সমস্যা নেই চিনা প্রতিনিধির। পাকিস্তানের ডাকা এই বৈঠকে মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়ার সিনিয়র কূটনীতিকরাও উপস্থিত থাকবেন। আফগানিস্তান নিয়ে চিন, পাকিস্তান, রাশিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্র একটি বিশেয বৈঠক করছে। 

ইসলামাবাদে এই বৈঠকে যোগদানের কথা তড়িঘড়ি ঘোষণা করেছে চিন। কিন্তু তার ২৪ ঘণ্টা আগে ভারতে শুরু হওয়ার আফগান ইস্যু নিয়ে বৈঠকে যোগ না দেওয়ার কারণও জানিয়েছে চিন। বেজিং  জানিয়েছে, নির্ধারিত কিছু কারণের জন্যই তারা আফগানিস্তান নিয়ে ভারতের ডাকা জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের বৈঠকে যোগ দিতে পারছে না। পাশাপাশি পাকিস্তান যে ট্রোইকা বৈঠকের আয়োজন করেছে তারও সমর্থন করেছে চিন। এই আয়োজনের জন্য পাকিস্তানকে সাধুবাদও জানিয়েছেবেজিং। আফগানিস্তানে  চিনের বিশেষ দূত এই বৈঠকে যোগ দেবে বলেও জানান হয়েছে। 

Pakistan: 'সন্ত্রাসবাদের জন্য অর্থ সংগ্রহ' প্রমাণ হয়নি, হাফিজের নিষিদ্ধ জঙ্গি সংগঠনের ৬ সদস্যকে মুক্তি

চিনের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমে জানিয়েছে চিনের আফগান বিষয়ক বিশেষ দূত ইউ জিয়াওয়াং এই বৈঠকে নেতৃত্ব দেবেন। চিন ও পাকিস্তান কাবুলের তালিবান সরকারের সঙ্গে পাশে থাকার আশ্বাস দিয়েছে প্রথম থেকেই। তালিবান সরকারকে নানাভাবে অর্থ সাহায্য করারও প্রতিশ্রুতি দিয়েছে চিন। কিন্তু আফগানিস্তান ইস্যু নিয়ে ভারত ও মধ্য এশিয়ার ৮টি রাষ্ট্র আলোচনা করছে। সন্ত্রাসবাদ মোকাবিলায় এক্যবদ্ধ হয়ে কাজ করার বিষয়ে জোর দেওয়া হচ্ছে। এই বৈঠকে আগে থেকেই চিন ও পাকিস্তানকে আমন্ত্রণ জানিয়েছিল ভারত। কিন্তু চিন ও পাকিস্তান- দুটি দেশই বৈঠক এড়িয়ে গিয়েছে। ভারতের ডাকা বৈঠকে যোগ না দেওয়ার জন্য সম্প্রতি চিন একটি কারণ খাড়া করলেও পাকিস্তান এখনও পর্যন্ত বিষয়টি নিয়ে মুখ খোলেনি। 

Uttar Pradesh: পুলিশ লকআপে সংখ্যালঘু তরুণের রহস্য মৃত্যু
ইসলামাবাদে থেকে প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানের বিদেশ মন্ত্রী শাহ মামুদ কুরেশি ও জাতীয় নিরাপত্তা উপদেষ্ট মোইদ ইউসুফ ট্রোইকা প্লাস বৈঠকের সভাপতিত্ব করবেন। চারটি দেশের প্রতিনিধিরা আফগানিস্তানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী অমির খান মুত্তাকির সঙ্গেও দেখা করবেন বলে পাকিস্তানের সংবাদ মাধ্যম ডন দাবি করেছে। আফগান পররাষ্ট্র মন্ত্রী বুধবার পাকিস্তান সফরে যেতে পারেন বলেও সূত্রের খবর। ডনের প্রতিবেদনে আরও বলা হয়েছে অগাস্টে তালিবানরা কাবুলে দখল নিয়েছিল। তারপর আফগান মন্ত্রীর এটাই প্রথম পাকিস্তান সফর। 

Aryan Khan Case: ফড়ণবীসের বিরুদ্ধে নবাব মালিকের 'হাইড্রোজেন বোমা' দাউদ ঘনিষ্ট রিয়াজ ভাটি

এর আগে চিনের বিশেষ রাষ্ট্রদূত , রাশিয়া ও পাকিস্তানের সঙ্গে আফগানিস্তানের অন্তবর্তী সরকারের উর্ধ্বতম কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেছিলেন। তিনি কাবুলেও এসেছিলেন। আফগানিস্তানে কর্মরত রাশিয়া, চিন ও পাকিস্তানের বিশেষ দূতেরা অক্টোবরে মস্কোতে আফগানিস্তান নিয়ে একটি বিশেষ বৈঠক করেছিলেন।

China will attend a meeting convened by Pakistan on Afghanistan bsm

Follow Us:
Download App:
  • android
  • ios