জো বাইডেনকে তাঁর জয়ের জন্য অভিনন্দন জানিয়ে টেলিফোনে কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার পরে নরেন্দ্র মোদী এই প্রথম কথা বলেন তাঁর সঙ্গে। ভারত-মার্কিন দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়ে দুই দেশের মধ্যে কথা হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বাইডেনের পাশাপাশি জয়ের জন্য অভিনন্দন জানিয়েছেন ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিসকেও। 

মঙ্গলবার রাতের দিকে সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে প্রধানমন্ত্রী জানিয়েছেন জো বাইডেনকে তাঁর জয়ের জন্য অভিনন্দন জানিয়েছে ফোন করেছিলেন তিনি। ভারত-মার্কিন কৌশলগত অংশীদারিত্ব নিয়ে কথা হয়েছে। পাশাপাশি করোনা মহামারি, জলবায়ু পরিবর্তন ও ইন্দো প্রশান্তমহাসাগরীয় অঞ্চল নিয়ে কথা হয়েছে। পরে আরও একটি বার্তা দিয়ে প্রধানমন্ত্রী জানিয়েছেন তিনি উপরাষ্ট্রপতি নির্বাচিত কমলা হ্যারিসকেও তাঁর জয়ের জন্য আন্তরিক অভিনন্দন জানিয়েছেন। তাঁর এই সাফল্য, ভারত-আমেরিকা সম্পর্কের জন্য এক প্রবল শক্তির উৎস হবে। প্রাণবন্ত ভারতীয়-আমেরিকান সম্প্রদায়ের জন্য অত্যন্ত গর্ব ও অনুপ্রেরণার বিষয় বলেও তিনি মন্তব্য করেছেন। 


প্রধানমন্ত্রী, নরেন্দ্র মোদীর আগেই আগত বাইডেন প্রশাসনের সঙ্গে কথা বলেন বিদেশ মন্ত্রী  এস জয়শঙ্কর। ডেমোক্র্যাটরা ভারতের পক্ষে অপরিচিত নয়। পাশাপাশি সন্ত্রাসবাদ দমন, করোনা মহামারি, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় দুই দেশ একত্রিত হয়ে কাজ করার বিষয়েও আশা প্রকাশ করেছেন। রাষ্ট্র সংঘের সুরক্ষা কাউন্সিলের স্থায়ী সদস্যপদের বিষয়ে ভারতকে মার্কিন যুক্তরাষ্চ্র সমর্থন করবে বলেও আশা প্রকাশ করেছেন। 

৬ বছরের মেয়েটির ফুসফুস খুবলে বার করে নিয়েছিল ধর্ষকরা,কেন তা দেওয়া হয়েছিল এক দম্পতিকে ...

চিন ও পাক সীমান্তে উত্তেজনার মধ্যেই 'কিউআরএসএএম' মিসাইলের সাফল্য,দেখে নিন সেই ভিডিও .
জলবায়ু পরিবর্তন ইস্যুতে ডোনাল্ড ট্রাম্প কখনই ভারতের পাশে দাঁড়ায়নি। পাল্টা নির্বাচনী প্রচারে ভারত নোংরা জলবায়ুর দেশ বলেও মন্তব্য করেন। সেই সময় বাইডেন ভারতের পাশে দাঁড়িয়ে ট্রাম্পের তীব্র সমালোচনা করেছেন। পাশাপাশি বলেছেন বন্ধুদের সম্পর্কে যা ট্রাম্প বলছেন তা নিন্দনীয়। পাশাপাশি ভারতের সঙ্গে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার বিষয়ে তাঁর প্রশাসন মনোনিবেশ করবে বলেও জানিয়েছিলেন তিনি।