বিশ্বভারতীর শতবর্ষ উদযাপনে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগামী ২৪ ডিসেম্বর সকাল ১১টায় ভিডিও কনফারেন্সিং-ের মাধ্যমে এই অনুষ্ঠান হবে। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন রাজ্যপাল জগদীপ ধনকড় ও কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী। সূত্রের খবর এই অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য আমন্ত্রণ জানান হয়েছে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে।

১৯২১ সালে গুরুদেব রবীন্দনাথ ঠাকুর বিশ্বভারতী প্রতিষ্ঠা করেন। দেশের প্রাচিনতম বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে একটি হল বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়। পদাধিকার বলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই বিশ্ববিদ্যালয়ের আচার্য। ১৯৫১ সালে মে মাসে বিশ্বভারতীকে সংসদীয় আইনের দ্বারা কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের মর্যাদা দেওয়া হয়।পাশাপাশি জাতীয় গুরুত্বপূর্ণ একটি প্রতিষ্ঠান হিসেবেও স্বীকৃতি দেওয়া হয়। এখনও পর্যন্ত রবীন্দ্রনাথ ঠাকুরের ভাবধারা ও মতাদর্শকেই গুরুত্ব দেওয়া হয় এই বিশ্ববিদ্যালয়ে। 

তবে আগামী দিনে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় জাতীয় রাজনীতিতে রীতিমত গুরুপূর্ণ হয়ে উঠেছে বলেই মনে করছেন এই রাজ্যের রাজনৈতিক ব্যক্তিত্বরা। কারণ দিন কয়েক আগেই শান্তিনিকেতনে গিয়েছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।  এবার সেই শান্তিনিকেতনেই ভার্চুয়াল অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।