Asianet News BanglaAsianet News Bangla

PM Modi: জনজাতি গৌরব দিবসে মধ্যপ্রদেশ সফরে প্রধানমন্ত্রী মোদী, উদ্বোধন করবেন কমলাপতি রেল স্টেশন

সোমবার নরেন্দ্র মোদী দুপুর ৩টের সময় পুনর্নিমিত রানি কমলাপতি রেল স্টেশনটির উদ্বোধন করবেন। গোন্ড রাজ্যের সাহসী ও নির্ভিক রানি কমলাপতি নামাঙ্কিত রেলওয়ে স্টেশনটি মধ্যপ্রদেশের প্রথম বিশ্বমানের স্টেশন। 

PM modi to dedicate to the nation the redeveloped Rani Kamlapati Railway Station in Bhopal bsm
Author
Kolkata, First Published Nov 14, 2021, 5:35 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আগামিকাল আর্থাৎ সোমবার (১৫ নভেম্বর) মধ্যপ্রদেশে সফরে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi)। শহিদ বিরসা মুণ্ডার (Amar Shaheed Bhagwan Birsa Munda ) জন্মবার্ষিকীকে আদিবাসী সম্প্রদায়ের মানুষ জনজাতীয় গৌরব দিবস (Janjatiya Gaurav Diwas) হিসেবে পালন করে। সেই উপলক্ষ্যে প্রধানমন্ত্রীর এই সফর। তিনি দুপুর একটায়  মধ্যপ্রদেশের জাম্মুবি ময়দানে জনজাতি গৌরব দিবস (Rani Kamlapati Railway Station)মহাসম্মেনলনেও অংশ নেবেন। এই মঞ্চ থেকেই রেশন আপকে গ্রাম (Ration Aapke Gram) নামেও একটি খাদ্য প্রকল্প চালু করবেন প্রধানমন্ত্রী। এছাড়াও মধ্যপ্রদেশ সফরে একগুচ্ছ প্রকল্পের উদ্বোধরন করবেন তিনি। যার মধ্যে গুরুত্বপূর্ণ হল পুনর্নির্মিত রানি কমলাপতিরেলওয়ে স্টেশন। উজ্জয়নী ও ইন্দোরের মধ্যে দুটি মেমু ট্রেনেরও সূচনা করবেন তিনি। 

সোমবার নরেন্দ্র মোদী দুপুর ৩টের সময় পুনর্নিমিত রানি কমলাপতি রেল স্টেশনটির উদ্বোধন করবেন। গোন্ড রাজ্যের সাহসী ও নির্ভিক রানি কমলাপতি নামাঙ্কিত রেলওয়ে স্টেশনটি মধ্যপ্রদেশের প্রথম বিশ্বমানের স্টেশন। পাবলিক প্রাইভেট পার্টনারশিমে এই স্টেশনটি তৈরির পাশাপাশি আধুনিকীকরণ করা হয়েছে। এই স্টেশনে আধুনিক ও বিশ্বমানের সমস্ত সুযোযোগ সুবিধে রয়েছে। এই অনুষ্ঠানের সঙ্গে সঙ্গেই প্রধানমন্ত্রী মধ্যপ্রদেশে রেলওয়ের একাধিক প্রকল্পও চালু করবেন। যার মধ্যে রয়েছে, উজ্জইন-ফতেহাবাদ-চন্দ্রাবতীগঞ্জ ব্রডগেজ বিভাগ, ভোপাল বরখেরা বিভাগের তৃতীয় লাইল পাশাপাশি বেশ কিছু মেমু ট্রেনেরও সূচনা করবেন তিনি। জনজাতীয় গৌরব দিবস মহাসম্মেলনেই প্রধানমন্ত্রী মধ্যপ্রদেশে রেশন আপকা গ্রাম প্রকল্প চালু করবেন। এই প্রকল্পের মাধ্যমে পিডিএস কোটার মাসের রেশনে জনজাতিয়া সম্প্রদায়ের সুবিধেভোগীদের প্রতিমাসে তাদের নিজের গ্রামে পৌঁছে দেওয়া হবে।

Tripura: ২ মহিলা সাংবাদিকের বিরুদ্ধে FIR, পাল্টা পুলিশের বিরুদ্ধে ভয় দেখানোর অভিযোগ

Maoist Leader Killed: মাওবাদী শীর্ষ নেতা মিলিন্দ তেলতুম্বদে নিহত, গড়চিরোলি এনকাউন্টারে নিকেশ ৬ মহিলা

মহাসম্মেলনেই প্রধানমন্ত্রী সিকেল সেল (হিমোগ্লোবিনোপ্যাথি) মিশনের সূচনা করবেন। সেখানে সংশ্লিষ্ট ব্যক্তিদের জেনেটিক কাউন্সেলিং কার্ডও দেওয়া হবে। এই প্রকল্পের মাধ্যমে অ্যানিমিয়া, থ্যালাসেমিয়া  ও অন্যান্য হিমোব্লিবিনোপ্যাথিতে আক্রান্ত রোগীদের স্ক্রিন ও পরিচালনা করতে সহযোগিতা করবে। রোগগুলি সম্পর্কে জনসচেতনা বাড়াতেও সাহায্য করবে। 

Manipur Terrorist Attack: মণিপুর-মায়ানমার সীমান্ত কড়া নজরদারি, ৪ কিলোমিটার ঢুকে সেনা কনভয়ে হামলা বলে অনুমান

প্রধানমন্ত্রী অন্ধ্রপ্রদেশ, ছত্তিশগড়, ঝাড়খণ্ড, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, ওড়িশা, ত্রিপুরা দাদরা ও নগর হাভেলি দমন ও দিউসহ রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলসহ গোটা দেশেই ৫০টি একলব্য মডেল আবাসিক স্কুলের ভিত্তি প্রস্তরও স্থাপন করবেন। 

প্রধানমন্ত্রী আদিবাসী স্বনির্ভর গোষ্ঠীগুলির তৈরি পণ্যের প্রদর্শনীও ঘুরে দেখবেন। দুর্বল জনজাতীয় গোষ্ঠীর শিক্ষকদের নিয়োগপত্রও বিলি করবেন তিনি। এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন মধ্যপ্রদেশের রাজ্যপাল ও মুখ্যমন্ত্রী। থাকবেন কেন্দ্রীয় মন্ত্রীরাও। 

PM modi to dedicate to the nation the redeveloped Rani Kamlapati Railway Station in Bhopal bsm

Follow Us:
Download App:
  • android
  • ios