Asianet News BanglaAsianet News Bangla

Manipur Terrorist Attack: মণিপুর-মায়ানমার সীমান্ত কড়া নজরদারি, ৪ কিলোমিটার ঢুকে সেনা কনভয়ে হামলা বলে অনুমান

মণিপুরের মুখ্যমন্ত্রী আরও জানিয়েছেন, হামলার ঘটনা যেহেতু মণিপুরে ঘটেছে তাই রাজ্যপুলিশও ঘটনার তদন্ত বিশেষ দল পাঠিয়েছে। অসম রাইফেলসের সঙ্গে যৌথ উদ্যোগে তল্লাশি অভিযানেও সামিল হয়েছে রাজ্যপুলিশ। 

Strict surveillance at Myanmar border to arrest perpetrators of Manipur terrorist attack bsm
Author
Kolkata, First Published Nov 13, 2021, 8:28 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

মণিপুরে জঙ্গি হামলায় (Manipur Terrorist Attack) জড়িতদের গ্রেফতার কড়া পদক্ষেপ নিয়েছে কেন্দ্রীয় সরকার। সূত্রের খবর, অসম রাইফেসলের (Assam Rifles) কনভয়ের ওপর হামলার ঘটনায় জড়িত জঙ্গিদের গ্রেফতারে মায়ানমার সীমান্তে (Myanmar Border) কড়া নজরদারি শুরু করেছে কেন্দ্রীয় সরকার। গোটা ঘটনার সঙ্গে যোগাযোগ রাখতে সেনার সদর দফতর। অন্যদিকে ভারতীয় সেনা প্রধান জেনারেল এম এম নারাভানেকে মণিপুরের জঙ্গি হামলার বিষয়ে বিস্তারিত রিপোর্ট দেওয়া হয়েছে। জানান হয়েছে অসম রাইফলেসর কর্নেল ও তার পরিবারের দুই সদস্যকে উড়িয়ে দিয়েছে জঙ্গিরা। এই হামলার ঘটনায় ৪ সেনা জওয়ানেরও মৃত্যু হয়েছে। সূত্রের খবর, হামলাকারী জঙ্গিদের গ্রেফতারে সীমান্তবর্তী এলাকায় যে তল্লিশি অভিযান শুরু হয়েছে তারও বিস্তারিত রিপোর্ট দেওয়া হয়েছে দেশের সেনা প্রধানকে। 

অন্যদিকে মণিপুরের চুরাচাঁদপুর জেলায় হামলার ঘটনায় যুক্ত সন্ত্রাসবাদীরা মায়ানমার সীমান্ত অতিক্রম করে এই দেশে এসেছিল বলেও তিনি ইন্ডিয়া টুডেকে দেওয়া একটি সাক্ষাৎকারে বলেছেন। তিনি আরও অভিযোগ করেন, সন্ত্রাসবাদীরা ভারতীয় সীমান্ত অনুপ্রবেশ করে ৪ কিলোমিটার ভিতরে ঢুকে এই হামলা চালিয়েছে। 

Manipur Terrorist Attack: মণিপুরের জঙ্গি হামলার নিন্দা মোদীর, কেন্দ্রীয় সরকারকে কাঠগড়ায় দাঁড় কারালেন রাহুল

মণিপুরে অসম রাইফলসের কনভয়ে হামলায় জঙ্গিরা আইইডি ব্যবহার করেছে বলে অনুমান করা হয়েছে। সেনা কর্তার গাড়ি লক্ষ্য করে আইইডি বিস্ফোরণ করা হয়। তারপরই কনভয় লক্ষ্য করে গুলি চালানো হয়। এই ঘটনার এক প্রত্যক্ষদর্শী এই সেনা জওয়ান গুরুতর আহত অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন। সেই সেনা জওয়ানকেই দেখতে গিয়েছিলেন মণিপুরের মুখ্যমন্ত্রী বীরেন সিং। তিনি জানিয়েছেন সেনা জওয়ানের অবস্থা স্থিতিশীল। হাত একাধিক জায়গায় গুরুতর ক্ষত রয়েছে। 

Manipur Attack: মণিপুরে সেনা কনভয় উড়িয়ে দিল জঙ্গিরা, স্ত্রী-পুত্রসহ সেনা কর্তা নিহত

মণিপুরের মুখ্যমন্ত্রী আরও জানিয়েছেন, হামলার ঘটনা যেহেতু মণিপুরে ঘটেছে তাই রাজ্যপুলিশও ঘটনার তদন্ত বিশেষ দল পাঠিয়েছে। অসম রাইফেলসের সঙ্গে যৌথ উদ্যোগে তল্লাশি অভিযানেও সামিল হয়েছে রাজ্যপুলিশ। মায়ানমার সীমান্ত বাড়ান হয়েছে নজরদারী। 

মণিুপুরের মুখ্যমন্ত্রী আরও জানিয়েছেন কেন্দ্র রাজ্য বাহিনী ঐক্যবদ্ধ হয়ে অভিযান শুরু করেছে। কয়েকজন জঙ্গি আন্ডারগ্রাউন্ডে চলে গেছে। সম্প্রতি তারা মায়ানমার সীমান্তে আশ্রয় নিচ্ছে বলেও মনে করা হচ্ছে। তবে তল্লিশি অভিযান শুরু হয়েছে। তিনি আরও বলেন পুলিশ রিপোর্ট অনুযায়ী এদিনের হামলার ঘটনায় বেশ কয়েকজন জঙ্গিও আহত হয়েছে। হামলার স্থল থেকে তাদের রক্তের  সংগ্রহ করা হয়েছে।  তারই ভিত্তিতে জঙ্গিদের খোঁজার চেষ্টা করছে পুলিশ। এই ঘটনায় অন্য আহতদের বেহিয়াং প্রাথমিতত স্বাস্থ্য কেন্দ্রে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়েছে। 

Delhi Pollution: দূষণ মোকাবিলায় কি লকডাউন, দিল্লি ও কেন্দ্র সরকারের কাছে জানতে চাইল সুপ্রিম কোর্ট
৪৬ অসম রাইফেলসের কমান্ডিং অফিসার কর্নেল বল্লভ ত্রিপাঠি শনিবার একটি ফরোয়ার্ড ক্যাম্পে দিয়েছিলেন। সেখান থেকে ফেরার সময়ই তাঁর কনভয়কে নিশানা করে জঙ্গিরা। অতর্কিতে হামলায় চালায়। আইইডি বিস্ফোরণ করে উড়িয়ে দেয় গাড়ি। তারপরই কনভয় লক্ষ্য করে গুলি চালায়।  সূত্রের খবর জঙ্গিরা সেনা আধিকারিকের গাড়ি ও কনভয় রক্ষা করে গুলি ছুঁড়তে থাকে। তবে সেনা কর্মীদের আক্রমণ প্রতিহত করার সময় দেওয়া হয়নি। চুরাদাঁদপুর জেলারই সদর শহর থেকে প্রায় ৫০ কিলোমিটার দূরে প্রত্যন্ত গ্রামে সেনা আধিকারিকের কনভয়কে টার্গেট করে জঙ্গিরা। হামলায় মৃত্যু হয় কর্নেল বল্লভ ত্রিপাঠি, তাঁর স্ত্রী ও পুত্রে। এই হামলায় আরও চার সেনা জওয়ানের মৃত্যু হয়েছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios