Asianet News BanglaAsianet News Bangla

নীতি আয়োগের বৈঠক থেকে দূরে নীতিশ-কেসিআর, মোদীর বৈঠকে থাকছেন মমতা

সরকারী বিবৃতিতে বলা হয়েছে, "গভর্নিং কাউন্সিল হল একটি ফোরাম যেখানে কেন্দ্র এবং রাজ্য স্তরে দেশের সর্বোচ্চ রাজনৈতিক প্রধান উন্নয়ন সম্পর্কিত সমস্যাগুলির উপর আলোচনা করেন এবং জাতীয় উন্নয়নের জন্য উপযুক্ত সমাধানের বিষয়ে সম্মত হন।"

PM Modi to hold NITI Aayog meeting today, Nitish Kumar and KCR made distance bpsb
Author
Kolkata, First Published Aug 7, 2022, 12:18 PM IST

রবিবার দিল্লির রাষ্ট্রপতি ভবনে NITI আয়োগের পরিচালনা পরিষদের সপ্তম বৈঠকে সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একটি সরকারি বিবৃতি অনুসারে, বৈঠকের উদ্দেশ্য হল "একটি স্থিতিশীল ও মজবুত ভারত গড়ার দিকে কেন্দ্র, রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মধ্যে সহযোগিতার একটি নতুন যুগ তৈরি করা, সেই সঙ্গে সমন্বয়ের পথ প্রশস্ত করা"। তবে এই গুরুত্বপূর্ণ বৈঠকের আগে তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে. চন্দ্রশেখর রাওয়ের অনুপস্থিতি বিতর্কের জন্ম দিয়েছে।

নীতি আয়োগ সভার ১০টি বড় বিষয়:

১. তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কেসিআর বলেছেন, "কেন্দ্রীয় সরকারের বর্তমান রাজ্যগুলির প্রতি বৈষম্যমূলক আচরণ করার প্রবণতার তীব্র প্রতিবাদে আমি এই বৈঠক থেকে দূরে থাকছি। তাই বিরোধীদের সম্মিলিত প্রচেষ্টায় আমাদেরকে সমান অংশীদার হিসাবে বিবেচনা করবেন না।"

২. সরকারী বিবৃতিতে বলা হয়েছে, "গভর্নিং কাউন্সিল হল একটি ফোরাম যেখানে কেন্দ্র এবং রাজ্য স্তরে দেশের সর্বোচ্চ রাজনৈতিক প্রধান উন্নয়ন সম্পর্কিত সমস্যাগুলির উপর আলোচনা করেন এবং জাতীয় উন্নয়নের জন্য উপযুক্ত সমাধানের বিষয়ে সম্মত হন।"

৩. তেলেঙ্গানার মুখ্য সচিব সহ রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি প্রায় ছয় মাস আলোচনার পরে সম্মেলনটি অনুষ্ঠিত হচ্ছে। বিশেষভাবে জল জীবন মিশন উদ্যোগের কথা উল্লেখ করে বলা হয় যে কেন্দ্রীয় সরকার ৩৯৮২ কোটি টাকা বরাদ্দ করেছে।


৪. কেন্দ্রীয়ভাবে স্পনসর করা প্রকল্পের অধীনে রাজ্যগুলিতে সরকারের বরাদ্দ প্রায় দ্বিগুণ হয়েছে। ২০১৫-১৬ সালে ২,০৩,৭৪০ কোটি যা ২০২২-২৩ সালে ৪,৪২,৭৮১ কোটিতে বেড়েছে।

৫. সম্ভাবনা রয়েছে যে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারও নীতি আয়োগের এই বৈঠক থেকে দূরে থাকতে পারেন।

৬. এর আগে নীতীশ কুমার, বিজেপির শরিক হওয়া সত্ত্বেও ভারতের প্রথম আদিবাসী মহিলা রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর জন্য প্রধানমন্ত্রী মোদীর দেওয়া নৈশভোজে অনুপস্থিত ছিলেন।

৭. রবিবারের সম্মেলন হবে ২০১৯ সালের পর এই ধরনের প্রথম সম্মেলন যেখানে মুখ্যমন্ত্রীদের উপস্থিতি ব্যক্তিগতভাবে দেখা যাবে।

৮. পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান শনিবার সাংবাদিকদের বলেছেন: "আমি জল, কৃষকদের ঋণ, এমএসপির আইনি গ্যারান্টি, খাল ব্যবস্থা, 'বুদ্ধ নালা' (লুধিয়ানায়), বিবিএমবি (ভাকরা বিয়াস) এর সমস্যাগুলি সমাধান করতে চাই। আমি স্বাস্থ্য সংক্রান্ত বিষয়েও কথা বলব।"

৯. NITI আয়োগের মতে, আগামী বছর ভারতে G20 প্রেসিডেন্সি এবং শীর্ষ সম্মেলন আয়োজনের প্রেক্ষিতে বৈঠকটি তাৎপর্যপূর্ণ। এই বৈঠকে ভারতের জন্য যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থায় রাষ্ট্রপতি পদের গুরুত্ব এবং G-20 প্ল্যাটফর্মে তাদের অগ্রগতি তুলে ধরার ক্ষেত্রে রাজ্যগুলির ভূমিকার উপর জোর দেওয়া হবে।

১০. NITI Aayog-এর গভর্নিং কাউন্সিল হল একটি প্রধান সংস্থা যাকে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সক্রিয় অংশগ্রহণের সাথে জাতীয় অগ্রাধিকার এবং কৌশলগুলির একটি সাধারণ দৃষ্টিভঙ্গি তৈরি করার দায়িত্ব দেওয়া হয়েছে।

Follow Us:
Download App:
  • android
  • ios