Asianet News BanglaAsianet News Bangla

PM Modi: কোভিড টিকার ডোজ ৫০ শতাংশের কম, ক্লাস নেবেন প্রধানমন্ত্রী মোদী

মিটিং-এর গুরুত্বদেওয়া হবে এমন জেলাগুলিকে যেখানে এখনও প্রথম ডোজ ৫০ শতাংশের কম। পাশাপাশি কোভিড ভ্যাকসিনের দ্বিতীয় ডোজের এখনও পর্যন্ত যেসব জেলাগুলিতে কম সেইসব জেলাশাসকদের সঙ্গেও আলোচনা করা হবে। 

PM Modi to hold review meeting with districts having low vaccination coverage on 3rd November bsm
Author
Kolkata, First Published Oct 31, 2021, 4:13 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দেশের টিকাকরণ (Vaccination) নিয়ে আবার জেলা স্তরের আলোচনায় সামিল হবেন প্রধাননন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। আগামী ৩ নভেম্বর অর্থাৎ বুধবার তিনি ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের সমস্ত জেলা আধিকারিকদের (DM) সঙ্গে বৈঠক করবেন। দুপুর ১২টা থেকে শুরু হবে পর্যালোচনা বৈঠক। বর্তমানে তিনি পাঁচ দিনের বিদেশ সফরে রয়েছে।  জি-২০ (G-20) শীর্ষ সম্মেলনের পর সিওপি২৬ (COP26)- যোগদার করবেন। সেখান থেকে দেশে ফেরার পরপরই করোনা টিকা নিয়ে জেলা আধিকারিকদের সঙ্গে পর্যালোচনা বৈঠকে বসবেন। 

PM Modi to hold review meeting with districts having low vaccination coverage on 3rd November bsm

সূত্রের খবর এই মিটিং-এর গুরুত্বদেওয়া হবে এমন জেলাগুলিকে যেখানে এখনও প্রথম ডোজ ৫০ শতাংশের কম। পাশাপাশি কোভিড ভ্যাকসিনের দ্বিতীয় ডোজের এখনও পর্যন্ত যেসব জেলাগুলিতে কম সেইসব জেলাশাসকদের সঙ্গেও আলোচনা করা হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঝাড়খণ্ড, মণিপুর, নাগাল্যান্ড, অরুণাচল প্রদেশ, মহারাষ্ট্র, মেঘালয়া ও অন্যান্য রাজ্যের ৪- জন জেলা শাসকের সঙ্গে কথা বলবেন। এই অনুষ্ঠানে সংশ্লিষ্ট রাজ্যের মুখ্যমন্ত্রীদেরও উপস্থিত থাকার জন্য আবেদন জানিয়েছে কেন্দ্রীয় সরকার। 

কেন্দ্রীয় সরকারের দেওয়া পরিসংখ্যন অনুযায়ী এখনও পর্যন্ত ১.৩ বিলিয়ন মানুষ অর্থাৎ দেশের মোট জনসংখ্যার তিন-চতুর্থাংশ প্রাপ্ত বয়স্ককেটি টিকার একটি ডোজ দেওয়া হয়েছে। দেশের ৩০ শতাংশ মানুষ সম্পূর্ণ অর্থাৎ টিকার দুটি ডোজ পেয়েছেন। 

Taliban Chief: সত্যি কি বেঁচে তালিবান শীর্ষ নেতা, হাইবাতুল্লার মাদ্রাসা সফর উস্কে দিল বিতর্ক

Jammu Kashmir: টহল দেওয়ার সময় প্রাণ গেল ২ ভারতীয় জওয়ানের, LOC-র কাছে ল্যান্ডমাইন বিস্ফোরণ

World Highest Polling Station: কনকনে শীতে বরফ ঠেলে ভোট দিল তাশিগাং, বিশ্বের সর্বোচ্চ ভোট কেন্দ্রে রেকর্ড

জি-২০ শীর্ষ সম্মেলনেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশের টিকাকরণের প্রসঙ্গ উল্লেখ করেছিলেন। তিনি বলেছিলেন, ভারত এখনও পর্যন্ত এক বিলিয়ন ডোজ টিকা দিয়েছে। করোনাভাইরাসের এই মহামারির জন্য় লড়াই করতে  ও বিশ্বের বাকি দেশগুলিকে সহযোগিতা করবে আহামী বছরের শেষে প্রায় ৫ লক্ষ কোভিড টিকার ডোজ প্রস্তুত করবে। ভারতের টিকাকর্মসূচি সম্পর্কে একটি ছবিও তিনি তুলে ধরেছিলেন এই সম্মেলনে। 

অন্যদিকে প্রতিবেশী চিন একমাত্র দেশ যেটি ভারতের থেকে এখনও পর্যন্ত বেশি পরিমাণে কোভিড টিকা তৈরি করেছে। সেপ্টেম্বরের শেষ পর্যন্ত চিনে প্রায় ১.০৫ বিলিয়ন ডোজ টিকা তৈরি হয়েছে। এখনও পর্যন্ত চিন সেদেশের নাগরিকদের ৭৫ শতাংশকেই সম্পূর্ণরূপে টিকা দিতে পেরেছে। 

ভারত গত সপ্তাহে কোভিড ভ্যাকসিনের এক বিলিয়নতম ডোজ দিয়েছে। যা রীতিমত উদযাপন করেছে গোটা দেশ। কিন্তু করোনাভাইরাসের দ্বিতীয় তরঙ্গের ভয়াবহ স্মৃতি এখনও মনে রয়েছে দেশবাসীর। সেইসময় করোনা আক্রান্তে সংখ্যা যেমন বেড়েছিল তেমনই বেড়েছিল মৃত্যুর সংখ্যা। এই অবস্থায় টিকাকরণই যে মহামারির বিরুদ্ধে অন্যতম হাতিয়ার তা আবারও মনে করিয়ে দিয়েছেন বিশেষজ্ঞরা। অক্টোবর মাস থেকে করোনা আক্রান্তের সংখ্যা আবারও বেড়ে যাওয়ায় বিশেষজ্ঞরা করোনা সংক্রান্ত আচরণবিধি মেন চলার পরামর্শ দিয়েছেন।  

PM Modi to hold review meeting with districts having low vaccination coverage on 3rd November bsm

Follow Us:
Download App:
  • android
  • ios