Asianet News BanglaAsianet News Bangla

World Highest Polling Station: কনকনে শীতে বরফ ঠেলে ভোট দিল তাশিগাং, বিশ্বের সর্বোচ্চ ভোট কেন্দ্রে রেকর্ড

তাশিগাং, হিমাচল প্রদেশের প্রাচীন মঠের কাছে ছোট্ট একটি পাহাড় ঘেরা গ্রাম। এটি ভারত-তিব্বত সীমান্তের কাছে স্পিতি উপত্যাকার সর্বোচ্চ জনবসতি কেন্দ্র এটি। এই কেন্দ্রে মাত্র ৪৭ জন ভোটার রয়েছে। 

World highest polling station tashigang 100 percent vote at mynas16 degrees bsm
Author
Kolkata, First Published Oct 30, 2021, 11:13 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

প্রবল ঠান্ডায় কাঁপতে কাপতে উপনির্বাচনে ভোট (Vote) দিলেন বিশ্বের সর্বোচ্চ ভোট কেন্দ্রের ভোটাররা (World Highest Polling Station) । পাশাপাশি ১০০ শতাংশ ভোটদানের রেকর্ডও করেছেন তাঁরা। তাশিগাং (Tashigang), বিশ্বের সর্বোচ্চ ভোটকেন্দ্র। উচ্চতা সমুদ্র পৃষ্ঠ থেকে ১৫ হাজার ২৫৬ ফুট উঁচুতে। হিমাচল প্রদেশের মাণ্ডি লোকসভা কেন্দ্রের অন্তর্গত এই কেন্দ্র। 

তাশিগাং, হিমাচল প্রদেশের প্রাচীন মঠের কাছে ছোট্ট একটি পাহাড় ঘেরা গ্রাম। এটি ভারত-তিব্বত সীমান্তের কাছে স্পিতি উপত্যাকার সর্বোচ্চ জনবসতি কেন্দ্র এটি। এই কেন্দ্রে মাত্র ৪৭ জন ভোটার রয়েছে। রবিবার উপনির্বাচেন প্রত্যেক প্রাপ্তবয়স্ক নাগরিক ভোটদানে অংশ নিয়েছিলেন। প্রবল ঠান্ডায় তাঁরা ভোট দেন। এদিনের তাপমাত্রা ছিল হিমাঙ্কের ১৬ ডিগ্রি নিচে। বরফ ঠেলেই তাঁরা আসেন ভোটকেন্দ্রে। তবে ভোটারদের মধ্যে উৎসাহে কোনও ভাটা ছিল না। প্রত্যেকেই ঐতিহ্যবাহী পোষাকপরে ভোট দিতে এসেছিলেন। পাশাপাশি প্রিসাইডিং অফিসার ও পোলিং অফিসারও স্পিতির ঐতিহ্যবাহী পোষাক পরেই ভোটগ্রহণের কাজ করেছিলেন। সবমিলিয়ে গোটা পরিবেশই ছিল অন্যরকম। 

এক কর্মকর্তা জানিয়েছেন ভোট গ্রহণ উপলক্ষ্যে এই কেন্দ্র রীতিমত উৎসবের চেহারা নিয়েছিল। ছোটবাচ্চাদের জন্য একটি অস্থায়ী ক্রেসের ব্যবস্থা করা হয়েছিল। ভোটারদের জন্য খাবার বিলি করা হয়েছিল। এই প্রথম ভোট দিচ্ছেন তাশিগংয়ের মানুষ । এক ভোটার জানিয়েছেন তিনি ভোট দিতে পেরে খুশি। তিনি বলেন গণতন্ত্রে তাঁর নিজের ভূমিকা পালন করতে পেরে তিনি যথেষ্ট খুশি। প্রত্যেকেরই ভোট দেওয়া উচিৎ বলেও জানিয়েছেন তিনি। অপর এক ভোটার বলেন এই ভোট খুবই গুরুত্বপূর্ণ। এটি গণতন্ত্রের ভিত্তি। 

Local Train: রবিবার থেকে রাজ্যে ছুটবে লোকাল ট্রেন, তার আগে নজর রাখুন এই ৫টি বিষয়ে

Jammu Kashmir: টহল দেওয়ার সময় প্রাণ গেল ২ ভারতীয় জওয়ানের, LOC-র কাছে ল্যান্ডমাইন বিস্ফোরণ

Rahul Gandhi: ফুরফুরে মেজাজে গোয়ায় 'পাইলট' সফরে রাহুল গান্ধী, জ্বালানি তেলের দাম নিয়ে কেন্দ্রকে কটাক্ষ

কর্মকর্তাদের মতে প্রযুক্তিগত কারণে ২০১৭ সালে হিকিম সর্বোচ্চ ভোট কেন্দ্র হওয়ার গৌরব অর্জন করেছিল। এই কেন্দ্রের উচ্চচা  ১৪.৪০০ ফুট। ২০১৭ সালে রাজ্যের বিধানসভা নির্বাচনের সময়ই এই কেন্দ্রের বাসিন্দারা ভোট দিয়েছিল। আরও একটি রেকর্ড রয়েছে হিমাচল প্রদেশের হাতে। স্বাধীন ভারতের প্রথম ভোটার ১০৪ বছরের শ্যাম শরণ নেগি রাজ্যের কিন্নর জেলার মাণ্ডিতে ভোট দেন। 

দুবারের বিজেপি সাংসদ স্বরূপ শর্মার মৃত্যুর কারণে মাণ্ডি লোকসভা কেন্দ্রের উপনির্বাচন অনুষ্ঠিত হয়। এদিন একই সঙ্গে হিমাচলের ফতেহপুর, আরকি ও জুব্বল-কোটখাই- তিনটি বিধানসভা কেন্দ্রেও উপনির্বাচন অনুষ্ঠিত হয়। মাণ্ডি লোকসভা কেন্দ্রে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিজেপির কুশলসিং ঠাকুর। তাঁর প্রতিপক্ষ কংগ্রেসের প্রাক্তন মুখ্যমন্ত্রী বীরভদ্র সিং-এর স্ত্রী প্রতিভা সিং। এই কেন্দেরের বাকি গুরুত্বপূর্ণ প্রার্থীরা হলেন অম্বিকা শ্যাম, মুন্সি রাম ঠাকুর, অনিল কুমার, সুভাষ মোহন স্নেহী। মাণ্ডি লোকসভা কেন্দ্র ও তিনটি বিধানসভা আসনের ভোট গণনা  হবে আগামী ২ নভেম্বর। 

Follow Us:
Download App:
  • android
  • ios