Asianet News BanglaAsianet News Bangla

PM Modi: কাল আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশনের উদ্বোধন করবেন মোদী, দেখুন কী কী পরিষেবা পাবেন

আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশনের পাইলট প্রকল্পটি গত বছর ১৫ অগাস্ট লাল কেল্লায় থেকে ঘোষণা করেছিলেন। বর্তমানে দেশের ৬টি কেন্দ্র শাসিত অঞ্চলে পাইলট পর্যায়ে আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশন কার্যকর হয়েছে।

PM  modi to launch Ayushman Bharat Digital Mission on 27th September BSM
Author
Kolkata, First Published Sep 26, 2021, 10:14 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দেশের স্বাস্থ্যবিভাগে (Helth Sector) আগামিকাল অর্থাৎ সোমবার (২৭ সেপ্টেম্বর) একটি উজ্জ্বতলতম দিন হতে চলেছে। সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) বেলা ১১টা নাগাদ আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশনের (Ayushman Bharat Digital Mission) সূচনা করবেন। এটি একটি অনলাইন প্ল্যাটফর্ম, যা ডিজিটাল স্বাস্থ্য ব্যবস্থাকে আরও গতি দেবে। 

আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশনের পাইলট প্রকল্পটি গত বছর ১৫ অগাস্ট লাল কেল্লায় থেকে ঘোষণা করেছিলেন। বর্তমানে দেশের ৬টি কেন্দ্র শাসিত অঞ্চলে পাইলট পর্যায়ে আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশন কার্যকর হয়েছে।পিএইচ-ডিএইচএম (PH-DHM)এর দেশব্যাপী সূচনা এনএইচএ (NHA)র আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনার তৃতীয় বার্ষিকীর সঙ্গে মিলে যায়। এই অনুষ্ঠামে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্যও উপস্থিত থাকবেন। 

আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশন - জনধন, আধার, মোবাইল ও সরকারের অন্যান্য ডিজিটাল উদ্যোগের মতই। প্রায় একই পরিকাঠামোর ওপর ভিত্তি করে এটি রূপায়িত হয়েছে। ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা, তথ্যের গোপনীয়তা, গোপনীয় তথ্যের নিরাপত্তা নিশ্চিত করে। নাগরিকদের সম্মতিতেই স্বাস্থ্য রেকর্ডের অ্যাক্সেন ও বিনিয়ম করতে সক্ষম। 

ভারতে SBIর মত আরও ৪-৫টি ব্যাঙ্কের প্রয়োজন, বললেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন

Covid 19: করোনাভাইরাসের বুস্টার ডোজ নিয়ে প্রশ্ন তুলে দিল নতুন গবেষণা, জেনে নিন কত দিন থাকে অ্যান্টিবডি

Bhabanipur Byelection: অভিষেকের লক্ষ্য লোকসভা নির্বাচন, পাল্টা শুভেন্দুর অপেক্ষা করার পরামর্শ

এই প্রকল্পের মূল উপাদানগুলির মধ্যে রয়েছে প্রত্যেক নাগরিকের জন্য একটি স্বাস্থ্য আইডি- যা স্বাস্থ্য অ্যাকাউন্ট হিসেবেও কাজ করবে। ব্যক্তিগত স্বাস্থ্য রেকর্ড একটি মোবাইল অ্যাপ্লিকেশনের সাহায্যে যোগ করা যাবে, প্রয়োজনে তা দেখাও যাবে। এর অধীনেই হেলথ কেয়ার প্রফেশনাল রেডিস্ট্রি, হেলথ কেয়ার ফ্যাসিলিটি রেজিস্টির, আধুনিক ও আয়ুর্বেদিক উভয় ওষুধের যাবতীয় পরিষেবা পাওয়া যাবে। এটির মাধ্যমে ডাক্তার হাসপাতাল ও স্বাস্থ্যসেবা প্রদানকারীদের জন্য ব্যবসা অনেকটাই সহজ করে দেবে। 

আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশন স্যান্ডবক্স মিশনের একটি অংশ। এটি পরীক্ষার অংশ হিসেবে তৈরি। প্রযুক্তি ও পণ্য পরীক্ষার জন্য একটি কাঠামো হিসেবেও কাজ করছে। বেসরকারি হাসপাতালগুলিরও এর সাহায্য নিতে পারবে। পেমেন্টের সুবিধের জন্য ইউনিফাইড পেমেন্টস ইন্টারফেসের ব্যবহার করা হয়েছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios