Asianet News BanglaAsianet News Bangla

ভারতে SBIর মত আরও ৪-৫টি ব্যাঙ্কের প্রয়োজন, বললেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন

নির্মলা সীতারমন আরও বলেছেন প্রতিবারই অর্থনীতির ক্ষেত্রে নতুন নতুন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়। সেক্ষেত্রে সমাধানের পথ খুঁজতে গিয়ে দেখা যায় বেশি ব্যাঙ্কের প্রয়োজন নেই।

India needs 4 5 more banks like SBI to meet changing requirements of  Indian Economy says Nirmala Sitharaman bsm
Author
Kolkata, First Published Sep 26, 2021, 7:16 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ভারতের অর্থনীতি ( Indian Ecenomy)দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে, এই অবস্থায় ভারতে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার (SBI)  মত আরও চার থেকে পাঁচটি ব্যাঙ্কের প্রয়োজন রয়েছে। তেমনই জানিয়েছেন কেন্দ্রীয় অর্থ ও কর্পোরেট বিষয়ক মন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। মুম্বইয়ের ইন্ডিয়ার ব্যাঙ্কর অ্যাসোসিয়েশনের ( IBA)৭৪তম সাধারণ সভায় প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন তিনি। সেখানেই তিনি বলেন, অর্থনীতি এগিয়ে যাচ্ছে। পাল্লা দিয়ে শিল্পের গতিও বৃদ্ধি পাচ্ছে। সেই অবস্থায় দেখা দিয়েছে নতুন নতুন চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জ মোকাবিলার জন্য খুব বেশি ব্যাঙ্কের প্রয়োজনীয়তা নেই। তবে বড় ব্যাঙ্কের প্রয়োজন রয়েছে বলেই জানিয়েছেন নির্মলা সীতরমন। 

নির্মলা সীতারমন আরও বলেছেন প্রতিবারই অর্থনীতির ক্ষেত্রে নতুন নতুন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়। সেক্ষেত্রে সমাধানের পথ খুঁজতে গিয়ে দেখা যায় বেশি ব্যাঙ্কের প্রয়োজন নেই। তবে দেশের অর্থনৈতিক বৃদ্ধির জন্য বড় ব্যাঙ্কের প্রয়োজনীয়তা রয়েছে। ভারতের ব্যাঙ্কিং সিস্টেমকে আরও উন্নত করার প্রয়োজন রয়েছে। তিনি আরও বলেন করোনাকালে ব্যাঙ্কির সিস্টেম আর ডিডিটালাইজেশন অনেক সাহায্য করেছে। করোনার জন্য ব্যাঙ্ক যখন তাদের ক্লায়েন্টের কাছে পৌঁছাতে পারেনি সেখানে প্রযুক্তি তা সম্ভব করে দেখিয়েছে। ডিজিটাল পদ্ধতিতে ছোট, মাঝারি বড় সকল সমস্ত অ্যাকাউন্টেই সহজে অর্থ স্থানান্তর করা গেছে। তিনি ডিজিটালাইজেশনের ওপর আরও জোর দেন। তিনি বলেন ভারতীয় ব্যাঙ্কের দীর্ঘ মেয়াদী ভবিষ্যৎ দাঁড়িয়ে রয়েছে ডিজিটালাইজেশনের ওপর। 

Cyclonic Storm Gulab: ঘূর্ণিঝড় গুলাব মোকাবিলায় প্রস্তুত নৌবাহিনী, মেতায়েন জাহাজ আর বিমান

Taliban Terror: তালিবানদের নতুন ফতোয়া, আফগানদের পাসপোর্ট আর পরিচয়পত্রে বদল

Viral Video: মাঝ আকাশে ড্রোনের সঙ্গে পাখির লড়াই, খাবারের অপেক্ষায় থাকা গ্রাহকই শ্যুট করল ভিডিও

কেন্দ্রীয় মন্ত্রী দেশের সমস্ত ব্যঙ্কগুলিতে ডিজিটালাইজেশেনর আওতায় আনার জন্য একটি ম্যাপিং-এর পরামর্শ দিয়েছেন। তিনি বলেছেন দেশের প্রায় সাড়ে সাত লক্ষ ব্যাঙ্কের মধ্যে দুই তৃতীয়াংশ ব্যাঙ্কের অপটিক্যাল ফাইবার সংযোগ রয়েছে। সমস্ত ব্যাঙ্ক গুলিতেই এজাতীয় সংয়োগ যাতে দ্রুত দেওয়া যায় তার ওপরেও জোর দিয়েছেন নির্মলা। 

অর্থমন্ত্রী ব্যাঙ্কারদেরও মনে করিয়ে দিয়েছেন প্রযুক্তির দ্রুত পরিবর্তনের সঙ্গে তাল মিলিয়ে চলা প্রয়োজন। প্রতি নিয়ত নিজেদেরকে আপডেট রাখতে হবে বলেও জানিয়েছেন তিনি। ২০৩০ সালের মধ্যে এক ট্রিলিয়ন ডরাল পণ্য রফতানির লক্ষ্য়মাত্র নিয়ে দেশের ব্যাঙ্কগুলিকে এগিয়ে যেতে হবে বলেও জানিয়েছেন অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী বলেছেন,  ইউপিআই ( UPI) পেমেন্ট সিস্টেমকে আরও শক্তিশালী করতে হবে। ভারতে এইপিআই পেস্ট কার্যকরয জনসাধারণের কাছে তা পৌঁছেছে। সিলভার কার্ড বিশ্বের অনেক দেশে গ্রহণ করে। সীতারমন ব্যাঙ্কের বার্ষিক সভায় পরামর্শ দিয়েছেন যে পরিবর্তিত বিস্বে ইউপিআই পেমেন্টের উন্নতি করা বিশেষ প্রয়োজন। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios