অবশেষে প্রতীক্ষার অবসান। আগ্রাবাসীর দীর্ঘ দিনের দাবি ও স্বপ্ন মেট্রো প্রকল্পের কাজে শুরু হতে চলেছে। আগামি ৭ ডিসেম্বর আগ্রা মেট্রো প্রকল্পের প্রথম পর্বের নির্মাণ কাজ শুরু হবে। এই কাজের উদ্বোধন করবেন স্বয়ং প্রধনামন্ত্রী নরেন্দ্র মোদী। ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে উদ্বোধন করবেন মোদী। এছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্য়নাথ, কেন্দ্রীয় আবাসন ও নগর বিষয়ক মন্ত্রী শ্রী হরদীপ সিং পুরি ছাড়াও অন্য়ান্য। 

আগ্রা মেট্রো প্রকল্পটি ২২ টি করিডোর নিয়ে গঠিত যার মোট দৈর্ঘ্য ২৯.৪ কিমি এবং এটি রেলস্টেশন এবং বাস স্ট্যান্ডগুলির সাথে তাজমহল, আগ্রার কেল্লা, সিকান্দ্রার মতো প্রধান পর্যটন কেন্দ্রকে সংযুক্ত করে। প্রকল্পটি আগ্রা শহরের ২৬ লক্ষ জনগোষ্ঠীকে উপকৃত করবে এবং প্রতিবছর আগ্রা ভ্রমণকারী 60 লক্ষেরও বেশি পর্যটককে পরিষেবা প্রদান করবে। এই প্রকল্পপের জন্য মোট ৮,৩৭৯.৬২ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। প্রকল্প সম্পূর্ণ রীপায়নের জন্য সময় লাগবে ৫ বছর।

এর আগে,২০১৯ সালের ৮ ই মার্চ প্রধানমন্ত্রী ‘সিসিএস বিমানবন্দর থেকে মুন্সিপুলিয়া’ পর্যন্ত পুরো ২৩ কিলোমিটার দীর্ঘ উত্তর-দক্ষিণ করিডোরের লখনউ মেট্রোর বাণিজ্যিক কার্যক্রম শুরু করার সময় আগ্রা মেট্রো প্রকল্পের উদ্বোধন করেছিলেন। এবার ৭ ডিসেম্বর থেকে সেই প্রকল্পেরই কাজ শুরু হতে চলেছে। দীর্ঘ দিনের স্বপ্ন পূরণ হওয়ায় খুশি আগ্রাবাসী।