Asianet News BanglaAsianet News Bangla

Modi Performs Aarti- কেদারনাথ সফরে প্রধানমন্ত্রী, মন্দিরে গিয়ে করলেন আরতি

সকালে কেদারনাথে পা দিয়ে সবার প্রথমে মন্দিরে যান মোদী। তারপর সেখানে পুজো দেন। পাশাপাশি তাঁকে আরতি করতেও দেখা গিয়েছে। একটি ভিডিওতে দেখা গিয়েছে, প্রধানমন্ত্রী কেদারনাথ মন্দিরে আরতি করছেন।

PM Narendra Modi Performs Aarti at Kedarnath Temple in Uttarakhand bmm
Author
Kolkata, First Published Nov 5, 2021, 11:19 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আজ ফের কেদারনাথ (Kedarnath) সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Prime Minister Narendra Modi)। সেখানে আদি শঙ্করাচার্যের (Adi Shankaracharya) সমাধির নবনির্মাণের উদ্বোধন করবেন তিনি। সেইসঙ্গে শঙ্করাচার্যের মূর্তির আবরণ উন্মোচন করেন। পাশাপাশি ৪০০ কোটি টাকার বেশি পরিকাঠামো সংক্রান্ত প্রকল্পের ঘোষণা করবেন তিনি। আজ সকালে প্রথমেই কেদারনাথ মন্দিরে যান প্রধানমন্ত্রী। তারপর সেখানে আরতি করতে দেখা গিয়েছে তাঁকে। 

সকালে কেদারনাথে পা দিয়ে সবার প্রথমে মন্দিরে যান মোদী। তারপর সেখানে পুজো দেন। পাশাপাশি তাঁকে আরতি (Aarti) করতেও দেখা গিয়েছে। একটি ভিডিওতে দেখা গিয়েছে, প্রধানমন্ত্রী কেদারনাথ মন্দিরে আরতি (PM Modi Performs Aarti) করছেন। এরপর শিবকে প্রণাম করে কেদারনাথ মন্দির প্রদক্ষিণ করেন তিনি।

 

 

আরও পড়ুন- দীপাবলির প্রীতি ও শুভেচ্ছা জানালেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন, বিশেষ বার্তা শিখদের

প্রধানমন্ত্রী হওয়ার পর বেশ কয়েকবারই কেদারনাথ সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী। ২০১৩-র প্রাকৃতিক বিপর্যয়ের পর মোদী কেদারনাথের পুণনির্মাণের জন্য বিশেষ আগ্রহ প্রকাশ করেছিলেন। কিন্তু, তখন অনুমতি মেলেনি। এরপর প্রধানমন্ত্রী হওয়ার পর তিনি বেশ কয়েকবারই কেদারনাথ সফর করেছেন এবং বহু কোটি টাকা ব্যয়ে নয়া কেদারপুরী নির্মাণের সংকল্প নেন। এই লক্ষ্যেই ধারাবাহিকভাবে কাজ হচ্ছে। নয়া কেদারপুরী নির্মাণের কাজ ৯০ শতাংশ সম্পূর্ণ হয়েছে বলে খবর। ২০১৩ সালে প্রবল বন্যায় ব্যাপক ক্ষতি হয়েছিল উত্তরাখণ্ডে। তখন শঙ্করাচার্যের সমাধিক্ষেত্রেও ব্যাপক ক্ষতি হয়েছিল। তার মধ্যেই আবার ৬ নভেম্বর থেকে বন্ধ হয়ে যাবে কেদারনাথ মন্দিরের দরজা। তাই তার আগেই কেদারনাথ সফরে গেলেন প্রধানমন্ত্রী। 

 

 

আরও পড়ুন- দীপাবলিতে আলোর খেলা মার্কিন মুলুকে, শুভেচ্ছা জানিয়েছেন বাইডেন ও কমলা হ্যারিস

মোদীর এই সফরকে ঘিরে উত্তেজনায় মেতে ওঠে উত্তরাখণ্ড। আগে থেকেই জোরদার করা হয় নিরাপত্তা ব্যবস্থা। তুঙ্গে ছিল প্রস্তুতি। এরইমধ্যে একদিকে প্রধানমন্ত্রীর সফর, অন্যদিকে, দেবস্থানম বোর্ডের বিরুদ্ধে তীর্থ পুরোহিতদের বিরোধ দীর্ঘদিন ধরেই চলছে। তার জেরেই প্রধানমন্ত্রীর সফরের কথা মাথায় রেখে সেখানে প্রচুর পরিমাণ পুলিশ মোতায়েন করা হয়। 

আরও পড়ুন- করোনার মধ্যেই আতঙ্কের আর এক নাম জিকা, শুধু কানপুরেই নতুন করে আক্রান্ত ৩০

এছাড়া প্রধানমন্ত্রীর কেদারনাথ মন্দিরে পুজো দেওয়ার সময় অন্য কোনও পূণ্যার্থীদের কেদার ধাম মন্দিরের কাছাকাছি যেতে দেওয়া হয়নি। ফুল দিয়ে সাজিয়ে তোলা হয়েছে মন্দির চত্বর। আজ সকালে দেরাদুন বিমানবন্দরে নামেন প্রধানমন্ত্রী। সেখানে তাঁকে স্বাগত জানানোর জন্য উপস্থিত ছিলেন উত্তরাখণ্ডের রাজ্যপাল গুরমিত সিং, মুখ্যমন্ত্রী পুশকর সিং ধামি ও বিধানসভার স্পিকার প্রেমচাঁদ অগরওয়াল। বিমানবন্দর থেকে সোজা কেদারনাথ মন্দিরে যান মোদী। প্রথমে মন্দিরের বিভিন্ন সংস্কারমূলক কাজের পর্যালোচনা করেন তিনি। তারপর তাঁকে সংস্কারের ভিডিয়ো দেখানো হয়। সবশেষে তিনি মন্দিরে প্রবেশ করেন। এরপর বিশেষ রুদ্রাভিষেক পুজো করেন মোদী। তারপর আদি গুরু শঙ্করাচার্যের মূর্তির উন্মোচন করেন।   

Follow Us:
Download App:
  • android
  • ios