Asianet News BanglaAsianet News Bangla

Diwali 2021: দীপবলির প্রীতি ও শুভেচ্ছা জানালেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন, বিশেষ বার্তা শিখদের


ভিডিও বার্তায় তিনি শুরুই করেছেন নমস্তে বলে। তারপরই তিনি বলেছেন এই বছর আলোর উৎসব উদযাপনকারী সকলকে তিনি শুভেচ্ছা জানাচ্ছেন।

diwali 2021 pm boris johnson greets indian people on diwali bsm
Author
Kolkata, First Published Nov 4, 2021, 8:43 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

অন্যান্য বছরের মত এবারই ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন (Boris Jonson) দীপাবলির (Diwali)  শুভেচ্ছা জানিয়েছেন। একই সঙ্গে তিনি বন্দি ছোড় দিবসের (Bandi Chor Diwas) শুভেচ্ছা জানিয়েছেন। সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়েছেন। পাশাপাশি ভিডিও বার্তাও মাধ্যমেও শুভেচ্ছা জানিয়েছেন। এটাই প্রথম নয় এর আগেও ব্রিটিশ প্রধানমন্ত্রী রবিস জনসন দীপাবলির শুভেচ্ছা জানিয়েছিলেন। তিনি বলেছেন, ব্রিটেশের সঙ্গে বর্তমানে গোটা বিশ্বে অধিকাংশ দেশেই আলোর উৎসব পালন করা হচ্ছে। 

ভিডিও বার্তায় তিনি শুরুই করেছেন নমস্তে বলে। তারপরই তিনি বলেছেন এই বছর আলোর উৎসব উদযাপনকারী সকলকে তিনি শুভেচ্ছা জানাচ্ছেন। পাশাপাশি তিনি মনে করিয়ে দিয়েছেন গোটা বিশ্বই একটি কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। তিনি না করেই করোভাইরাসের এই মহামারির কথা স্মরণ করিয়ে দিয়েছেন। তিনি বলেছেন, দীপাবলি আর বন্দি ছোড় দিবস ব্রিটেনে বসবাসকারী শিখ সম্প্রদায়ের মানুষের কাছে বিশেষ মাহাত্যপূর্ণ। 

অন্যদিকে এই বিশেষ দিনটিতে শুভেচ্ছা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও উপরাষ্ট্রপতি কমলা হ্যারিস। দীপাবলি হিন্দুদের চন্দ্র ক্যালেন্ডারের সবথেকে পবিক্র মাস। এটি কার্তিক মাসের ১৫তম দিনে উদযাপন করা হয়। পুরাণ অনুযায়ী এদিন দীর্ঘ ১৪ বছরের বনবাসের পর অযোধ্যায় ফিরেছিলেন ভগবান শ্রীরাম। তাঁর ঘরের ফেরার পাশাপাশি লঙ্কার রাজা রাবনের বিরুদ্ধে তাঁরযুদ্ধ জয়ও উদযাপন করিছিল অযোধ্যাবাসী।রামকে স্বাগত জানাতে প্রায় প্রদীপ জানিয়েছিল তারা। সেই রীতি মেনে এখনও পালন করা হয়ে দীপোৎসব। 

Sameer Wankhede: স্বস্তি নেই NCB কর্তা সমীর ওয়াংখেড়ের, তাঁর বিরুদ্ধে আসরে দুই দলিত দল

Covaxin : বিশ্বমঞ্চে দাঁড়িয়ে কোভ্যাক্সিনের জন্য সওয়াল প্রধানমন্ত্রীর, WHOর উদ্দেশ্যে কী বলেছিলেন মোদী

Diwali 202: দীপাবলিতে দেশবাসীকে শুভেচ্ছা সিয়াচেন-লাদাখে মোতায়েন সেনাদের, ভারত-পাক সীমান্তে মৈত্রীর ছব

বন্দি ছোড় উৎসব হল শিখদের একটি উৎসব এদিন গুরু হরগোবিন্দ গোয়ালিয়র দূর্গ থেকে মুক্তি পেয়েছিলেন। সেই বিশেষ দিনটিকে আজও স্মরণ করে শিখ সম্প্রদায়ের মানুষ। এর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও দীপাবলি উপলক্ষ্যে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন। দীপাবলি উপলক্ষ্য এদিন সকালেই শুভেচ্ছা জানিয়েছেন রাহুল গান্ধীও। 

পাবলি উৎসব পালনের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বৃহস্পতাবার সকালেই জম্মু ও কাশ্মীর পৌঁছে গিয়েছিলেন। রাজৌরির নওশেরা সেক্টরে  পৌঁছে তিনি দায়িত্বপ্রাপ্ত সেনা কর্মী ও আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন। তারপরই তিনি চলে যান ফরোয়ার্ড এলাকায়। সেনা জওয়ানদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, 'আমি পরিবারের সদস্যদের সঙ্গে দীপাবলির উৎসব পালন করতে চাই। তাই উৎসবের বিশেষ দিনে আপনাদের সঙ্গে যোগ দিচ্ছি।' দেশের সেনা জওয়ানদের তিনি দেশের সুরক্ষা কবচ বলেও উল্লেখ করেন। নওশেরা সেক্টের কর্তব্যরত সেনা কর্মীরাও প্রধানমন্ত্রীর মোদীর সামনে 'ভারতমাতা কি জয় স্লোগান দেন।'

diwali 2021 pm boris johnson greets indian people on diwali bsm

Follow Us:
Download App:
  • android
  • ios