'আমরা পররাষ্ট্রনীতির দৃষ্টিভঙ্গি পুরোপুরি বদলে ফেলেছি' -নরেন্দ্র মোদী

নরেন্দ্র মোদী জানান আজ ভারতের বিশ্বাসযোগ্যতা রয়েছে। বিশ্ব ভারতকে একটি বৈশ্বিক ভাই হিসাবে অনুভব করছে এবং যে কোনও সংকটের সময়ে ভারত সর্বদা প্রথম প্রতিক্রিয়াশীল হয়েছে।

 

/ Updated: Apr 23 2024, 09:00 AM IST

Share this Video
  • FB
  • TW
  • Linkdin
  • Email

নরেন্দ্র মোদী জানান আজ ভারতের বিশ্বাসযোগ্যতা রয়েছে। বিশ্ব ভারতকে একটি বৈশ্বিক ভাই হিসাবে অনুভব করছে এবং যে কোনও সংকটের সময়ে ভারত সর্বদা প্রথম প্রতিক্রিয়াশীল হয়েছে। আমি শুধু কাবেরি অপারেশন প্রসঙ্গে বলছি। কর্নাটকের মানুষ সুদানে ছিলেন, তাদের সেখান থেকে ফিরিয়ে আনতে হবে এবং আমরা তাদের নিয়ে এসেছি। ওই দরিদ্ররা সেখানে এমন পরিশ্রম করত। তাদের জীবন-জীবিকা বন্ধ হয়ে গেলে মারাত্মকভাবে প্রভাবিত হতো। তাই আমরা পররাষ্ট্রনীতির দৃষ্টিভঙ্গি পুরোপুরি বদলে ফেলেছি।

আমরা আমাদের নীতিতে আমাদের ডায়াসপোরাকে সমান গুরুত্ব দিয়েছি, আমাদের প্রবাসীদের শক্তিকে অন্তর্ভুক্ত করার জন্য আমাদের প্রচেষ্টায় যতটা হয়েছে। সংকট যাই হোক না কেন, আমরা বলি পাসপোর্টের রঙ কোনও ব্যাপার না, আমাদের কাছে তার রক্ত ভারতীয়। যদি ভারতীয় রক্ত থাকে, তবে আমি তার জন্য করব। এর আগে, প্রবাসীদের উদ্ধার পররাষ্ট্র নীতির অংশ ছিল না। আমাদের আগের সরকারগুলির একটি দৃষ্টিভঙ্গি ছিল যে 'মানুষ কি যাওয়ার আগে আমাদের জিজ্ঞাসা করেছিল? আমি বলি তারা চলে গেছে, এখন তাদের দেখাশোনা করা আমার কাজ। এবং আমরা শেষ থেকে শেষ পরিকল্পনা নিয়ে এগিয়ে যাই।
 

Read more Articles on