চলতি বছরের শেষে বিধানসভা ভোট। বিহারের উন্নয়নের লক্ষ্যে কল্পতরু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কোশি রেলসেতুর পর এবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে ন'টি হাইওয়ে প্রকল্পের শিলান্যাস করবেন তিনি। অনুষ্ঠানটি হবে আগামী সোমবার। 

আরও পড়ুন: রাজধানীতে বসে প্রতিরক্ষার গোপন তথ্য পাচার বেজিংকে, গ্রেফতার সাংবাদিক সহ চিনা ও নেপালি নাগরিক

বিহারে বর্তমান সরকারের মেয়াদ শেষ হচ্ছে নভেম্বর। করোনা আতঙ্কের মাঝেই কি তাহলে বিধানসভা ভোট হবে? প্রস্তুতি কিন্তু নিতে শুরু করেছে নির্বাচন কমিশন। পরিস্থিতি খতিয়ে দেখতে বিহারে পৌঁছেছে নির্বাচন কমিশনের প্রতিনিধিরা। এখনও যা খবর, কয়েক মধ্যেই নির্বাচনে নির্ঘণ্ট ঘোষণা করা হতে পারে। এই পরিস্থিতিতে বিহারবাসীর মন জয় করতে চেষ্টা কোনও কসুর করছেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি স্বয়ং।

তখন কেন্দ্রে ক্ষমতায় কংগ্রেসের নেতৃত্বাধীন ইউপিএ। ২০০৩-২০০৮ সালে বিহারে কোশি নদীর উপর রেলসেতু তৈরির কাজ শুরু হয়। কিন্তু শেষপর্যন্ত সেই  কাজ আর শেষ করা যায়নি। লকডাউনে পর্ব যখন তিন মাস কার্যত অচল ছিল গোটা দেশ, তখন কোশি রেলসেত প্রকল্পে কাজের গতি বাড়ে। কাজে হাত লাগান ঘেরা ফেরা পরিযায়ী শ্রমিকরা। শুক্রবার সেতুটি উদ্বোধনও করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এবার তৈরি হবে নয়টি হাইওয়ে।

আরও পড়ুন: ডিজিটাল পেমেন্টর সঙ্গে বাড়ছে প্রতারণা, দেশে ৫০০ % বৃদ্ধি সাইবার ক্রাইমের, কী পরামর্শ দিচ্ছেন ডোভাল

উল্লেখ্য, ২০১৫ সালে বিহারের জন্য স্পেশাল ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী। সেই প্যাকেজ যে ৭৫টি প্রকল্প রূপায়ণের পরিকল্পনা করা হয়, তারমধ্যে তেরোটির কাজ শেষ হয়ে গিয়েছে। ৩৮টি প্রকল্পের কাজ চলছে। আর বাকিগুলি অনুমোদন অপেক্ষায়।