Asianet News BanglaAsianet News Bangla

ইন্ডিয়া গেটের কাছে নেতাজির বিশাল মূর্তি, নয়াদিল্লিতে প্রধানমন্ত্রী মোদীর হাতে উদ্বোধন আজ

২৮ ফুট উচ্চতার জেট ব্ল্যাক গ্রানাইট মূর্তিটি ইন্ডিয়া গেটের কাছে ক্যানোপির নীচে স্থাপন করা হবে। নেতাজি সুভাষ চন্দ্র বসুর মূর্তিটি সেই জায়গায় স্থাপন করা হবে যেখানে নেতাজির ১২৫তম জন্মবার্ষিকী উপলক্ষে এই বছরের শুরুতে পরাক্রম দিবসে নেতাজির একটি হলোগ্রাম মূর্তি উন্মোচন করা হয়েছিল।

PM Narendra Modi to unveil statue of Netaji Subhas Chandra Bose near India Gate today bpsb
Author
First Published Sep 8, 2022, 8:35 AM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ৮ই সেপ্টেম্বর অর্থাৎ বৃহস্পতিবারনয়াদিল্লিতে ইন্ডিয়া গেটের কাছে নেতাজি সুভাষ চন্দ্র বসুর একটি বিশাল মূর্তি উন্মোচন করবেন। প্রধানমন্ত্রী মোদী আজ রাষ্ট্রপতি ভবন থেকে ইন্ডিয়া গেট পর্যন্ত সদ্য-নামাঙ্কিত কর্তব্য পথেরও উদ্বোধন করবেন। সংস্কৃতি মন্ত্রক জানিয়েছে যে শিল্পীদের একটি দল নেতাজি সুভাষ চন্দ্র বসুর একটি বিশাল মূর্তি খোদাই করতে ২৬ হাজার ঘন্টা পরিশ্রম করেছে।

২৮ ফুট উচ্চতার জেট ব্ল্যাক গ্রানাইট মূর্তিটি ইন্ডিয়া গেটের কাছে ক্যানোপির নীচে স্থাপন করা হবে। নেতাজি সুভাষ চন্দ্র বসুর মূর্তিটি সেই জায়গায় স্থাপন করা হবে যেখানে নেতাজির ১২৫তম জন্মবার্ষিকী উপলক্ষে এই বছরের শুরুতে পরাক্রম দিবসে নেতাজির একটি হলোগ্রাম মূর্তি উন্মোচন করা হয়েছিল।

একটি সরকারী বিবৃতি অনুসারে, নেতাজির বিশাল মূর্তিটি ঐতিহ্যগত কৌশল এবং আধুনিক সরঞ্জাম ব্যবহার করে সম্পূর্ণ হাতে তৈরি করা হয়েছে। মূর্তি নির্মাণের জন্য শিল্পীদের দলটির নেতৃত্বে ছিলেন অরুণ যোগীরাজ। বিবৃতিতে বলা হয়েছে "নেতাজির ২৮ ফুট লম্বা মূর্তিটি ভারতের সবচেয়ে লম্বা, বাস্তবসম্মত, একশিলা, হাতে তৈরি ভাস্কর্যগুলির মধ্যে একটি। প্রধানমন্ত্রী ২১শে জানুয়ারী ২০২২-এ আশ্বাস দিয়েছিলেন যে গ্রানাইটের তৈরি নেতাজির একটি বিশাল মূর্তি একটি প্রতীক হিসাবে ইন্ডিয়া গেটে স্থাপন করা হবে।

আরও পড়ুন ভারতের সাহায্য তৈরি হবে বাংলাদেশের সবথেকে বড় বিদ্যুৎ কেন্দ্র, মোদী-হাসিনা স্বাক্ষর করলেন ৭টি মউতে

সরকারি আধিকারিকরা আরও জানান যে নেতাজির মূর্তি উন্মোচনের জন্য ছাউনিতে প্রধানমন্ত্রী মোদীর আগমন ঐতিহ্যবাহী মণিপুরী শঙ্খ ভাদায়ম এবং কেরালার ঐতিহ্যবাহী পঞ্চ ভাদায়ম এবং চন্দা দিয়ে ঘোষণা করা হবে। নেতাজির মূর্তি উন্মোচনের সময় বাজবে কদম কদম বাড়ায়ে যা- ঐতিহ্যবাহী আইএনএ গানের সুর।

উল্লেখ্য যে ১৪০ চাকা সহ একটি ১০০ ফুট লম্বা ট্রাক বিশেষভাবে এই একশিলা গ্রানাইট পাথরের জন্য তেলঙ্গানার খাম্মাম থেকে নয়াদিল্লি পর্যন্ত ১৬৬৫ কিলোমিটার ভ্রমণের জন্য ডিজাইন করা হয়েছিল।

আরও পড়ুন - কথা রাখলেন হাসিনা, সীমান্ত পেরিয়ে ৪ টন ইলিশ এল রাজ্যে- পুজোর মুখে আরও ইলিশ আসবে 

"এক ভারত - শ্রেষ্ঠ ভারত এবং বৈচিত্র্যের মধ্যে ঐক্যের চেতনা প্রদর্শনের জন্য দেশের সমস্ত প্রান্ত থেকে ৫০০ জন নৃত্যশিল্পী একটি সাংস্কৃতিক উত্সবে সামিল হবেন। এই অনুষ্ঠান কর্তব্য পথে হবে। ইন্ডিয়া গেটের কাছে স্টেপ অ্যাম্ফিথিয়েটারে প্রায় ৩০ জন শিল্পী থাকবেন, যারা উপজাতীয় লোকশিল্প যেমন সম্বলপুরি, পান্থি, কালবেলিয়া, করগাম এবং নাসিক ঢোল পথিক তাশা এবং ড্রামসের লাইভ মিউজিক সহ ডামি ঘোড়া পরিবেশন করবেন।" 

এই উপলক্ষে, সংস্কৃতি মন্ত্রক ৯,১০ এবং ১১ সেপ্টেম্বর রাত আটটায় ইন্ডিয়া গেটে নেতাজির জীবনের উপর ১০ মিনিটের একটি বিশেষ ড্রোন শোও স্থাপন করবে। উপরন্তু, একটি সাংস্কৃতিক উত্সব শুরু হবে ৮.৪৫ মিনিটে। বৃহস্পতিবার প্রধান অনুষ্ঠানের পর ৯, ১০ ও ১১ সেপ্টেম্বর সন্ধ্যা ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত অনুষ্ঠান চলবে। সাংস্কৃতিক উত্সব এবং ড্রোন শো উভয়ই বিনামূল্যে প্রবেশের সাথে জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।

Follow Us:
Download App:
  • android
  • ios