Asianet News BanglaAsianet News Bangla

ভ্যাকসিন প্রদানে ১০০ কোটির মাইলফলকের উদযাপন, নির্মানকারী সংস্থার সঙ্গে বৈঠকে মোদী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বৈঠক করবেন ভ্যাকসিন প্রস্তুতকারকদের সঙ্গে। বিকেল চারটের সময় এই বৈঠক হওয়ার কথা রয়েছে।

PM will interact with vaccine makers at 4pm on Saturday bpsb
Author
Kolkata, First Published Oct 23, 2021, 1:14 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

১০০ কোটি ভ্যাকসিন ডোজের লক্ষ্যমাত্রা (occasion of India crossing 100 crore vaccine doses) পেরিয়ে গিয়েছে ভারত। এই উপলক্ষ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) বৈঠক করবেন ভ্যাকসিন প্রস্তুতকারকদের(vaccine makers) সঙ্গে। বিকেল চারটের সময় (4pm) এই বৈঠক হওয়ার কথা রয়েছে। ভ্যাকসিন নির্মাতাদের সাথে ভ্যাকসিন গবেষণা আরও এগিয়ে নেওয়ার মতো বিভিন্ন বিষয়ে আলোচনা করার পাশাপাশি প্রধানমন্ত্রী তাদের অভিজ্ঞতার (experiences) খবর নেবেন।

নরেন্দ্র মোদী শনিবার সাতটি ভারতীয় কোভিড-১৯ ভ্যাকসিন প্রস্তুতকারকদের সাথে দেখা করবেন। এই বৈঠক এমন সময়ে অনুষ্ঠিত হচ্ছে যখন ভারত ১০০ ভ্যাকসিন ডোজ পরিচালনার ল্যান্ডমার্ক অর্জন করেছে। সরকারী সূত্র জানাচ্ছে এই বৈঠকে থাকবে সাতটি ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা। এগুলি হল সেরাম ইনস্টিটিউট, ভারত বায়োটেক, ডঃ রেড্ডিস ল্যাবরেটরিজ, জাইডাস ক্যাডিলা, বায়োলজিকাল ই, জেনোভা বায়োফার্মা এবং প্যানাসিয়া বায়োটেক। 

PM will interact with vaccine makers at 4pm on Saturday bpsb

মোদী ভারতে যত তাড়াতাড়ি সম্ভব টিকা দেওয়ার উপায়গুলির উপর জোর দিতে পারেন। সবার জন্য ভ্যাকসিন এই প্রকল্পের অধীনে ভ্যাকসিন দেওয়ার বিষয়টি নিয়ে আলোচনা চালাবেন মোদী। ইতিমধ্যেই শনিবার সকালে পাওয়া তথ্য অনুযায়ী ১০১.৩০ কোটি মানুষ ভ্যাকসিন পেয়েছেন। ২১শে অক্টোবর ভারত কোভিড -১৯য়ের বিরুদ্ধে তার টিকা কর্মসূচিতে একটি বড় মাইলফলক অর্জন করেছে। 

PM will interact with vaccine makers at 4pm on Saturday bpsb

সূত্রের খবর ভারতের ৭৫ শতাংশের বেশি প্রাপ্তবয়স্ক জনসংখ্যা কমপক্ষে একটি ডোজ পেয়েছে, যেখানে নয়টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল তার প্রত্যেক নাগরিককে প্রথম ডোজ দিতে পেরেছে বলে জানা গিয়েছে। স্বাস্থ্য মন্ত্রকের আধিকারিকদের মতে, দেশের প্রায় ৯৩ কোটি প্রাপ্তবয়স্কদের মধ্যে ৩১ শতাংশেরও বেশিকে দুটি ডোজ দেওয়া হয়েছে।

PM will interact with vaccine makers at 4pm on Saturday bpsb

এখনও অবধি, নয়টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল - আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, চণ্ডীগড়, গোয়া, হিমাচল প্রদেশ, জম্মু ও কাশ্মীর, লাক্ষাদ্বীপ, সিকিম, উত্তরাখণ্ড এবং দাদরা ও নগর হাভেলির সমস্ত প্রাপ্তবয়স্ক মানুষ অন্তত একটি ডোজ পেয়েছেন। তিনটি ভ্যাকসিন - সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া দ্বারা নির্মিত Covishield, ভারত বায়োটেকের Covaxin এবং Sputnik V - বর্তমানে দেশের কোভিড টিকাকরণ অভিযানে ব্যবহৃত হচ্ছে।

Follow Us:
Download App:
  • android
  • ios