Asianet News BanglaAsianet News Bangla

করহীন মাসিক পাঁচ লক্ষ টাকা বেতন, আগামী পাঁচ বছর এরকম আর কি কি সুবিধা পাবেন দ্রৌপদী মুর্মু?

দ্রৌপদী মুর্মু দেশের রাষ্ট্রপতি হিসাবে ঠিক কী কী সুবিধা পাবেন, তিনি কত বেতন পেতে চলেছেন? ২০১৭ সালের অক্টোবর থেকে রাষ্ট্রপতির মাসিক বেতন মাসে দেড় লক্ষ টাকা থেকে লাখ থেকে বেড়ে পাঁচ লাখ হয়েছে। তারা চিকিৎসা ও আবাসনসহ সব সুযোগ-সুবিধা পান। এ ছাড়া রাষ্ট্রপতির মেয়াদ শেষ হলে রাষ্ট্রপতি মাসিক দেড় লাখ টাকা পেনশনও পান।

President of India-5 lakh non taxable monthly salary, check the Benefits of First Citizen HERE bpsb
Author
Kolkata, First Published Jul 22, 2022, 11:14 AM IST

বিরোধী প্রার্থী যশবন্ত সিনহাকে পরাজিত করে এনডিএ প্রার্থী দ্রৌপদী মুর্মু দেশের ১৫তম রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন। বর্তমানে দেশের রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ। তার মেয়াদ শেষ হচ্ছে ২৪শে জুলাই। দেশের প্রথম আদিবাসী এবং দ্বিতীয় মহিলা রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ২৫শে জুলাই শপথ নেবেন। দ্রৌপদী মুর্মু দেশের রাষ্ট্রপতি হিসাবে ঠিক কী কী সুবিধা পাবেন, তিনি কত বেতন পেতে চলেছেন? ২০১৭ সালের অক্টোবর থেকে রাষ্ট্রপতির মাসিক বেতন মাসে দেড় লক্ষ টাকা থেকে লাখ থেকে বেড়ে পাঁচ লাখ হয়েছে। তারা চিকিৎসা ও আবাসনসহ সব সুযোগ-সুবিধা পান। এ ছাড়া রাষ্ট্রপতির মেয়াদ শেষ হলে রাষ্ট্রপতি মাসিক দেড় লাখ টাকা পেনশনও পান।

ভারতের রাষ্ট্রপতি: 'প্রথম নাগরিক'-এর বিশেষাধিকার

১. মাসিক বেতন ৫ লাখ টাকা। (করমুক্ত)
২. বিনামূল্যে চিকিৎসা, পরীক্ষাসহ সকল সুবিধা।
৩. রাইসিনা হিলসে বিনামূল্যে থাকার ব্যবস্থা।
৪. রাষ্ট্রপতির বিশেষ গাড়ি। (কাস্টম বিল্ট মার্সিডিজ বেঞ্চ S600)
৫. রাষ্ট্রপতি ভবনের কর্মচারীদের বেতনের জন্যও প্রচুর অর্থ বরাদ্দ করা হয়।
৬. অবসর গ্রহণের পরে পেনশন হিসাবে প্রতি মাসে দেড় লক্ষ।
৭. দুটি ল্যান্ডলাইন এবং একটি মোবাইল ফোন বিনামূল্যে।
৮. ব্যক্তিগত নিরাপত্তারক্ষীসহ নিরাপত্তা ব্যবস্থা।
৯. সঙ্গী সহ বিনামূল্যে বিমান এবং ট্রেন ভ্রমণ।

রাষ্ট্রপতি নির্বাচনে জয়ী হয়ে ভারতের রাষ্ট্রপতি হন দ্রৌপদী মুর্মু। তিনি তার প্রতিদ্বন্দ্বী যশবন্ত সিনহাকে পরাজিত করেন। দ্রৌপদী মুর্মু আদিবাসী সম্প্রদায়ের প্রথম ভারতীয় যিনি ভারতের রাষ্ট্রপতি হয়েছেন। শুক্রবার সকাল ১১টা থেকে শুরু হয় ভোট গণনা। গত সোমবার সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত সারাদেশে রাষ্ট্রপতি নির্বাচনের ভোটগ্রহণ হয়। 

মুর্মু ১০ রাজ্যের মোট ১১৩৮ বিধায়কের মধ্যে ৮০৯ জন বিধায়কের ভোট পেয়েছিলেন, যেখানে ১,০৫,২৯৯টি ভোট রয়েছে, সিনহা দ্বিতীয় রাউন্ডে ৪৪২৭৬ ভোটের সাথে ৩২৯ জন বিধায়কের ভোট পেয়েছেন। যে রাজ্যগুলিতে ভোট গণনা করা হয়েছিল তার মধ্যে রয়েছে অন্ধ্র প্রদেশ, যেখানে মুর্মু প্রায় সমস্ত ভোট পেয়েছেন, অরুণাচল প্রদেশ, অসম, বিহার, ছত্তিশগড়, গোয়া, গুজরাট, হরিয়ানা, হিমাচল প্রদেশ এবং ঝাড়খণ্ড। 

এই রাষ্ট্রপতি নির্বাচনে প্রতিটি সাংসদের ভোটের মূল্য ৭০০ হওয়ায়, মুর্মুর মোট ভোটের মূল্য ছিল ৫,২৩,৬০০ যা ভোটপ্রাপ্ত এমপিদের মোট বৈধ ভোটের ৭২.১৯ শতাংশ। বিরোধীরা মনে করছে, রাষ্ট্রপতি নির্বাচনে আদিবাসী শ্রেণির প্রতিনিধি দ্রৌপদী মুর্মুকে প্রার্থী করা আসলে গেরুয়া শিবিরের একটা কৌশলী চাল। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে রাষ্ট্রপতি ভোটের প্রার্থী বাছাই নিয়ে জোটবদ্ধ হওয়ার চেষ্টা চালাচ্ছিল বিরোধী শিবিরগুলি। 

অনেক জল্পনার পর ঐকমত্যের ভিত্তিতে বিরোধী শিবির থেকে যশবন্ত সিন‌্‌‌হাকে প্রার্থীও করা হয়। কিন্তু তার পরই এনডিএ প্রার্থী হিসাবে আদিবাসী সমাজের প্রতিনিধি দ্রৌপদীকে দাঁড় করানোয় কে কাকে সমর্থন করবেন, সেই নিয়ে দোটানায় পড়ে যান অনেক বিরোধী নেতাই। সে কারণেই নির্বাচনে ক্রস ভোটিংয়ের সংখ্যা এত বেশি বলে মনে করছেন তাঁরা।

আরও পড়ুন- রাষ্ট্রপতি নির্বাচনে বঙ্গের ৭১ বিধায়কের ভোট দ্রৌপদী মুর্মুকে, বাড়তি ১টি ভোট কি তৃণমূলের পক্ষ থেকে?
আরও পড়ুন- রাষ্ট্রপতি দ্রৌপদী মর্মুকে শুভেচ্ছা বর্ণাঢ্য শোভাযাত্রা বনগাঁ বিজেপির
আরও পড়ুন- জয় নিশ্চিত দ্রৌপদী মুর্মুর, রাষ্ট্রপতি নির্বাচনে ১৭জন বিরোধী সাংসদের ক্রস ভোটিং?

Follow Us:
Download App:
  • android
  • ios