হায়দরাবাদ গণধর্ষণ এবং খুনের ঘটনায় শুক্রবারই চার অভিযুক্তের এনকাউন্টারে মৃত্যু হয়েছে। তার মধ্যেই শিশুদের ধর্ষণে সাজা প্রাপ্তদের প্রতি কড়া বার্তা  দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তিনি স্পষ্ট জানালেন, পকসো আইনে অভিযুক্তদের কোনওভাবেই প্রাণভিক্ষা বা ক্ষমাপ্রার্থনার আর্জির সুযোগ দেওয়া উচিত নয়। 

শুক্রবার রাজস্থানে একটি অনুষ্ঠানে এরকমই কড়া বার্তা দেন রাজ্যপাল। 'পকসো আইনে যারা সাজাপ্রাপ্ত, তাদের ক্ষমা প্রার্থনা বা প্রাণভিক্ষার আর্জির কোনও সুযোগই দেওয়া উচিত নয়', মন্তব্য করেন রাষ্ট্রপতি।

রামনাথ কোবিন্দ বলেন, 'নারী সুরক্ষা একটি অত্য়ন্ত গুরুতর ইস্যু। যারা পকসো আইনে সাজাপ্রাপ্ত, তাদের কখনওই ক্ষমাপ্রার্থনার সুযোগ দেওয়া উচিত নয়। এই বিষয়টি সংসদের খতিয়ে দেখা উচিত।'

আরও পড়ুন- হায়দরাবাদ-এর আগে ওয়ারাঙ্গাল, 'এনকাউন্টার'-এর জন্যই খ্যাত আইপিএস সজ্জানার

আরও পড়ুন- চরম পরিণতি হায়দরাবাদ গণধর্ষণ ও হত্যার অভিযুক্তদের, পুলিশি এনকাউন্টারে নিহত ৪

ইতিমধ্যেই নির্ভয়া কাণ্ডে এক সাজাপ্রাপ্ত বিনয় শর্মার প্রাণভিক্ষার আবেদন রাষ্ট্রপতির কাছে পাঠিয়ে দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। ইতিমধ্যেই সেই প্রাণভিক্ষার আবেদন খারিজ করেছে দিল্লির উপরাষ্ট্রপতি। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকও রাষ্ট্রপতির কাছে একই সুপারিশ করেছে।

হায়দরাবাদ গণধর্ষণ এবং খুনের ঘটনায় এনকাউন্টারের ঘটনায় পুলিশের ভূমিকার প্রশংসা হচ্ছে দেশজুড়ে। এ দিন রাষ্ট্রপতি শিশুদের ধর্ষণের ঘটনায় অভিযুক্তদের ক্ষমা না করার কথা বলতেই হাততালি দিয়ে সমর্থন জানায় অনুষ্ঠানে উপস্থিত জনতাও।