হায়দদরাবাদের পশু চিকিৎসকের নিদারুণ পরিণতি জানানর পর গত কয়েকদিনে সারা দেশ থেকেই অভিযুক্তদের কঠোরতম শাস্তির দাবি উঠেছিল। তবে অন্ধ্রপ্রদেশ ও তেললেঙ্গানার বাসিন্দাদের একাংশ চেয়েছিল পুলিশি সংঘর্ষেই গুলি করে খতম করা হোক অভিযুক্ত চারজনকে। কারণ একটাই, তদন্তের দায়িত্ব নিয়েছিলেন সাইবারাবাদ-এর পুলিশ কমিশনার ভিসি সজ্জানার স্বয়ং। 'এনকাউন্টার' বা 'পুলিশি সংঘর্ষ'-এর জন্যই তিনি খ্যাত।

এর আগে ২০০৮ সালে ওয়ারাঙ্গালে দুই ইঞ্জিনিয়ারিং ছাত্রীর উপর অ্যাসিড হামলার ঘটনায় ক্ষেত্রেও আইপিএস ভিসি সজ্জানার-ই তদন্তের দায়িত্বে ছিলেন। ১১ বছর আগের সেই ঘটনায় অভিযুক্ত তিনজনই পুলিশি সংঘর্ষ বা এনকাউন্টারে খতম হয়েছিল। গত কয়েকদিন ধরেই অন্ধ্রপ্রদেশ ও তেলেঙ্গানা রাজ্যে দাবি উঠছিল সজ্জানার হায়দরাবাদ কাণ্ডের ক্ষেত্রেও এই একই ধরণের 'ন্যায়বিচার'-এর ব্যবস্থা করুন। শেষ পর্যন্ত তাই হল।

আরও দেখুন - হায়দরাবাদ গণধর্ষণের অভিযুক্তরা খতম এনকাউন্টারে, দেখুন সেই রোমহর্ষক ভিডিও

কে এই সজ্জানার?

বর্তমানে তেলেঙ্গানায় বসবাস করলেও আইপিএস ভিসি সজ্জানার আদতে কর্নাটকের মানুষ। হুবলি-তে তাঁর আদিবাড়ি। ১৯৯৫-এর আইপিএস হওয়ার পর তাঁকে অবিভক্ত অন্ধ্রপ্রদেশ-এ দায়িত্ব দেওয়া হয়েছিল। অন্ধ্রপ্রদেশ ভাগ হওয়ার পর তিনি তেলেঙ্গানায় নিযুক্ত হন।

শুক্রবার ভোরের ঘটনা

সাইবারাবাদ পুলিশের দাবি, শুক্রবার ভোররাতে অভিযুক্ত চারজনকে নিয়ে তারা ঘটনাস্থলে গিয়েছিলেন ঘটনার পুনর্নির্মাণ করতে। সেখানেই পুলিশের হাত থেকে অস্ত্র ছিনিয়ে নিয়ে পুলিশের উপর চড়াও হওয়ার চেষ্টা করে অভিয়ুক্ত চারজন। সেইসময়ই পাল্টা গুলি চালিয়ে পুলিশ চারজনকেই খতম করে।

আরও দেখুন - সামনে এল এনকাউন্টারের ১৪ ছবি, দেখে নিন হায়দরাবাদকাণ্ডে নিহতদের শেষ পরিণতি

২০০৮ সালের ঘটনা

২০০৮ সালের ডিসেম্বর মাসে, তখনকার অন্ধ্রপ্রদেশ (বর্তমানে তেলেঙ্গানায়)-এর ওয়ারাঙ্গালে প্রেমে প্রত্যাখ্যাত হওয়ার বদলা নিতে দুই ইঞ্জিনিয়ারিং ছাত্রীর উপর অ্যাসিড হামলা করা হয়েছিল। সেই ঘটনাতেও প্রবল জনরোষ তৈরি হয়েছিল অভিযুক্ত তিনজনের বিরুদ্ধে। অভিযুক্ত তিনজন গ্রেফতার হওযার পর এদিনের মতোই ঘটনার পুনর্নির্মাণ করতে গিয়ে পুলিশি সংঘর্ষে খতম হয়েছিল অভিযুক্তরা।

আরও পড়ুন - চরম পরিণতি হায়দরাবাদ গণধর্ষণ ও হত্যার অভিযুক্তদের, পুলিশি এনকাউন্টারে নিহত ৪

ন্যায়বিচার এনে দিলেন সজ্জানার?

ওয়ারাঙ্গাল ও হায়দরাবাদ - দুটি ঘটনারই তদন্তের দায়িত্বে ছিলেন আইপিএস ভিসি সজ্জানার। সাইবারাবাদের বর্তমান পুলিশ কমিশনার ২০০৮ সালে ছিলেন ওয়ারাঙ্গালের এসপি। মানবাধিকার সংগঠনগুলি পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন তুললেও, জনসাধারণের কাছে নায়ক হয়ে উঠেছিলেন সজ্জানার। হায়দরাবাদের ঘটনার তদন্তের দায়িত্ব ভিসি সদ্জানার নেওয়ার পর থেকেই গত কয়েকদিনে অন্ধ্র ও তেলেঙ্গানায় অনেকেরই মনে পড়ে গিয়েছিল ২০০৮ সালের 'এনকাউন্টার'-এর কথা। তাঁরা দাবি করছিলেন, 'ওয়ারাঙ্গাল স্টাইল'-এর ন্যায়বিচার দিন সজ্জানার। শেষ পর্যন্ত তাই ঘটল বলে মনে করা হচ্ছে। যদিও পুলিশ 'ভূয়ো এনকাউন্টার'-এর তত্ত্ব মানতে নারাজ।