Asianet News BanglaAsianet News Bangla

রাষ্ট্রপতি নির্বাচনে ক্রস ভোটিংএর অভিযোগ, দেখে নিন তালিকায় রয়েছে কোন দলের জনপ্রতিনিধিরা

বিরোধী কংগ্রেস, সমাজবাদী পার্টি, জাতীয়তাবাদী কংগ্রেসসহ বেশ কিছু ভোটও তাঁর ঝুলিতে পড়ছে বলে রাজধানীর রাজনীতিতে বড় গুঞ্জন। উত্তর প্রদেশ, গুজরাট, ওড়িশা ও অসমে ক্রস ভোটিং হয়েছে বলে সূত্রের খবর।

Presidential Election 2022 Congress-SP-NCP MLAs cross-vote in favour of droupadi murmu bsm
Author
Kolkata, First Published Jul 18, 2022, 7:49 PM IST

ভারতের ১৫তম রাষ্ট্রপতি নির্বাচনে ক্রস ভোটিং হয়েছে বলেও সূত্রের খবর। সোমবার থেকেই শুরু হয়েছে সংসদের বাদল অধিবেশ। অধিবেশের প্রথম দিনেই হয়ে গেল রাষ্ট্রপতি নির্বাচন। সেখানে বিজেপি তথা এনডিএ প্রার্থ দ্রৌপদী মুর্মু। বিরোধীদের প্রার্থী যশবন্ত সিনহা। এনডিএ-র দাবি আদিবাসী সম্প্রদায়ের প্রতিনিধি দ্রৌপদী মুর্মু। রাষ্ট্রপতি নির্বাচনের দৌড়ে তিনি বাকিদের তুলনায় অনেকটাই এগিয়ে রয়েছে। বিজেপি ও শকিদরে সমস্ত ভোট তাঁর পক্ষে রয়েছে। পাশাপাশি বিরোধী কংগ্রেস, সমাজবাদী পার্টি, জাতীয়তাবাদী কংগ্রেসসহ বেশ কিছু ভোটও তাঁর ঝুলিতে পড়ছে বলে রাজধানীর রাজনীতিতে বড় গুঞ্জন। উত্তর প্রদেশ, গুজরাট, ওড়িশা ও অসমে ক্রস ভোটিং হয়েছে বলে সূত্রের খবর। রাষ্ট্রপতি নির্বাচনকে কেন্দ্র করে যে বিরোধীদের যেখানে ঐক্যবদ্ধ হয়ে লড়াই করার কথা ছিল সেখানে বিজেপির তরুপের তাস দ্রৌপদী মুর্মু বিরোধী শিবিরকে পুরোপুরি ছত্রভঙ্গ করে দিয়েছেন বলেও মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। 

উত্তর প্রদেশ-  
সমাজবাদী পার্টির শাহজিল বিরোধীদের প্রার্থী যশবন্ত সিনহার বিরুদ্ধে গিয়ে এনডিএ প্রার্থী দ্রৌপদী মুর্মুকে ভোট দিয়েছেন বলে সূত্রের খবর। 

গুজরাট-
এই রাজ্যে খোদ শরদ পাওয়ারের দল এনসিপি-তেই ভাঙন। বিধায়ক এস জাদেজা দলের বিরুদ্ধে গিয়ে দ্রৌপদী মুর্মুকে ভোট দিয়েছেন বলে ঘোষণা করেছেন। 

ওড়িশা-
কংগ্রেসের বিধায়ক মহম্মদ মোকিম জানিয়েছেন তিনি দ্রৌপদী মুর্মুর পক্ষে রায় দিয়েছেন। এটি তাঁর ব্যক্তিগত সিদ্ধান্ত বলেও জানিয়ে দিয়েছেন।

অসম
ক্রস ভোটিং-এর অভিযোগ উঠেছে অসমেও। সেখানে কংগ্রেসের জোটসঙ্গী এআইইউডিএফ বিধায়ক করিমুদ্দিন বারভূইয়া অভিযোগ করেছেন কংগ্রেসের প্রায় ২০ বিধায়ক ক্রস ভোটিং করেছেন। নির্বাচনের ফল ঘোষণার পরই তা স্পষ্ট হবে বলেও জানিয়েছেন তিনি। 

অন্যদিকে বিরোধীদের সঙ্গে থাকলেও শিবসেনা বিধায়কদের একটি অংশও রাষ্ট্রপতি নির্বাচনে দ্রৌপদী মুর্মুকে সমর্থন করবেন বলে আগে থেকেই ঘোষণা করেছিলেন উদ্ধব ঠাকরে। তাই ক্রস ভোটিংএর অভিযোগ না উঠলেও বিরোধীদের ভোট কাটবে সেক্ষেত্রে। যদিও সরকার বা বিরোধী কোনও পক্ষই এখনও পর্যন্ত ক্রস ভোটিং নিয়ে মুখ খোলেনি। ২১ জুলাই রাষ্ট্রপতি নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে। সেইদিনই পরিষ্কার হয়ে যাবে। 

আরও পড়ুন ঃ 

পাঞ্চি পরে ভোট- বিজেপির বিধায়কদের বিরুদ্ধে বিধিভঙ্গের অভিযোগ, কমিশনে নালিশ তৃণমূলের

দিল্লিতে গিয়ে কাকে ভোট দিলেন শিশির অধিকারী? দ্রৌপদী মুর্মু ও জগদীপ ধনখড়ের প্রশংসা তৃণমূল সাংসদের মুখে

পাঞ্চি পরে ভোট- বিজেপির বিধায়কদের বিরুদ্ধে বিধিভঙ্গের অভিযোগ, কমিশনে নালিশ তৃণমূলের

Follow Us:
Download App:
  • android
  • ios