দীপাবলি উপলক্ষে শনিবার দেশবাসীকে শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন এক টুইট করে তিনি বলেন, 'সবাইকে শুভ দীপাবলির শুভেচ্ছা! এই উৎসবটি আরও ঔজ্জ্বল্য এবং সুখ আনুক। সবাই সমৃদ্ধ এবং সুস্থ হোক'।

তার আগে শুক্রবার, তিনি দেশের নাগরিকদের সীমান্তে দেশের রক্ষাকারী সৈনিকদের শ্রদ্ধা সেলাম জানাতে দীপাবলিতে একটি করে প্রদীপ জ্বালানোর আবেদন করেছিলেন। টুইট করে তিনি বলেন, 'এই দীপাবলিতে, আসুন আমরা, যাঁরা নির্ভয়ে আমাদের দেশকে সুরক্ষা দেয় সেই আমাদের সৈন্যদের স্যালুট জানাতে একটি করে প্রদীপ জ্বালাই। আমাদের সৈন্যদের অনুকরণীয় সাহসের জন্য আমাদের কৃতজ্ঞতা ভাষায় প্রকাশ করা যাবে না। সীমান্তে মোতায়েন সেনাদের পরিবারদের কাছেও আমরা কৃতজ্ঞ।

তারও আগে সর্বশেষ 'মন কি বাত' অনুষ্ঠানেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রথমবার ভারতীয় নাগরিকদের আলোর উৎসবের দিন সৈন্যদের জন্য একটি করে প্রদীপ জ্বালানোর আহ্বান জানিয়েছিলেন। তিনি বলেছিলেন, 'আমাদের অবশ্যই সেই সাহসী সৈন্যদের কথা মনে রাখতে হবে, যারা এই উৎসবের সময়ও আমাদের সীমান্ত রক্ষা করছে, ভারত মাতার সেবা করছে এবং সুরক্ষা দিচ্ছে। তাদের স্মরণ করে তবেই আমাদের দীপাবলি উদযাপন করা উচিত। আমাদের অবশ্যই ভারতবর্ষের এই সাহসী পুত্র-কন্যাদের জন্য প্রদীপ জ্বালাতে হবে।

শুধু সেনা সদস্যদের জন্যই নয়, কোভিড-১৯'এর ফ্রন্টলাইন কর্মীদের কথাও দীপাবলির দিন স্মরণ করেছেন তিনি। প্রধানমন্ত্রী বলেছেন, সেনাকর্মী ও এই ফ্রন্টলাইনাররা তাঁদের প্রিয়জনদের সঙ্গে উত্সব উদযাপন করতে বাড়িতে থাকতে পারছেন না। কিন্তু, পুরো দেশ তাঁদের জন্য প্রার্থনা করবে।

কোভিড-১৯ মহামারির মধ্যেও এদিন প্রধানমন্ত্রী রাজস্থানের জয়সলমিরে সেনাসদস্যদের সঙ্গে দীপাবলি উদযাপন করতে পারেন বলে জানা গিয়েছে।