Asianet News BanglaAsianet News Bangla

পিএফ অ্যাকাউন্টে এবার থেকে কাটা হবে ট্যাক্স, আপনারটি এই তালিকায় নেই তো

পিএফ বা প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্টগুলিকে দুটি ভাগে ভাগ করে দেওয়া হচ্ছে। ট্যাক্সেবল বা করযোগ্য ও নন-ট্যাক্সেবল বা অ-করযোগ্য।

Provident Fund To Be Split Into 2 Accounts - Taxable And Non-Taxable bpsb
Author
Kolkata, First Published Sep 3, 2021, 12:00 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কেন্দ্রের জারি করা নতুন ইনকাম ট্যাক্স রুলে প্রভাব পড়তে চলেছে বেশ কয়েক লক্ষ চাকুরীজীবীর ওপর। এই নিয়মের আওতায় পিএফ বা প্রভিডেন্ট ফান্ড (Provident Fund) অ্যাকাউন্টগুলিকে দুটি ভাগে ভাগ (Split Into 2 Accounts) করে দেওয়া হচ্ছে। ট্যাক্সেবল বা করযোগ্য ও নন-ট্যাক্সেবল বা অ-করযোগ্য (Taxable And Non-Taxable)। অর্থাৎ বেশ কিছু পিএফ অ্যাকাউন্ট গ্রাহককে এবার থেকে দিতে হবে ট্যাক্স বা কর। 

কারা এই ট্যাক্সেবল বা করযোগ্য অ্যাকাউন্টের তালিকায় পড়বেন বলে জানা গিয়েছে? করযোগ্য পিএফ অ্যাকাউন্ট তাঁদেরই হবে, যাঁদের বার্ষিক পিএফ আয় আড়াই লক্ষ টাকার বেশি হবে। সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্স (Central Board of Direct Taxes) বা সিবিডিটি জারি করেছে এই নয়া বিধি। এই নিয়ম অনুয়ায়ী পিএফ অ্যাকাউন্টের মধ্যে পৃথক অ্যাকাউন্ট বজায় রাখা হবে। 

Provident Fund To Be Split Into 2 Accounts - Taxable And Non-Taxable bpsb

পরবর্তী কালে সব একই ভাবে সবকটি ইপিএফ (EPF) অ্যাকাউন্টও ট্যাক্সেবল বা করযোগ্য ও নন-ট্যাক্সেবল বা অ-করযোগ্য অ্যাকাউন্টে ভাগ করে ফেলা হবে। সূত্রের খবর, ২০২২ সালের ১ এপ্রিল থেকে নতুন আর্থিক বছরে এই বিধি চালু হবে। ২০২১-২২ অর্থবর্ষ থেকে দু’টি অ্যাকাউন্টের সুদ পৃথক ভাবে হিসেব করা হবে বলেও জানিয়েছে সেন্ট্রাল বোর্ড ডিরেক্ট ট্যাক্স। 

নিজের পার্সে কত টাকা রাখেন মুকেশ অম্বানি, জানলে চোখ কপালে উঠবে

ব্যাঙ্কের চেক থেকে রান্নার গ্যাসের দাম, পয়লা সেপ্টেম্বর থেকে চালু একাধিক নতুন নিয়ম

Bank Holidays in September : সেপ্টেম্বর মাসে কোন কোন দিনে বন্ধ ব্যাঙ্ক, দেখে নিন তালিকা

পয়লা অগাষ্ট অর্থ মন্ত্রকের পক্ষ থেকে এই নোটিশ জারি করা হয়। আয়কর দফতরকে এই বিষয়ে সবরকম তথ্যও দেওয়া হয়। বার্ষিক আড়াই লক্ষের বেশি কর্মীদের তরফের অবদান থেকে পিএফ আয়ের ওপর নতুন কর বাস্তবায়িত করা হবে। এজন্য আয়কর বিধিতে  একটি নতুন ধারা ৯ডি অন্তর্ভুক্ত করা হয়েছে।

Provident Fund To Be Split Into 2 Accounts - Taxable And Non-Taxable bpsb

করযোগ্য সুদের হিসেব করার জন্য, চলতি অর্থবর্ষের সঙ্গেই আগের বছরগুলির পিএফ অ্যাকাউন্টেও দুটি পৃথক অ্যাকাউন্ট রক্ষণাবেক্ষণ করার কথা জানানো হয়েছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios