রাণু মণ্ডলের গান নিয়ে কত কিই না হচ্ছে। কেউ প্রশংসা করছেন প্রাণ ভরে, তো কেউ আবার তুলোধনা করতে কার্পণ্য করছেন না। মোটের ওপর রাজ্য থেকে দেশবাসীর কাছে রাণু মণ্ডল একটি পরিচিত নাম। শুধু তাই নয়, পরিচিত মুখও বটে! কিন্তু এমন তো আরও অনেকেই গান গেয়ে থাকেন। এই যেমন মহাদেব যাদবের কথাই ধরুন। পুনের এই সাফাইওয়ালাও গান-গল্পে ভালোই থাকেন। কিন্তু তার গানের পিছনে রয়েছে অন্য এক উদ্দেশ্য। আর সেই উদ্দেশ্যই এবার তাকে নিয়ে এল চর্চার কেন্দ্রে। সবাইকে ছাপিয়ে ভাইরাল পুনের এই সাফাইকর্মীর গান। 

ট্রেনের ছাদে উঠে ঝলসে গেলেন যুবক, ভয়াবহ দৃশ্যের সাক্ষী মালদহ স্টেশন, দেখুন ভিডিও

কিন্তু কেন তার গানই ভাইরাল হল, মনে এই প্রশ্ন উঁকি দেওয়া অসম্ভব কিছু নয়। আসলে মহাদেব যাদবের গানই তার মনের কথা ছড়িয়ে দেয় সর্বত্র। পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখা শুধু তার রুটি-রোজগার নয়, সমাজের নোংরা পরিষ্কারের সচেতনতা যাতে সকলের মধ্যেই জাগ্রত হয়, সেই বার্তাই ছড়িয়ে দেন তিনি গানের মাধ্যমে।

বাদাই গান শুনেছেন কি, তাহলে চলুন বর্ধমানের এই গ্রামে, দেখুন ভিডিও

পুনে মিউনিসিপ্যাল কর্পোরেশন-এর সাফাইকর্মীর মতে, অনেক মানুষের কাছে খুব সহজে তার এই বার্তা পৌঁছে দিতেই গানের আশ্রয়। শুকনো এবং ভেজা, দুধরণের বর্জ্য কিভাবে ফেলা উচিত সেই শিক্ষাই তিনি সহজভাবে দিতে চান সকলকে। সম্প্রতি তার একটি গান ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়। গত ২৫ বছর ধরেই এই পেশায় রয়েছেন তিনি। কিন্তু তাঁর মতে, এখন মানুষের কাছে তাঁর বার্তা পৌঁছচ্ছে এবং তাঁর আশা হয়তো ধীরে ধীরে সকলেই তার কথা বুঝতে পারবে। 

সোশ্যাল মিডিয়ায় এখন বিখ্যাত পুনের এক সাফাইকর্মী, কেন তা জানতে দেখুন এই ভিডিও

সাফাইয়ের কাজ ছাড়াও যাদব বিভিন্ন ধরণের গান তৈরি করেন। তাঁর প্রতিটি সকাল শুরু হয় সেই নতুন গান দিয়েই, যার মাধ্যমেই তাঁর বার্তা পৌঁছে যায় দিকে দিকে। তার গাওয়া বেশিরভাগ গানেই থাকে বলিউডি ছোঁয়া। সোশ্যাল মিডিয়া এখন ছেয়ে মহাদেব যাদবের এই গানে।