ভারতের হাতে আসছে রাফাল যুদ্ধ বিমান। যা নিয়ে ইতিমধ্যেই কাউন্টডাউন শুরু করে গেছে। চার বছর আগে রাফাল তুক্তি স্বাক্ষরিত হয়ছিল। সেই অনুযায়ী ভারত ফ্রান্সের দাঁসো সংস্থার কাছ থেকে ৭.৮৭ বিলিয়ন ইউরোর বিনিয়ম হাতে পাবে ৩৬ টি রাফাল যুদ্ধ বিমান। যার প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গেছে। প্রথম  দফায় পাঁচটি য়ুদ্ধ বিমান হাতে পাচ্ছে ভারত। যা ইতিমধ্যেই ফ্রান্স থেকে টেক অফ করেছে। বুধবার ভারতের মাটি স্পর্শ করবে এই যুদ্ধ বিমান। 

ফ্রান্সে অবস্থিত ভারতীয় দূতাবাস সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও পোস্ট করেছে। যেখানে দেখা যাচ্ছে পরপর তিনটি যুদ্ধ বিমান টেকঅফ করছে ফ্রান্সের বিমান বন্দর থেকে। এক মিনিট ২২ সেকেন্ডের ভিডিওটি দেশবাসীর প্রত্যাসা আরও বাড়িয়ে দিয়েছে।  ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে বলা হয়েছে বিশ্বের সেরা পাইলটদের দ্বারা পরিচালিত হচ্ছে রাফাল যুদ্ধবিমান। এটি উড়তে শুরু করেছে। যা ভারত আর ফ্রান্সের সারমিরক সহযোগিতাকে একটি নতুন উচ্চতায় নিয়ে যাচ্ছে। 

প্রথম দফায় ভারত হাতে পাচ্ছে ৫টি রাফাল ফাইটার জেট। ফ্রান্স থেকে আরব আমিরশাহি হয়ে এই যুদ্ধবিমানগুলি ভারতে আসবে। প্রায় ৭ হাজার কিলোমিটার পাড়ি দেবে। এয়ার টু এয়ার রিফিলিং-এ সক্ষম রাফাল যুদ্ধ বিমান। তবে এটি আরব অমিরশাহিতে একবার মাত্র থাকবে। দাঁসো সংস্থাটি ভারতীয়দের বিমান চালক ও কর্মীদের পুরোপুরি প্রশিক্ষণ দিয়েছিল।

রাফাল যুদ্ধ বিমানকে কেন্দ্র করে এদিন সকাল থেকেই উদ্দীপিত ছিল ফ্রান্সে আবস্থিত ভারতীয় রাষ্ট্রদূতের কর্তারা। এদিন সকালে বিমান টেক অফ করার আগেই সোশ্যাল মিডিয়া সেই বার্তা দিয়েছিলেন। একই সঙ্গে ছবিও দিয়েছিলেন রাফালের।