গালওয়ান উপত্যকা অঞ্চলে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর দুই পক্ষের সেনার লড়াইয়ের মধ্যে কেন চিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রশংসা করছে? লাদাখে রত্তাক্ত সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনার মৃত্যুর পর থেকে টুইট করে মোদী সরকারকে আক্রমণ করাটা অভ্যাসে পরিণত করে ফেলেছেন রাহুল গান্ধী। সোমবার-ও তার ব্যতিক্রম হল না।

এদিন কংগ্রেস নেতা টুইট করলেন, 'চিন আমাদের সৈন্যদের হত্যা করেছে। চিন আমাদের জমি কেড়ে নিয়েছে। তাহলে, কেন এই দ্বন্দ্ব চলাকালীন চিন মিস্টার মোদীর প্রশংসা করছে?' সঙ্গে একটি সংবাদ প্রতিবেদন শেয়ার করেছেন। যেখানে বলা হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রশংসা করা হয়েছে চিনা সংবাদমাধ্যমগুলিতে। প্রধানমন্ত্রী মোদী সর্বদলীয় বৈঠকের পর যে বলেছিলেন কেউই ভারতের ভূখণ্ডে প্রবেশ করেনি, সেই মন্তব্যটিকে ভারতীয় প্রধানমন্ত্রীর উত্তেজনা কমানোর প্রচেষ্টা বলা হয়েছে।

চিনের সঙ্গে সীমান্ত নিয়ে চলমান পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য ডাকা সর্বদল বৈঠকে প্রধানমন্ত্রী স্পষ্টভাবে জানিয়ে দেন 'কেউই ভারতীয় ভূখণ্ডে প্রবেশ করেনি, অথবা বর্তমানে ভারতীয় ভূখণ্ডে কেউ উপস্থিত নেই, এবং কোনও ভারতীয় পোস্টও কেউ দখল করেনি'। এরপরই তাহলে কীভাবে ১৫ মে ২০ জম ভারতীয় সেনা জওয়ান মারা গেল সে সম্পর্কে ব্যাখ্যা চেয়ে বিরোধীরা সরকারকে নিশানা করেছিল।

শনিবার অবশ্য প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বিবৃতি দিয়ে বলা হয়, প্রধানমন্ত্রী আসলে বলেছেন আমাদের সশস্ত্র বাহিনীর সাহসিকতার ফলস্বরূপ প্রকৃত নিয়ন্ত্রণরেখার ভারতীয় পাশে চিনের উপস্থিতি ছিল না। তাঁর বক্তব্য ছিল সেনার বীরত্ব সম্পর্কিত।