গত পাঁচ বছরে ভাড়া বারেনি রেলের। এদিকে রেলের কোষাগারেও দেখা দিয়েছে মন্দা। তাই দূরপাল্লার ট্রেনের যাত্রীভাড়া বাড়িয়ে ঘাটতি পূরণের পথে হাঁটল রেল মন্ত্রক।

আরও পড়ুন: বছরের প্রথম দিনেই রক্তাক্ত উপত্যকা, জঙ্গিদের গুলিতে শহিদ ২ ভারতীয় জওয়ান

২০২০ সালের প্রথম দিনেই বাড়ল রেলের ভাড়া। দূরপাল্লার ট্রেনে কিলোমিটার প্রতি ভাড়া বাড়ানো হল। মঙ্গলবারই ভাড়া বৃদ্ধির কথা ঘোষণা করে রেলমন্ত্রক। বাতানুকূল কামরায় সব শ্রেণিতেই গড়ে কিলোমিটার প্রতি ৪ পয়সা হারে ভাড়া বাড়ানো হয়েছে। তবে সাধারণের কথা বিবেচলা করে লোকাল ট্রেনের ভাড়া বাড়ানো হয়নি।

 

আরও পড়ুন : স্বাগত নববর্ষ ২০২০, আতশের আলোর ঝলকানিতে মাতল গোটা বিশ্ব

 

তবে কোষাগারের ঘাটতি এভাবে পূরণ করা সম্ভব হবে কিনা তা নিয়ে সন্দিহান রেল মন্ত্রকের আধিকারিকরাও। বাতানুকূল কামরায় সব শ্রেণিতে গড়ে কিলোমিটার পিছু ৪ পয়সা হারে ভাড়া বাড়ানো হলেও দূরপাল্লার ট্রেনের সাধারণ শ্রেণির জন্য ভাড়া বেড়েছে কিলোমিটার প্রতি ২ পয়সা হারে। এছাড়া অসংরক্ষিত কামরার জন্য ভাড়া বেড়েছে ১ পয়সা হারে।

 

 

শেষবার ২০১৪-১৫ সালে ভারতীয় রেলে যাত্রীদের ভাড়া বৃদ্ধি করা হয়েছিল। গত বাজেটেও রেলের ভাড়া বাড়ানো হয়নি। কিন্তু গত ১০ বছরে রেলের আয় একেবারে তলানিতে নেমে গিয়েছিল। ক্যাগ রিপোর্টে তা সামনে আসার পরেই ভাড়া বাড়ানোর ব্যাপারে সিলমোহর দেওয়া হয়। গতবছর সংসদীয় কমিটিও অনুমোদন করেছিল রেলের ভাড়া বাড়ানোর বিষয়টি। রেলের আয়ের কথা মাথায় রেখেই এই ভাড়াবৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।