পূর্ব রেলের অধীনে পশ্চিমবঙ্গে নিমতি থেকে নিউ ফারাক্কা সেকশনের একশো শতাংশ বৈদ্যুতিন সংযোগ চালু করা হল। সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে জানিয়েছেন রেল মন্ত্রী পীযূষ গোয়েল।  তিনি আরও বলেছেন কলকাতা আর কোচবিহার দুটি রুটেই একশো শতাংশ বৈদ্যুতিন সংযোগ দেওয়া হয়েছে বলেও জানিয়েছেন তিনি। ভারতীয় রেলের এই উদ্যোগে যাত্রীরা দ্রুতগতিতে সফর করতে পারবেন বলেও আশা প্রকাশ করেছেন তিনি।


দিন কয়েক আগেই রেল মন্ত্রক সূত্রে জানান হয়েছিল নিমতি থেকে নিউ ফারাক্কা রুটে ১০০ কিলোমিটার বেগে একটি ট্রায়াল রানও চালন হয়েছ। সেটিতে সম্পূর্ণ সাফল্য এসেছে। এই প্রকল্পটি ভারতীয় রেলের অন্যতম প্রধান মাইল ফলক বলেও দাবি করা হয়েছে। ২০২৩ সালের মধ্যে বাকি অংশের বিদ্যুতায়নের কাজ শেষ হবে বলেও জানান হয়েছিল। রেল মন্ত্রক সূত্রের খবর ২০২৩ সালের মধ্যে ভারতীয় রেলপর সম্পূর্ণ বিদ্যুতায়নের লক্ষ্যে এগিয়ে চলেছে। রেলের এই প্রকল্পের মাধ্যে ট্রেনের গতি যেমন বাড়বে তেমনই কমবে পরিবেশ দূষণও। 

রেল মন্ত্রকের পক্ষ থেকে আগেই জানান হয়েছিল এটি আমাদের কাছে অত্যান্ত গর্বের একটি মুহূর্ত। পূর্ব রেলের ইতিহাসে অন্যতম একটি মাইলফলক। বাতাসে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ হ্রাস করতে ও দূষণমুক্ত ভারত গঠন করতে এই গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করবে বলেও আশা করা হয়েছিল। আগামীদেন এজাতীয় পদক্ষেপ গ্রহণ করা হবে বলেও আশা প্রকাশ করা হয়েছে।