Asianet News Bangla

পাইলটদের আবেদনে কেন্দ্রকে পার্টি রাজস্থান হাইকোর্টের, দলে ফিরলে শচীনদের স্বাগত জানাবেন বললেন গেহলট



রাজস্থানের রাজনীতি আরও জটিল হতে চলেছে 
পাইলটদের আবেদন কেন্দ্রকে পার্টি করল আদালত
রায় ঘোষণায় বিলম্বের আশঙ্কা 
পাইলটরা দলে ফিরতে চাইলে স্বাগত 

rajastan crisis court accepted pilot peal gehlot says welcome 19 mlas bsm
Author
Kolkata, First Published Jul 24, 2020, 12:02 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

রাজস্থানের রাজনৈতিক সংকট ঘিরে আবাও তৈরি হয়েছে নতুন নাটক। শুক্রবার সকাল সাড়ে দশটা নাগাদ শচীন পাইলট ও তাঁর অনুগামীদের দায়ের করার মামলার রায় ঘোষণার কথা ছিল। কিন্তু শেষ মুহূর্ত সমস্ত কিছুই বদলে দেয় পাইলট শিবির। স্পিকার বনাম পাইলট ও তাঁর অনুগামীদের মামলা। কেন্দ্রকে যুক্ত করার আবাদেন জানিয়ছে শচীন শিবির। আর রাজস্থান হাইকোর্টে বিদ্রোহী কংগ্রেস নেতৃত্বের আবেদন মেনেও নিয়েছে। তাতেই অনেকেই মনে করছেন মামলার রায় ঘোষণায় কিছুটা হলেও বিলম্ব হবে। 


রাজস্থানের হাইকোর্টের এই পদক্ষেপের পর অনেকেই মনে করছেন সম্ভবত এদিন রায় ঘোষণা করা হবে না। কারণ কেন্দ্র উত্তর দেওয়ার জন্য সময় চাইতে পারে। পাশাপাশি হাইকোর্টে মামলার রায় ঘোষণা না হওয়া পর্যন্ত রাজস্থানের স্পিকারও বিদ্রোহী শচীন পাইলট ও তাঁর অনুগামীদের বিরুদ্ধে কোনও পদক্ষেপ করতে পারবে না। স্পিকার সুপ্রিম কোর্টে গেলেও বিষয়টিতে এখনই শীর্ষ আদালত হস্তক্ষেপ করবে না বলেই জানিয়ে দিয়েছিল। এই পরিস্থিতিতে রাজস্থান হাইকোর্টের রায়ের জন্যই অপেক্ষা করেছিল কেন্দ্রীয় সরকার। মুখ্যমন্ত্রীর ডাকা পরপর দুটি বৈঠকে অনুপস্থিত ছিলেন পাইলট ও তাঁর ১৮ অনুগামী। তার পরিপ্রেক্ষিতেই নোটিশ পাঠিয়েছিলেন স্পিকার। স্পিকারের নোটিশের বিরোধিতা করেই আদালতের দ্বারস্থ হয়েছিলেন পাইলটরা। 

অন্যদিকে রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট এদিনও জানিয়েছন খুব তাড়াতাড়ি রাজস্থান বিধানসভার অধিবেশন ডাকা হবে। ফ্লোর টেস্টের জন্য তাঁরা তৈরি রেয়েছেন বলেও জানিয়েছেন। তিনি আরও জানিয়েছেন গণতান্ত্রিক প্রক্রিয়া থেকে কখনই সরে আসবে না তাঁর সরকার। রাজ্যের সংখ্যা গরিষ্ঠ মানুষের সমর্থন তাঁর দিকে রয়েছে বলেও দাবি করেছেন তিনি। এদিনও গেহলট জানিয়েছেন শচীন ফিরতে চাইলে তাঁকে স্বাগত জানাতে তিনি প্রস্তুত রয়েছেন। কিন্তু তা নির্ভর করতে কংগ্রেস হাইকমান্ডের ওপর। তিনি আরও বলেন শচীন পাইলটের উচ্চাকাঙ্খার জন্যই এই পরিণতি হয়েছে। বয়স ও অভিজ্ঞতার তুলনায় তাঁকে অনেক বেশি গুরুপূর্ণ দায়িত্ব দেওয়া হয়েছিল। দল ও প্রশাসনের অনেক দায়িত্বই তিনি গ্রহণ করতে সক্ষম ছিলেন বলেও জানিছেন। এদিনও গেহলট অভিযোগ করেন শচীন পাইলটকে বিজেই ভুল পথে চালিত করেছে। 

যদিও শচীন পাইলট শিবির এখনও পর্যন্ত বিষয়টি নিয়ে কোনও মন্তব্য করেনি। তবে পাইলট শিবিরের পক্ষ থেকে আগেই জানিয়ে দেওয়া হয়েছিল বিজেপির সঙ্গে তাদের কোনও যোগাযোগ নেই। 

সুপ্রিম কোর্টেও স্বস্তি শচীন পাইলট শিবিরের, গণতন্ত্রে বিরুদ্ধ কণ্ঠস্বর রোধ করা যায় না বলল আদালত ...

পাইলট ইস্যুতে সুর কি সুর নরম করলেন গেহলট, শুক্রবার সকালেই রাজস্থান আদালতের রায় ঘোষণা ...


 
  
 

Follow Us:
Download App:
  • android
  • ios