রাজস্থান বিধানসভার লড়াই এবার পৌঁছে গেল রাজস্থান হাইকোর্টের। বিধানসভার স্পিকার সিপি যোশীর পাঠানোর নোটিশের বিরোধিতা করে হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন শচীন পাইলট ও তাঁর ঘনিষ্ঠ ১৮ জন বিধায়ক। নির্ধারিত সময় এদিন দুপুর ৩টে নাগাদ মামলা ওঠে। কিন্তু মামলা ওঠার কয়েক মিনিটের মধ্যেই তা স্থগিত হয়ে যায়। তবে শচীন পাইলট ও তাঁর সহযোগীদের নতুন করে আবেদন করার নির্দেশ দিয়েছে রাজস্থান আদালত। এই মামলার পরবর্তী শুনানি শুক্রবার দুপুর একটায়। 


পাইলট শিবেরে হয়ে এদিন আদালতে উপস্থিত ছিলেন আইনজীবী হরিশ সালভে এবং প্রাক্তন অ্যাটর্নি জেনারেল মুকুল রোহাতগি। প্রতিপক্ষে স্পিকার সিপি যোশীর পক্ষ থেকে আদালতে উপস্থিত ছিলেন কংগ্রেসের রাজ্যসভার সাংসদ অভিষেক মনু সিংভি। 

দলিত কৃষক দম্পতির ওপর পুলিশের নির্যাতনের ভিডিও ভাইরাল, ক্ষোভ প্রকাশ রাহুল, মায়াবাতীর ...

আইনজীবী হরিশ সালভে আদালতে বলেন, রাজস্থানের কয়েক জন বিধায়ক স্পিকারের জারি করা অযোগ্যতা নোটিশের সাংবিধানিক বৈধতা চ্যালেঞ্জ করতে চান, আবেদনকারীরা সংবিধানের দশম তফসিলে অন্তর্ভুক্ত ডিফেকশন অ্যান্টি আইনকে চ্যালেঞ্জ জানাবেন। 

জয়ের পরেও অশোক গেহলটের 'গলার কাঁটা' শচীন পাইলট, রাহুল না জ্যোতিরাদিত্য কাকে বাছবেন বিদ্রোহী নেতা ...

মুখ্যমন্ত্রী অশোক গেহলট রাজস্থানের বিধায়কদের পরপর দুটি বৈঠক ডেকেছিলেন। দুটিতেই অনুপস্থিত ছিলেন শচীন পাইলট ও তাঁর ঘনিষ্ঠ ১৮ বিধায়ক। তারপরই তাঁদের কাছে অনুপস্থিতির কারণ জানতে চেয়ে নোটিশ পাঠান হয়। পাশাপাশি তাঁদের বিধায়কপদ কেন খারিজ করা হবে না তাও জানতে চাওয়ায় হয়েছিল।

'করোনাভাইরাসের হাত থেকে বাঁচাতে পারে একমাত্র ভগবান' স্বাস্থ্য মন্ত্রীর মন্তব্য ঘিরে বিতর্ক ...  

রাজস্থান হাইকোর্ট পাইলট পক্ষকে নতুন করে আবেদন করতে বলেছে। তারজন্য সময়ও দেওয়া হয়েছে। পাশাপাশি আদালতের পক্ষ থেকে জানান হয়েছে সংশোধিত পিটিশন দাখিল হয়ে গেলে বিষয়টির শুনানি হবে ডিভিশন বেঞ্চে। 

গতকালই শচীন পাইলকে উপমুখ্যমন্ত্রী ও রাজস্থান প্রদেশ কংগ্রেসের সভাপতির পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। তারপরেও শচীন পাইলট জানিয়েছিলেন তিনি কংগ্রেসেরই রয়েছে। কিন্তু তারপরেও তাঁকে নোটিশ পাঠান হয়েছে। আর সেই নোটিশের বিরোধিতা করেই রাজস্থান আদালতের দ্বারস্থ হয়েছেন শচীন পাইলট শিবির।