কেন্দ্রের সদ্য চালু করা কৃষি আইনের প্রভাব উপেক্ষা করতে শনিবার তিনটি বিল উত্থাপন করল রাজস্থানের অশোক গেহলটের নেতৃত্বাধীন কংগ্রেস সরকার।

সংসদের বাদল অধিবেশনে কেন্দ্রীয় সরকার প্রয়োজনীয় পণ্যাদি, মূল্য আশ্বাস ও কৃষি পরিষেবাদি  এবং কৃষিপণ্যের বাণিজ্য (প্রচার ও সুবিধা) বিষয়ক তিনটি বিল পাস করেছিল। বিলগুলি রাষ্ট্রপতির সম্মতিতে আইনেও পরিণত হয়েছে। কিন্তু, প্রথম থেকেই পঞ্জাবের মতো রাজস্থানও এই তিনটি আইনের বিরোধিতা করেছিল। শনিবার রাজ্যের সংসদীয় বিষয় মন্ত্রী শান্তি ধরিওয়াল কেন্দ্রের তিনটি কৃষি আইন-কেই উপেক্ষা করতে তিনটি আইনের প্রেক্ষিতেই রাজ্যের বিশেষ সংশোধনী আইনের খসড়া পেশ করলেন।

এই তিনটি সংশোধনী হল - প্রয়োজনীয় পণ্যাদি (বিশেষ বিধান ও রাজস্থান সংশোধনী) বিল ২০২০, মূল্য আশ্বাস ও কৃষি পরিষেবাদি (রাজস্থান সংশোধনী) বিল ২০২০ এবং কৃষিপণ্যের বাণিজ্য (প্রচার ও সুবিধা) সম্পর্কিত চুক্তি (রাজস্থান সংশোধনী) বিল ২০২০।

দেশজুড়ে এই আইন নিয়ে বিতর্কের মধ্যেও কেন্দ্র এই তিনটি কৃষি আইন পাস করেছিল। তারপরই কংগ্রেসের ভারপ্রাপ্ত সভাপতি সনিয়া গান্ধী কংগ্রেস শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীদের এই আইন উপেক্ষা করা যায়, রাজ্যে রাজ্যে এমন আইন প্রণয়নের পরামর্শ দিয়েছিলেন। গত ২০ অক্টোবরই পঞ্জাব বিধানসঙায় এই তিনটি কেন্দ্রীয় কৃষি আইন উপেক্ষাকারী তিনটি বিল পাস করা হয়েছিল। দ্বিতীয় রাজ্য হিসাবে সেই তালিকায় নাম লেখালো রাজস্থান। তবে এই রাজ্যে বিল তিনটি এখনও পাস হয়নি। অন্যদিকে কংগ্রেস শাসিত ছত্তিশগড়, কেন্দ্রের কৃষি আইন রাজ্যের এক্তিয়ারে হস্তক্ষেপ করছে অভিযোগ করে বিলের বিরুদ্ধে আবেদন করেছে সুপ্রিম কোর্টে।