আর একমাসও বাকি নেই। আগামী ৮ অক্টোবরই বহু বিতর্কের পর ভারতের হাতে আসছে প্রথম রাফাল যুদ্ধ বিমানটি। ফ্রান্সে গিয়ে ডাসল্ট অ্যাভিয়েশন সংস্থার হাত থেকে এটি গ্রহণ করবেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। সরকারি সূত্রে জানা গিয়েছে দুটি দিক থেকে ৮ অক্টোবর দিনটি বিশএষ দিন। প্রথমত ওই দিন ভারতীয় বায়ুসেনা দিবস। আর দ্বিতীয়ত এই বছর ওইদিনই দশেরা উৎসব।

আগে পরিকল্পমনা ছিল ১৯-২০ সেপ্টেম্বর নাগাদ বায়ুসেনা প্রধান বিএস ধানোয়া ৬বিমানটি গ্রহণ করবেন। এখন ঠিক করা হয়েছে, ওই সময় বায়ুসেনার কিছু অফিসার ফ্রান্সে গিয়ে তাদের সঙ্গে চুক্তি সাক্ষর করে রাফাল চালানোর প্রশিক্ষণ নেবেন। প্রতিরক্ষা মন্ত্রী ফ্রান্সে পৌঁছলে তাঁকেও রাফালে বসিয়ে ওড়াতে পারেন ভারতীয় চালকরা।

সরকারি ভাবে ৮ অক্টোবর তারিখ থেকেই রাফাল ভারতীয় বায়ুসেনার অন্তর্ভুক্ত হচ্ছে। তবে বিমানগুলি ভারতে এসে পৌঁছতে পৌঁছতে আগামী বছর মে মাস হয়ে যাবে বলে জানানো হয়েছে। ইতিমধ্যেই ভারতীয় চালকদের একটি ছোট গোষ্ঠী রাফাল চালানোর প্রশিক্ষণ নিচ্ছেন। তারপর আরও ২৪ জন পাইলটকে পাঠানো হবে প্রশিক্ষণের জন্য। রাফাল বিমানগুলি হাতে আসলে সেগুলিকে দুটি ভাগে ভাগ করে হরিয়ানার আম্বালা এয়ারবেস ও পশ্চিমবঙ্গের হাসিমারা এয়ারবেসে রাখা হবে।