Asianet News BanglaAsianet News Bangla

Rajnath Singh: IDSA এর সঙ্গে জুড়ল মনোহর পারিক্করের নাম, উদ্বোধনে রাজনাথ ফিরে গেলেন অতীতে

দেশের প্রতিরক্ষা ও নিরাপত্তাকে নতুন পথের সন্ধান দিকেই এই সংস্থা গুরুত্বপূর্ণ পদক্ষেপ করছে। সামনাসামনি যুদ্ধের পাশাপাশি অযোগাযোগ ও হাইব্রিড যুদ্ধ ও যুদ্ধের নানান কৌশল নিয়ে চর্চা করছে।

rajnath singh unveils plaque to rename Institute for DSA after late Manohar Parrikar bsm
Author
Kolkata, First Published Nov 15, 2021, 3:30 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

প্রয়াত মন্ত্রী মনোহর পারিক্করের (Manohar Parrikar) স্বদেশীকরণ ও রাজনৈতিক-সামরিক সমন্বয়ের প্রচেষ্টা তাঁকে অমূল্য করে তুলেছে। মনোহর পারিক্করের নামে প্রতিরক্ষা অধ্যায়ন ও বিশ্লেষণের জন্য ইনস্টিটিউটের (Defence Studies & Analyses) নাম পরিবর্তন করার ফলক উন্মোচন করে একথাই বলেছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। ইনস্টিটিউটের নাম রাখা হয়েছে মনোহর পারিকর ইনস্টিটিউট ফর ডিফেন্স স্টাডিজ অ্যান্ড অ্যানালাইসিস (MP-IDSA)পাশাপাশি ২০১৬ সালে কাউন্টার টেরর স্ট্রাইক ও ওয়ান ব়্যাঙ্ক ওয়ান পেনশন স্কিমের বাস্তবায়নের সময় তাঁর চিন্তাশীল নেতৃত্বের কথাও স্মরণ করেছেন রাজনাথ সিং। তিনি জানিয়েছেন এই এমপি-আইডিএস প্রতিরক্ষা, জাতীয় নিরাপত্তা ও আন্তর্জাতিক সমম্পর্কের ক্ষেত্রে অন্যতম সেনা একটি থিঙ্ক ট্যাঙ্ক। যা আগামী দিনে নিরাপত্তা ও কোভিড ১৯ মহামারির মত পরিস্থিতি তৈরি হলে মোকাবিলা করতে সাহায্য করবে। এই ইনস্টিটিউট দেশের প্রতিরক্ষা ও নিরাপত্তাকে নতুন করে পথ দেখাবে বলেও মনে করেন কেন্দ্রী. প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। 

MP-IDSAএর ৫৭ তম প্রতিষ্ঠা দিবসে তাঁর শুভেচ্ছা জানিয়েছেন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। তিনি  কঠোর পরিশ্রম ও সংকল্পের প্রশংসা করেছেন। রাজনাথ সিং-এর কথায় গত প্রায় ৬ দশক ধরে এটি জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে অন্যতম গুরুত্বপূর্ণ সংস্থা হিসেবে কাজ করছে। গবেষণা ও পড়াশোনার পাশাপাশি একটি গেশের সরকারি বিভাগের প্রতিভাবেও একত্রিত করার চেষ্টা করছে। ২১ শতকের একাধিক চ্যালেঞ্জ মোকাবিলায় এটির গুরুত্বপূর্ণ ভূমিকর সাক্ষী থেকেছে গোটা দেশ। 

Delhi Pollution: দিল্লির বায়ু দূষণ মোকাবিলায় কড়া সুপ্রিম কোর্ট, একগুচ্ছ নির্দেশ কেন্দ্রকে

Maharashtra Rape: চরম পৈশাচিক ঘটনা, নাবালিকাকে ৬ মাসে ৪০০ জন ধর্ষণ করেছে বলে অভিযোগ

দেশের প্রতিরক্ষা ও নিরাপত্তাকে নতুন পথের সন্ধান দিকেই এই সংস্থা গুরুত্বপূর্ণ পদক্ষেপ করছে। সামনাসামনি যুদ্ধের পাশাপাশি অযোগাযোগ ও হাইব্রিড যুদ্ধ ও যুদ্ধের নানান কৌশল নিয়ে চর্চা করছে। কিন্তু ব্যাপক জাতীয় নিরাপত্তার পাশাপাশি উচ্চ প্রযুক্তি সক্ষমতা ও একটি বৈচিত্র্যময় দক্ষতা যা দেশের জনসংখ্যা ও  জাতীয় অর্থনীতি থেকে আসে বলেও দাবি করেন তিনি। এই অনুষ্ঠানেই প্রতিরক্ষা মন্ত্রী ১০০ কিলোওয়াট গ্রিড সংযুক্ত একটি সৌর বিদ্যুৎ কেন্দ্রেও উদ্বোধন করেন। সংস্থার ছাদেই এই সৌর বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করা হয়েছে। একই সঙ্গে সংস্থা একটি ওপেন এয়ার জিমেরও উদ্বোধন করেন তিনি। দেশের প্রতিরক্ষা নিরাপত্তা ও বৈদেশিক নীতি ও কৌশলগত প্রয়োজনীয়তাগুলির সঙ্গে প্রাসঙ্গিক ও বিস্তৃত গবেষণা মিথগুলির সঙ্গে যুক্ত এমন কতগুলি বইয়ের উদ্বোধন করেন তিনি। 

S-400 Missile: চিনা হুমকি মোকাবিলায় আরও শক্তি বাড়াচ্ছে ভারত, রাশিয়া থেকে আসছে এস-৪০০ মিসাইল
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এমপি-আইডিএসএ-র মহাপরিচলক সুজন আর চিয়ন। তিনি প্রতিরক্ষা ও নিরাপত্তা ও আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে ইনস্টিটিউটের কাজকে এগিয়ে নিয়েওয়ার জন্য রাজনাথ সিংকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেছেন, এই কাজে সর্বদা দেশের প্রতিরক্ষামন্ত্রী সহযোগিতা করছে। সংস্থার নাম পরিবর্তনকেও স্বাগত জানিয়েছেন তিনি। বলেছেন দেশেরই এক দূরদর্শী নেতা হিসেবে জাতির প্রতি প্রতি অপরিসীম অবদান রয়েছে। যা স্বীকৃতি ও শ্রদ্ধা হিসেবে দেখা হচ্ছে। অনুষ্ঠানে সংস্থার কর্মীরাও উপস্থিত ছিলেন। 

Follow Us:
Download App:
  • android
  • ios