Asianet News BanglaAsianet News Bangla

S-400 Missile: চিনা হুমকি মোকাবিলায় আরও শক্তি বাড়াচ্ছে ভারত, রাশিয়া থেকে আসছে এস-৪০০ মিসাইল

এ-৪০০ ট্রায়ুম্ফ সারফেস-টু-এয়ার মিসাইল সিস্টেম শত্রুপক্ষের বিমান, দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্র লক্ষ্যভেদ করতে সক্ষম। সীমান্তে চিনা বাহিনীকে প্রতিহত করতে ভারতীয় বিমান বাহিনীকে এটি সাহায্য করবে বলেও মনে করছেন বিশেষজ্ঞরা।

all you need to know missile system s 400 Russia starts delivery to india bsm
Author
Kolkata, First Published Nov 14, 2021, 6:21 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

রাশিয়া ভারতকে এস-৪০০ মিসাইল সিস্টেম (S-400 Missile) সরবরাহ করা শুরু করেছে। ফেডারেল সার্ভিস ফর মিলিটারি টেকনিক্যাল কোঅপারেশনে (FSMTC) এর ডিরেক্টর দিমিত্রি শুগায়েভ দুবাইয়ে এককথা জানিয়েছেন। তিনি আরও বলেছেন, নির্ধারিত সূচি অনুযায়ী রাশিয়া এই ভারতকে এই মিসাইল সিস্টেম (Missile System) সরবরাহ করছে। এজাতীয় মিসাইল সিস্টেম ইতিমধ্যেই চিনা তুরস্কের প্রতিরক্ষা বাহিনীর হাতে রয়েছে। ভারতের সঙ্গে চিনের চলমান অস্থিরতার মধ্যেই এই মিসাইল ভারত হাতে পাচ্ছে। যা দেশের নিরাপত্তার ক্ষেত্রে বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করবে বলেও মনে করছেন বিশেষজ্ঞরা। 

এ-৪০০ ট্রায়ুম্ফ সারফেস-টু-এয়ার মিসাইল সিস্টেম শত্রুপক্ষের বিমান, দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্র লক্ষ্যভেদ করতে সক্ষম। সীমান্তে চিনা বাহিনীকে প্রতিহত করতে ভারতীয় বিমান বাহিনীকে এটি সাহায্য করবে বলেও মনে করছেন বিশেষজ্ঞরা। কারণ চিনের পিপিলস লিবারেশন আর্মি ইতিমধ্যেই তিব্বতের নাগারি, গার, গুন্সা ও নাইংচি এয়ারবেসে দুটি এক ৪০০ স্কোয়াড্রন মোতায়েন করেছে। 

PM Modi: জনজাতি গৌরব দিবসে মধ্যপ্রদেশ সফরে প্রধানমন্ত্রী মোদী, উদ্বোধন করবেন কমলাপতি রেল স্টেশন

Maoist Leader Killed: মাওবাদী শীর্ষ নেতা মিলিন্দ তেলতুম্বদে নিহত, গড়চিরোলি এনকাউন্টারে নিকেশ ৬ মহিলা

সংবাদ সংস্থা এএনআই জানিয়েছেন বিমান প্রতিরক্ষা সিস্টেমটি ইতিমধ্যেই ভারতে পৌঁছাতে শুরু করেছে। প্রথমে এটি পশ্চিম সীমান্তের কাছাকাছি কোনও একটি স্থানে মোতায়েন করা হবে। তারপর চিন ও পাকিস্তান সীমান্তের যেসব এলাকা হুমকিপূর্ণ সেখানে মোতায়েন করা হবে পারে।

Tripura: ২ মহিলা সাংবাদিকের বিরুদ্ধে FIR, পাল্টা পুলিশের বিরুদ্ধে ভয় দেখানোর অভিযোগ 

২০১৮ সালে ভারতের সঙ্গে এস-৪০০ মিসাইল কেনার চুক্তি হয়েছিল ভারতের। ৩৫ হাজার কোটি টাকার বিনিময় রাশিয়া ভারতকে পাঁচটি স্কোয়াড্রন দেবে। সেইচুক্তি মতই রাশিয়া অত্যাধুনিক এই মিসাইল সিস্টেম সরবরাহ করতে শুরু করেছে। জল ও আকাশ পথে মিলাইসগুলি ভারতে আনা হচ্ছে। চলতি বছরের শেষের দিকেই প্রথম স্কোয়াড্রন ডেলিভারি শেষ হবে বলে আশা করা হচ্ছে। 

এই মিলাইস সিস্টেম ভারতকে রীতিমত শক্তিশালী করবে। কারণ এটি ৪০০ কিলোমিটার দূর থেকে শত্রু বিমান ও ক্রুজকে লক্ষ্যভেদ করতে সক্ষম হবে। এটি চারটি বিভিন্ন ক্ষেপণাস্ত্র দিয়ে তৈরি। যা শত্রুর বিমান, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, এয়ারবর্ন ওয়ার্নিং অ্যান্ড কন্ট্রোল সিস্টেম প্লেনকে ৪০০ কিলোমিটার, ২৫০ কিলোমিটার, মাধারি পাল্লার ১২০ কিলোমিটার ও স্বল্প পাল্লার ৪০ কিলোমিটার নিযুক্ত করতে পারে। এই মিসাইল সিস্টেম ব্যবহারের জন্য ভারতীয় বায়ু সেনার সদস্যদের রাশিয়া প্রশিক্ষণ দিয়েছে। প্রথম স্কোয়াড্রোন মোতায়নের পর দেশেই  বিমান বাহিনীর কর্মীদের প্রশিক্ষণ দেওয়া হবে। 

all you need to know missile system s 400 Russia starts delivery to india bsm

Follow Us:
Download App:
  • android
  • ios