Asianet News BanglaAsianet News Bangla

Delhi Pollution: দিল্লির বায়ু দূষণ মোকাবিলায় কড়া সুপ্রিম কোর্ট, একগুচ্ছ নির্দেশ কেন্দ্রকে

শীর্ষ আদালত আরও জানিয়েছে কেন্দ্র ও রাজ্য সরকারের দাখিল করা হলফনামা ও শুনানিতে সুপ্রিম কোর্ট এই সিদ্ধান্ত পৌঁছেছে দিল্লির এই ভয়ঙ্কর দূষণের জন্য দায়ি নির্মাণ কার্যকলাপ, শিল্প পরিবহণ, বিদ্যুৎ ও যানচলাচল। 

delhi pollution top court directs Centre to stop non essential construction transport power plants bsm
Author
Kolkata, First Published Nov 15, 2021, 2:32 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দিল্লির বায়ু দূষণ (Delhi Air Pollution)ক্রমশই উদ্বেগ বাড়ছে। এই অবস্থায় পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সুপ্রিম কোর্ট (Supreme Court) কেন্দ্রকে মঙ্গলবার অর্থাৎ আগামিকালই কেন্দ্রকে জরুরি বৈঠক ডাকার নির্দেশ দিয়েছে। অ-প্রয়োজনীয় নির্মাণ, পরিবহণ ও বিদ্যুৎ কেন্দ্র বন্ধ করার নির্দেশ দিয়েছে। পাশাপাশি সরকারি ও বেসরকারি কর্মীদের বাড়ি থেকে কাজ করার পরামর্শ দিয়েছে। 

প্রধানবিচারপতি এন ভি রমনার নেতৃত্বে বিচারপতি সূর্যকান্ত ও বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের  বেঞ্চে দিল্লির দূষণ মামার শুনানি হয়। সেই বেঞ্চই  উত্তর প্রদেশে, হরিয়ানা, পঞ্জাব ও দিল্লির সংশ্লিষ্ট সচিবদের নির্দেশ দিয়েছিল তারা গঠিত কমিটির সামনে তাদের মতামত জানানোর জন্য উপস্থিত থাকবেন। তবে বায়ু দূষণ নিয়ন্ত্রণে আনতে দিল্লি সরকারকে দীর্ঘ মেয়াদি পরিকল্পনা গ্রহণ করার নির্দেশ দিয়েছে। শুনানির আগেই দিল্লি সরকার দাখিল করা হলফনামায় বলেছে, দূষণের বিরুদ্ধে লড়াই করার জন্য লকডাউনের মত পদক্ষেপ নিতে তারা প্রস্তুত রয়েছে। 

শীর্ষ আদালত আরও জানিয়েছে কেন্দ্র ও রাজ্য সরকারের দাখিল করা হলফনামা ও শুনানিতে সুপ্রিম কোর্ট এই সিদ্ধান্ত পৌঁছেছে দিল্লির এই ভয়ঙ্কর দূষণের জন্য দায়ি নির্মাণ কার্যকলাপ, শিল্প পরিবহণ, বিদ্যুৎ ও যানচলাচল। এছাড়াও পার্শ্ববর্তী রাজ্যের কৃষকরা যে খড় বা ফসের বিচালি পোড়াছে সেটিও বায়ু দূষণের একটি কারণ। সুপ্রিম কোর্ট বলেছে কেন্দ্রীয় সরকারকে আগামিকাল একটি জরুরি বৈঠক ডাকার নির্দেশ দেওয়া হয়েছে। সেখানে দূষণ নিয়ন্ত্রণে কেন্দ্রীয় সরকার কী কী পদক্ষেপ নিতে পারে তা নিয়ে আলোচনা করতে হবে। এখনও পর্যন্ত খড় পোড়ানোর বিষয়ে রাজ্য সরকারগুলি বিস্তারিত হলফনামা গিয়েছে। তবে এই খড় পোড়ানোর ঘটনা দুমাসই হয়ে থাকে।  বর্তমানে পঞ্জাব ও হরিয়ানাতে প্রচুর পরিমাণে ফসলের অংশ পোড়ানো হচ্ছে বলে পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের। 

Maharashtra Rape: চরম পৈশাচিক ঘটনা, নাবালিকাকে ৬ মাসে ৪০০ জন ধর্ষণ করেছে বলে অভিযোগ

Afghan Woman: তালিবান কমান্ডারের সঙ্গে সঙ্গমে আপত্তি, মহিলার ভিডিও পাল্টা ভিডিও আফগান সরকারের

Indian Railway: আগামী ৭ দিন ৬ ঘণ্টা বন্ধ থাকবে টিকিট সংরক্ষণ,জেনে নিন কখন টিকিট কাটা যাবে না

শীর্ষ আদালত আগামী দুসপ্তাহ পঞ্জাব ও হরিয়ানার কৃষকরা যাতে খড় না পোড়ায় তার জন্য রাজ্যসরকারকে নির্দেশ দিয়েছে। বেঞ্চ বলেছে, পাশাপাশি আগামী দুসপ্তাহ দিল্লির ও এনআরসি এলাকার কর্মীদের বাড় থেকে কাজ কার ব্যবস্থা করতে। এই মামলার পরবর্তী শুনানি বুধবার।

 দিল্লির দূষণ নিয়ে ১৭ বছর বয়সী ছাত্রা ও দিল্লির বাসিন্দা আদিত্য দুবে সুপ্রিম কোর্টে একটি মামলা দায়ের করেছিলেন। সোমবার  সেটাই উঠেছিল প্রধানবাচিরপতি এনভি রমনা, বিচারপতি ডিএয়াই টন্দ্রচূড়, বিচারপরি সূর্যকান্তের একটি বিশেষ বেঞ্চে। এই মামলার শুনানির সময় প্রধানবিচারপতি রমনা বলেছিলেন, 'আমরা দেখছি পরিস্থিতি কতটা খারাপ। বাড়ির ভিতরেও আমাদারে মুখোশ পরে থাকতে হচ্ছে।' সেই মামলারই শুনানি ছিল এদিন।  

Follow Us:
Download App:
  • android
  • ios