সরকার ও আদালত দোষীদের সাহায্য় করছে নির্যাতিতাদের নয়। মনে হচ্ছে আমাদেরকেই শাস্তি দেওয়া হচ্ছে। বৃহস্পতিবার আরও একবার আদালতের নির্দেশে নির্ভয়া কাণ্ডের আসামিদের ফাঁসি পিছিয়ে যাওয়ার পর ঠিক এই ভাষাতেই সরকার ও আদালকতের বিরুদ্ধে ক্ষোভ, অভিমান উগরে দিলেন নির্ভয়ার মা আশা দেবী। তবে আসামিরা আইনি কৌশলে কেবল ফাঁসির দিনটা পিছোতে পারে ফাঁসি এড়াতে পারবে না বলেই তাঁর বিশ্বাস।

তবে, ফাঁসি আরও একবার বিলম্বিত হওয়ার পর তিনি স্পষ্ট আঙুল তুলেছেন সরকার ও বিচার ব্যবস্থার দিকে। তাঁর মতে আসামিদের শাস্তি দিতে সরকার ও আদালতের পক্ষ থেকে যথেষ্ট কে প্রচেষ্টা নেই। আশা দেবী বলেন, 'আমাদের রোজ এক আদালত থেকে অন্য আদালতে ঘোরানো হচ্ছে। যেন অন্য কেউ অপরাধ করেছে এবং আমাদের শাস্তি দেওয়া হচ্ছে'। আপাতত শুধু মুকেশ রয়েছে। .. তারপর আরও তিনজন রয়েছে। তাদের নিয়ে কেউ কথা বলছে না। সরকারী আইনজীবী আদালতে একবারও বলেননি যে আরও তিনজন আছেন। সরকার ও আদালত ওদের সাহায্য করছে'।

নির্ভয়ার বাবা বলেন, 'নির্যাতিতার পরিবারের জন্য কোনও আইন নেই, তবে দোষীদের পক্ষে আইনি প্রতিকার রয়েছে, এ কারণেই সমস্যা দেখা দিচ্ছে'। তবে তিনি আশা হারাননি, জানিয়েছেন, 'ন্যায়বিচার খুব বেশি দূরে নেই। ওদের ফাঁসিও খুব বেশি দূরে নেই। ফাঁসিতে গলা দেওয়ার জন্য ওদের নিজেদের প্রস্তুত করা উচিত। ওরা ফাঁসি পিছিয়ে দিতে পারে কিন্তু ফাঁসি হবেই'।