নিয়োগে স্বচ্ছতাই তাঁর সরকারের অন্যতম পরিচয়, 'রোজগার মেলায়' ৭১ হাজার নিয়োগপত্র বিলি প্রধানমন্ত্রী মোদীর

| Jan 20 2023, 01:04 PM IST

pm modi

সংক্ষিপ্ত

রোজগার মেলায় প্রচুর নিয়োগপ্রার্থীর হাতে নিয়োগপত্র তুলে দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানেই তিনি বলেন সরকারি চাকরির অর্থই জন হল নাগরিকদের প্রয়োজনীয় পরিষেবা দেওয়া।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শুক্রবার রোজগার মেলায় জোর দিয়ে বলেছেন, তাঁর সরকার নিয়োগ পক্রিয়া স্বচ্ছতার ওপর জোর দিয়েছে। তিনি আরও বলেন, নিয়োগ প্রক্রিয়ার গতি বাড়াতে আরও সুগম ও সময়সীমার মধ্যে তা পুরণ করতে কার্যকরী পরিবর্তন করা হয়েছে। বিভিন্ন সরকারি বিভাগের নিয়োগপ্রাপ্তদের ৭১,৪২৬ নিয়োগ নিয়োগপত্র বিতরণ করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি আরও বলেছেন, রোজগার মেলার অনুশীলন তাঁর সরকারের একটি বিশেষ পরিচয় হয়ে উঠেছে। তিনি আরও বলেন, এই রোজগার মেলাই দেখিয়ে দেয়, তাঁর সরকার যা সংকল্প করে তা পুরণ করার সামর্থ্য রাখে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, গত বছর ১০ লক্ষ লোলকে চাকরি দেওয়ার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিল রোজগার মেলা। তিনি করেছেন কেন্দ্রীয় সরকারে কর্মসূচি বিজেপি ও তাঁর জোটশক্তিরা যেসব রাজ্যে ক্ষমতায় রয়েছে সেইসব রাজ্যগুলিতে কার্যকর করা হচ্ছে। দেশের বাকি রাজ্যগুলি এই মেলা দ্রুত কার্যকর করবে বলেও আশা প্রকাশ করেছেন তিনি। মোদী এদিন নিয়োগপ্রাপ্তদের সম্বোধন করে বলেন, জনগণের সেবা করার সংকল্প নিয়েই কাজ করতে হবে। তিনি বলেন, নাগরিকদের সর্বদা সঠিক পরিষেবা দেওয়াই প্রশাসনিক ব্যবস্থা মন্ত্র হওয়া উচিৎ। তিনি বলেন, ভোক্তাদের সঠিক পরিষেবা দিতে হবে। তিনি বলেন এই কারণেই সরকারি খাতে চাকরিকে সাধারণ চাকরি নয়, সরকারি চাকরি বলা হয়।

Subscribe to get breaking news alerts

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এদিন বলেন এদিন তিনি এমনসব নিয়োগকারীদের হাতে নিয়োগপত্র তুলে দিয়েছেন, যাদের পরিবারের কেউ কখনই সরকারি চাকরি করেনি। কেউ আবার এমন পরিবার থেকে এসেছেন যার পরিবারের সদস্যদের সরকারি চাকরির অভিজ্ঞতা রয়েছে। তিনি বলেন এটি একটি স্পষ্ট, সুস্পষ্ট ও স্বচ্ছ নিয়োগ প্রক্রিয়া যেখানে মেধার ভিত্তিতে নিয়োগ করা হয়।

মোদী বলেন, পরিকাঠামোখাতে ব্যাপর বিনিয়োগ কর্মসংস্থান ও স্ব কর্মসংস্থানের সুযোগ বাড়িয়ে দিয়েছে। যেখানে উন্নয়নের প্রবৃদ্ধি দ্রুত গতিতে বাড়ছে। স্বকর্মসংস্থানের সুযোগ আবার নিয়োগ প্রক্রিয়াকে আরও জোরদার করেছে। আগেই প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ঘোষণা করা হয়েছিল, রোজগার মেলায় কর্মসংস্থানের সৃষ্টিতে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। ার সেক্ষেত্রে প্রয়োজনীয় যাবতীয় পদক্ষেপও করা হয়েছে।

রোজগার মেলায় আরও কর্মসংস্থান সৃষ্টিতে একটি অনুঘটক হিসেবে কাজ করবে। তরুণদের ক্ষমতায়ন ও জাতীয় উন্নয়নে অংশগ্রহণের জন্য অর্থবহ সুযোগ আগামী প্রজন্মকে দেবে বলেও আশা করা হয়েছে।

সারা দেশের নির্বাচিত নতুন নিয়োগকারীদের কেন্দ্রীয় সরকারের অধীনে বিভিন্ন পদে নিয়োগ করা হয়েছে। জুনিয়ার ইঞ্জিনিয়ার, লোকো পাইলট, টেকনিশিয়ান, ইন্সপেক্টর, সাব ইন্সপেক্টর, কনস্টেবল, স্টেনোগ্রাফার, জুনিয়ার অঅযাকাউন্ট্যান্ট, গ্রামীণ ডাক সেবক, আয়কর পরিদর্শক, শিক্ষক, নার্স- এইসব পদে নিয়োগ করা হয়েছে। ডাক্তার ও অন্যান্য সামাজিক নিরাপত্তা পদেও নিয়োগ করা হয়েছে।