সংসদের স্থায়ী কমিটিতে রদবদল, পদ হারাল কংগ্রেস, কোণঠাসা তৃণমূলও

| Oct 06 2022, 10:12 AM IST

সংসদের স্থায়ী কমিটিতে রদবদল, পদ হারাল কংগ্রেস, কোণঠাসা তৃণমূলও

সংক্ষিপ্ত

তৃতীয় বৃহত্তম দল তৃণমূল কংগ্রেসকে কোনও প্যানেলের সভাপতিত্ব দেওয়া হয়নি। এর আগে লোকসভায় তৃণমূল কংগ্রেসেরও একটি কমিটির চেয়ারম্যানের পদ ছিল। লোকসভার সদস্য সুদীপ বন্দোপাধ্যায় খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রকের কমিটির চেয়ারম্যান ছিলেন।

পার্লামেন্টের স্ট্যান্ডিং কমিটিতে বড়সড় রদবদল। সংসদের স্থায়ী কমিটিতে যে রিশাফল করা হয়েছে, তাতে জোর ধাক্কা খেয়েছে কংগ্রেস। শেষ পাওয়া খবরে জানা গিয়েছে এই বড় রদবদলে কংগ্রেস দুটি বড় কমিটির সভাপতিত্ব হারিয়েছে। যা কংগ্রেসের জন্য একটি বড় ধাক্কা হিসাবে বিবেচিত হচ্ছে। এরই মধ্যে, তৃতীয় বৃহত্তম দল তৃণমূল কংগ্রেস কোন প্যানেলের সভাপতিত্ব পায়নি। কার্যত কোণঠাসা করা হয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের দলকে। চৌঠা অক্টোবর সংসদের স্থায়ী কমিটি পুনর্গঠন করা হয়। একটি বড় রদবদলে, কংগ্রেস স্বরাষ্ট্রমন্ত্রী এবং তথ্যপ্রযুক্তি বিষয়ক সংসদীয় প্যানেলের সভাপতিত্ব হারিয়েছে।

তৃতীয় বৃহত্তম দল তৃণমূল কংগ্রেসকে কোনও প্যানেলের সভাপতিত্ব দেওয়া হয়নি। এর আগে লোকসভায় তৃণমূল কংগ্রেসেরও একটি কমিটির চেয়ারম্যানের পদ ছিল। লোকসভার সদস্য সুদীপ বন্দোপাধ্যায় খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রকের কমিটির চেয়ারম্যান ছিলেন। কংগ্রেসকে একটি মাত্র কমিটির সভাপতিত্ব দেওয়া হয়েছে। কংগ্রেস সাংসদ জয়রাম রমেশকে বিজ্ঞান ও প্রযুক্তি, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান নিযুক্ত করা হয়েছে।

Subscribe to get breaking news alerts

প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী সিপি ঠাকুরের ছেলে বিবেক ঠাকুরের ওপর দলের আস্থা বেড়েছে। সংসদীয় কমিটিগুলির পুনর্গঠন অনুসারে, বিহার বিজেপি রাজ্যসভার সাংসদ বিবেক ঠাকুরকে শিক্ষা, মহিলা, শিশু-যুব এবং ক্রীড়া বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান নিযুক্ত করা হয়েছে। প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী সিপি ঠাকুরের ছেলে বিবেক ঠাকুরের প্রতি দলের আস্থা বেড়েছে। বিবেক ঠাকুরকে উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের আগে সহ-ইনচার্জ করা হয়েছিল এবং সংগঠনে একটি বড় ভূমিকা পালন করেছিলেন, তারপর থেকে তিনি প্রথমবারের সাংসদ হিসাবে একটি বিশাল সংসদীয় কমিটির দায়িত্ব পেয়েছেন।

লোকসভা সাংসদ রাধা মোহন সিংকে রেলের সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান হিসাবে নিযুক্ত করা হয়েছে, উত্তর প্রদেশের বিজেপির রাজ্যসভার সাংসদ ব্রিজ লালকে স্বরাষ্ট্র বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান হিসাবে নিযুক্ত করা হয়েছে।

আরও পড়ুন- ৬৬ জন গাম্বিয়ান শিশুর মৃত্যু! ভারতে তৈরি সর্দিকাশির সিরাপ নিয়ে এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার সতর্কবার্তা

আরও পড়ুন- 'যারা দুর্নীতি করেছেন স্বেচ্ছায় চাকরি ছাড়ুন, নইলে কঠোর পদক্ষেপ', SSC মামলায় হুঁশিয়ারি আদালতের

আরও পড়ুন- 'রণসিংহে' ফুঁ দিয়ে ভোট-যুদ্ধের ঘোষণা, হিমাচল প্রদেশে কংগ্রেসকে কটাক্ষ মোদীর