Asianet News Bangla

G-7 দেশগুলির স্বাভাবিক বন্ধু ভারত, হিংসা আর সন্ত্রাসবাদ মোকাবিলায় প্রথম সারিতে রয়েছে বললেন মোদী

  • জি-৭ দেশগুলির স্বাভাবিক বন্ধু ভারত 
  • হিংসা আর সন্ত্রাসবাদ রুখতে উদ্যোগী
  • গণতন্ত্র আর স্বাধীনতার প্রতি সর্বদাই দায়বদ্ধ 
  • বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী 
     
India is natural ally of G7 said pm modi bsm
Author
Kolkata, First Published Jun 13, 2021, 10:30 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রবিবার বলেছিলেন, ভারত জি-৭এর অন্তর্ভুক্ত দেশগুলির প্রকৃত বন্ধু। সন্ত্রাসবাদ, হিংসা, চরমপন্থা, বিচ্ছিন্নতাবাদ ও অর্থনৈতিক জবরদস্তি থেকে উদ্ভূত বিভিন্ন ধরনের হুমকির বিরুদ্ধে সংশ্লিষ্ট দেশগুলির হাত শক্ত করতে ভারত অগ্রনীভূমিকা  গ্রহণ করতে চায়। জি-৭ শীর্ষ সম্মেলনে উন্মুক্ত সমাজ ও উন্মুক্ত অর্থনীতি বিষয়ক এক অধিবেশনে ভার্চুয়াল ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন গণতন্ত্র, স্বাধীনতার প্রতি ভারত সর্বদাই দায়বদ্ধ। তেমনই জানিয়েছে বিদেশ মন্ত্রক। বিশ্বের বৃহৎতম গণতান্ত্রিক দেশ হিসেবে এই সম্মেলনে ভারতে আমন্ত্রণ জানান হয়েছিল।  

জিতিন প্রসাদের পর কী শচীন পাইলট, দিল্লি সফর নিয়ে কংগ্রেসের অন্দরে জল্পনা তুঙ্গে ..

বিদেশ মন্ত্রকের অতিরিক্ত সচিব এম হারিশ সাংবাদিক সম্মেলনে বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বক্তব্যকে সম্মলেন উপস্থিত দেশগুলির নেতারা স্বাগত জানিয়েছেন। ব্রিটেনের উপকূলবর্তী কর্নওয়াল রিসর্টে অনুষ্ঠিত জি-৭ শীর্ষ সম্মেলনে জলবায়ু পরিবর্তন ও উন্মুক্ত সমিতি সম্পর্কিত দুটি আউটরিচ সেশনে মোদী ভাষণ দিয়েছিলেন। বৈঠকে উপস্থিত রয়েছে কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, ব্রিটেন ও মার্কিন যুক্তরাষ্ট্রের নেতারা। ভারত , অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া, দক্ষিণ অফ্রিকা এই সম্মেলনে অতিথি দেশ।

৬ বছরের নাতির সমানে ধর্ষিতা ঠাকুমা, ভোট পরবর্তী হিংসার ভয়াবহতা এবার সুপ্রিম কোর্টে ..

ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে আধার, ডিবিটি (প্রত্যক্ষ সুবিধে স্থানান্তর), জনধন আধার মোবাইল, ট্রিনিটি সামাজিক অন্তর্ভুক্তি ও ক্ষমতায়নের উপর প্রভাব নিয়ে আলোচনা করার সময় প্রধানমন্ত্রী উন্মুক্ত সমিতিগুলির অন্তনির্হিত দুর্বলতাগুলকেও নির্দেশ করেছিলেন। সেই সঙ্গে সংস্থাগুলির কাছে তাঁর প্রশ্ন ছিল ব্যবহারকারীদের জন্য নিরাবদ সাইবার পরিবেশ নিশ্চিত করতে সোশ্যাল মিডিয়াগুলি কতটা দায়বদ্ধ।  পররাষ্ট্র মন্ত্রকের তরফে জানান হয়েছে, অতিথি দেশগুলির নেতারা নিখরচায় ,মুক্ত, অন্তর্ভুক্তিমূলক, বিধি ভিত্তিক ইন্দো প্যাসিফিকের প্রতি তাঁদের প্রতিশ্রুতির ওপর জোর দিয়েছেন। এই অঞ্চলের অংশিদারদের সহযোগিতা করার জন্য সংকল্পবদ্ধ হয়েছেন। 

বজ্রপাতে কথা হারাল এক বালক, মাধ্যমিক পরীক্ষার্থীসহ ৪ জনের মৃত্যু প্রাকৃতিক দুর্যোগে ...

নরেন্দ্র মোদী খোলামনে গণতন্ত্র, স্বচ্ছতা , অন্তর্ভুক্তির বিষয়ে বহুপাক্ষিক ব্যবস্থা সংস্কারের জন্য একটি শক্তিশালী প্রতিবন্ধকতা তৈরি করার কথা বলেছিলেন। জলবায়ু পরিবর্তন বিষয়ক এই অধিবেশনে প্রধানমন্ত্রী বিষয়টিকে চ্যালেঞ্জ হিসেবে গ্রহণ করার কথা বলেন। একই সঙ্গে প্যারিস অ্যাকার্জের প্রতিশ্রুতি পুরণে ভারত একমাত্র জি-২০ দেশ  গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করেছে বলেও জানিয়েছেন। তিনি বলেন উন্নয়শীল দেশহগুলিকে প্রয়োজনীয় স্থান সরবরাহের জন্য প্রশনম, প্রযুক্তি হস্তান্তর অর্থায়ন, জলবায়ু ন্যায়বিচার ও জবীনধারা পরিবর্তেনর দিকেই গুরুত্ব দিতে হবে।  মোদী জি-৭এর দেশগুলিকে জলবায়ু অর্থবর্ষে বার্ষিক ১০০ বিলিয়ন ডলার প্রতিশ্রুতি পুরণ করার আহ্বান জানিয়েছেন। 

 

Follow Us:
Download App:
  • android
  • ios