আগামী ২৭ জানুয়ারি থেকে মুম্বাইয়ে সপ্তাহে সাত দিন চব্বিশ ঘণ্টাই খোলা থাকবে শপিং মল থেকে শুরু করে মাল্টিপ্লেক্স এমনকী রেস্তোরাঁও। একটি সর্বভারতীয় ইংরেজি সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, বৃহন মুম্বাই পৌর নিগম এবং মুম্বাই পুলিশের পক্ষ থেকে ইতিমধ্যেই কুড়িটি প্রতিষ্ঠানকে এই অনুমতি দেওয়া হয়েছে। অনুমতি পাওয়া এই প্রতিষ্ঠানগুলি এবার থেকে সপ্তাহে সাতদিন চব্বিশ ঘণ্টাই খোলা রাখা যাবে। 

এই প্রস্তাবে অনুমোদন দিতে মহারাষ্ট্র সরকার বৃহস্পতিবার একটি বৈঠকও করে। রাজ্যের পর্যটন মন্ত্রী আদিত্য ঠাকরে ছাড়াও বৈঠকে বৃহন মুম্বাই পুরসভার কমিশনার এবং মুম্বাইয়ের পুলিশ কমিশনার উপস্থিত ছিলেন। বিভিন্ন মাল্টিপ্লেক্স, শপিং মল এবং রেস্তোরাঁরা প্রতিনিধিরাও বৈঠকে অংশ নেন। 

জানা গিয়েছে, সপ্তাহে সাতদিনই চব্বিশ ঘণ্টা খুলে রাখার জন্য মোট কুড়িটি প্রতিষ্ঠান শর্ত পূরণ করেছে। এবার ওই প্রতিষ্ঠানগুলির মালিকপক্ষই ঠিক করবে সপ্তাহে সাতদিনই নাকি শুক্র, শনি এবং রবিবার চব্বিশ ঘণ্টাই প্রতিষ্ঠান খোলা থাকবে। 

যে প্রতিষ্ঠানগুলি অগ্নিনির্বাপণ ব্যবস্থা, সিসিটিভি নজরদারি এবং যথাযথ পার্কিংয়ের সুবিধার মাধ্যমে গ্রাহকদের নিরাপত্তা নিশ্চিত করতে পারবে, একমাত্র সেই প্রতিষ্ঠানগুলিকেই অনুমোদন দেওয়া হয়েছে। আরও একটি শর্ত হলো, যে রেস্তোরাঁগুলি রাতভর খোলা থাকবে, সেখানে রাত দেড়টার পর আর মদ বিক্রি করা যাবে না। মুম্বাইয়ের তরুণ প্রজন্মও সরকারের এই সিদ্ধান্তকে সাধুবাদই জানিয়েছে। বৃহন মুম্বাই পৌর নিগমের কমিশনার জানিয়েছেন, পুলিশ ওই প্রতিষ্ঠানগুলির নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে সন্তুষ্ট হওয়ার পরই তাদেরকে রাতভর ব্যবসার অনুমোদন দেওয় হয়েছে। রাজ্যের পর্যটন মন্ত্রী আদিত্য ঠাকরে বলেন, 'এই পদক্ষেপের ফলে রাজ্যের আয় বাড়বে। এর পাশাপাশি কয়েক হাজার মানুষের কর্মসংস্থানেরও  সম্ভাবনা তৈরি হবে।