Asianet News Bangla

৫ বছর পর ফের মন্ত্রিসভায় সর্বানন্দ সোনোয়াল, বর্ণময় তাঁর রাজনৈতিক কেরিয়ার

ফের একবার মোদী মন্ত্রিসভায় সর্বানন্দ সোনোয়াল

২০১৬ সালে তাঁকে অসমের মুখ্যমন্ত্রী করা হয়েছিল

৫ বছর পর ফের নিজের দলে তাঁকে ফিরিয়ে আনলেন নরেন্দ্র মোদী

তাঁর প্রায় ২০ বছরের দীর্ঘ রাজনৈতিক জীবন বড়ই বর্ণময়

Sarbananda Sonwal in Modi Cabinet again after 5 years ALB
Author
Kolkata, First Published Jul 7, 2021, 7:13 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ফের মোদী মন্ত্রিসভায় জায়গা করে নিলেন অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল। গত মে মাসে দ্বিতীয়বার অসমে বিজেপি ক্ষমতায় আসার পর, তাঁর বদলে হিমন্ত বিশ্বশর্মাকে নতুন মুখ্যমন্ত্রী করা হয়েছিল। তখন থেকেই শোনা যাচ্ছিল সোনোয়ালকে ফের কেন্দ্রীয় মন্ত্রিসভায় চাইছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বুধবার সন্ধ্যায় সেই জল্পনারই অবসান ঘটল। এদিন সকালেই কেন্দ্রীয় নেতাদের আহ্বানে জাতীয় রাজধানীতে এসে উপস্থিত হয়েছিলেন সর্বানন্দ সোনোয়াল। জেনে নেওয়া যাক তাঁর প্রায় ২০ বছরের দীর্ঘ রাজনৈতিক জীবন সম্পর্কে।

১৯৯২ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত সর্বানন্দ সোনোয়াল ছিলেন অল অসম স্টুডেন্ট্স ইউনিয়নের সভাপতি। তারপর ২০০১ সালে তিনি অসম গন পরিষদ দলে যোগ দেন এবং মোরান বিধানসভা কেন্দ্র থেকে বিধায়ক নির্বাচিত হয়েছিলেন। এর তিন বছর পরে, ২০০৪ সালে ডিব্রুগড় আসন থেকে জিতে প্রথমবার লোকসভায় পা রেখেছিলেন তিনি। ওই আসন থেকেই ২০১১ সালে প্রতিদ্বন্দ্বিতা করে অবশ্য পরাজিত হয়েচিলেন তিনি। এরপরই ২০১১ সালে বিজেপিতে যোগ দিয়েছিলেন তিনি। ২০১৪ সালের লোকসভা নির্বাচনে বিজেপির হয়ে লখিমপুর আসন থেকে জিতে ফের লোকসভায় ফিরে এসেছিলেন এবং প্রথম মোদী মন্ত্রিসভায় কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রীর দায়িত্ব পেয়েছিলেন।

আরও পড়ুন - টিম মোদীতে সর্বকনিষ্ঠ মন্ত্রী নিশীথ, অবশেষে ভারতের মানচিত্রে জায়গা পেল কোচবিহার-রাজবংশী

আরও পড়ুন - মোদী মন্ত্রিসভার নতুন মুখ রাজীব চন্দ্রশেখর, চিনে নিন এই উদ্যোগপতি-সাংসদ-দেশসেবক'কে

আরও পড়ুন - বাংলাকে দুই-এর বদলে চার দিলেন মোদী - নয়া মন্ত্রিসভায় শান্তনু, নিশীথ, জন ও সুভাষ

২০১৬ সালের অসম বিধানসভা নির্বাচনের আগে সর্বানন্দ সোনোয়ালকেই অসমে বিজেপির প্রধান মুখ করা হয়েছিল। আর তাঁর নেতৃত্বেই জোটসঙ্গীদের নিয়ে অসমে প্রথমবার সরকার গড়েছিল বিজেপি। মাজুলি বিধানসভা এলাকা থেকে বিজয়ী সর্বানন্দ সোনোয়ালকেই অসমের প্রথম বিজেপি সরকারে মুখ্যমন্ত্রী করা হয়েছিল। ২০২১ সালেও মাজুলি থেকে তিনি জিতলেও তাঁর উত্তরসুরি হিসাবে হিমন্ত বিশ্বশর্মাকে মুখ্য়মন্ত্রী করা হয়। সূত্রের দাবি, সেইসময়ই কেন্দ্রীয় মন্ত্রিত্বের বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছিল সোনোয়ালকে।

আগেই জানা গিয়েছিল, রাজ্য বা কেন্দ্রে প্রশাসনিক দায়িত্ব সামলেছেন, এমন বেশ কয়েকজনকে এবার মন্ত্রিসভায় স্থান দিতে চান নরেন্দ্র মোদী। সেই তালিকায় অন্যতম নাম ছিল সর্বানন্দ সোনোয়াল-এর।

 

Follow Us:
Download App:
  • android
  • ios