Asianet News Bangla

টিম মোদীতে সর্বকনিষ্ঠ মন্ত্রী নিশীথ, অবশেষে ভারতের মানচিত্রে জায়গা পেল কোচবিহার-রাজবংশী

ভারতীয় রাজনীতিতে ৫০ বছরকেই তারুণ্য হিসাবে ধরা হয়

সেখানে নিশীথ প্রামানিক কেন্দ্রীয় মন্ত্রী হলেন মাত্র ৩৫ বছর বয়সে

তিনিই মোদী মন্ত্রিসভার সর্বকনিষ্ঠ মন্ত্রী

তবে তাঁর সবচেয়ে বড় কৃতিত্ব কোচবিহার ও রাজবংশী সম্প্রদায়কে ভারতের মানচিত্রে তুলে ধরা

35-year-old Nisith Pramanik is youngest Minister new Modi Cabinet ALB
Author
Kolkata, First Published Jul 7, 2021, 8:12 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ভারতের রাজনীতিতে, যেখানে ৫০ বছর বয়সী নেতাদেরই যুব নেতা হিসাবে ধরা হয়, সেখানে মাত্র ৩৫ বছর বয়সে মোদী মন্ত্রিসভার সদস্য হলেন নিশীথ প্রামানিক। বুধবার, বাংলা থেকে কেন্দ্রীয় মন্ত্রী হিসাবে যে ৪ জন শপথ নিলেন, তাঁদের মধ্যে অন্যতম তিনি। তবে, মন্ত্রিসভার সর্বকনিষ্ঠ মন্ত্রী হওয়াটাই তাঁর একমাত্র কৃতিত্ব নয়। একইসঙ্গে তিনি এদিন গড়ে ফেললেন বেশ কয়েকটি রেকর্ড।

মঙ্গলবারই, প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানানো হয়েছিল, বুধবারের রদবদলের পর মোদী মন্ত্রিসভার গড় বয়স, ভারতের ইতিহাসে সবথেকে কম হবে। অগ্রাধিকার দেওয়া হবে কমবয়সীদের। আর সেই নীতি মেনেই এদিন মন্ত্রী হলেন নিশীথ প্রামাণিক। একই সঙ্গে বলা হয়েছিল, মন্ত্রীসভায় ভারতের সব অংশের সব সম্প্রদায়ের প্রতিনিধিত্ব চান প্রধানমন্ত্রী মোদী। সেদিক থেকে দেখলে নিশীথ প্রামাণিক কোচবিহার জেলা থেকে প্রথম কেন্দ্রীয় মন্ত্রী হলেন, একই সঙ্গে সর্বকালের প্রথম রাজবংশী কেন্দ্রীয় মন্ত্রীও বটে। তাই কোচবিহার জেলা এবং রাজবংশী সম্প্রদায়কে ভারতের মানচিত্রে তুলে ধরার কৃতিত্বও দিতে হবে নিশীথ প্রামাণিককেই।

২০২০ সালের ১৭ ডিসেম্বর ভারত-বাংলাদেশ ভার্চুয়াল শীর্ষ বৈঠকের সময় নরেন্দ্র মোদীর পিছনে ব্যাকগ্রাউন্ড হিসাবে ছিল কোচবিহার রাজবাড়ির ছবি। সেইসময় সেই রাজবাড়ি সম্পর্কে ভারতের বাকি অংশে তীব্র কৌতূহল দেখা গিয়েছিল। বোঝা গিয়েছিল কোচবিহার জেলাটি সম্পর্কে তাদের কোনও ধারণাই নেই। কেউ কেউ জানতেন একমাত্র মহারাণী গায়ত্রী দেবীর কথা জানার সূত্রে। তবে, এদিন নিশীথ প্রামাণিক মন্ত্রী হওয়ার পর আর কোচবিহার কলকাতা-শিলিগুড়ির ছায়ায় ঢেকে থাকবে না বলেই মনে করা হচ্ছে। রাজবংশী সম্প্রদায়ও বড় স্বপ্ন দেখতে শুরু করবে।

আরও পড়ুন - 'ধোঁয়া থাকলে আগুনও আছে' - 'না বলতেই' পদত্যাগ বাবুলের, উগরে দিলেন 'দুঃখ'

আরও পড়ুন - ৫ বছর পর ফের মন্ত্রিসভায় সর্বানন্দ সোনোয়াল, বর্ণময় তাঁর রাজনৈতিক কেরিয়ার

আরও পড়ুন - মোদী মন্ত্রিসভার নতুন মুখ রাজীব চন্দ্রশেখর, চিনে নিন এই উদ্যোগপতি-সাংসদ-দেশসেবক'কে

নিশীথ প্রামাণিক রাজনীতিতে এসেছিলেন তৃণমূল কংগ্রেসের হাত ধরে। তারপর ২০১৯ সালের মার্চে দল বদলে বিজেপি-তে যোগ দিয়েছিলেন। তার দৌলতেই উদয়ন গুহর দীনহাটা দুর্গ ছিনিয়ে নিতে পেরেছিল বিজেপি। ২০২১-এর বিধানসবা নির্বাচনে নিশীথ প্রামাণিক নিজে এই আসন থেকে মাত্র ৫৭ ভোটে জয় পেলেও, ২০১৯-এর লোকসভা নির্বাচনে কিন্তু কোচবিহার জেলায় তিনি ৫৪,২৩১ ভোটে জয় পেয়েছিলেন। আর সেই সময় থেকেই কোচবিহারের এই যুবকের উত্থানের কাহিনি শুরু হয়েছিল। ২০১৯-এ উত্তরবঙ্গে বিজেপি তাদের দূর্গ পুরোপুরি রক্ষা করতে না পারলেও কোচবিহারে বিজেপি ৯ টি আসনের মধ্যে ৭ টিতে জয়ী হয়েছে।

Follow Us:
Download App:
  • android
  • ios