বৃহস্পতিবারই নিজেদের ঋণনীতি ঘোষণা করেছিল ভারতের রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। রেপো রেট অপরিবর্তিত রাখার সিদ্ধান্তের কথা জানিয়েছিল আরবিআই। তার পরদিনই এল গ্রাহকদের কাছে ধাক্কা।  ঋণ ও ফিক্সড ডিপোজিটে সুদের হার কমানোর করা জানাল দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। 

স্বল্প ও দীর্ঘ মেয়াদের সব ধরনের ফিক্সড ডিপোজিট বা স্থায়ী আমানতের স্কিমেই সুদের হার কমাচ্ছে এসবিআই। সেস্ট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে শুক্রবার এই ঘোষণা করা হয়েছে। তবে গৃহঋণ যাঁরা নিয়েছেন, তাদের জন্য থাকছে সুখবর।  সুদের হার কমানো হয়েছে গৃদঋণে। একই সঙ্গে সুদের হার কমছে গাড়ি ঋণের ক্ষেত্রেও।  

আরও পড়ুন: রাজধানীতে শতায়ু ভোটাররা পাচ্ছেন ভিআইপি-র মর্যাদা, সবচেয়ে প্রবীণা ১১০ বছরের কালীতারাদেবী

ফিক্সড ডিপোজিটে সুদের হার কমছে ০.৩ থেকে ০.৫ শতাংশ। জানানো হয়েছে, মেয়াদ অনুযায়ী রিটেল টার্ম ফিক্সড ডিপোজিটে সুদের হার কমানো হচ্ছে ১০ থেকে ৫০ বেসিস পয়েন্টস। তার ফলে, এক বছর থেকে ১০ বছর পর্যন্ত ফিক্সড ডিপোজিটে বিভিন্ন মেয়াদের জমায় সুদ কমে হবে ৬.১০%। প্রবীণ নাগরিকেরা ৫০ বেসিস পয়েন্ট বেশি সুদ পাবেন। বিভিন্ন মেয়াদের বাল্ক টার্ম ডিপোজিটেও সুদের হার কমানো হচ্ছে ২৫ থেকে ৫০ বেসিস পয়েন্টস। 

আরও পড়ুন: নির্জন রেলসেতুতে তরুণীকে জোর করে চুম্বন, সিসিটিভির দৌলতে শ্রীঘরে অভিযুক্ত

গৃহঋণেও সুদের হার কমানো হচ্ছে ৫ বেসিস পয়েন্টস। তার ফলে, গৃদঋণে সুদের হার ৭.৯০ শতাংশ থেকে কমে হবে ৭.৮৫ শতাংশ। ফিক্সড ডিপোজিট ও গৃহঋণে নতুন সুদের হার কার্যকর হচ্ছে আগামী ১০ ফেব্রুয়ারি থেকে।

স্টেট ব্যাঙ্কের একটি বিবৃতিতে বলা হয়েছে, খোলা বাজারে টাকার জোগান কমাতেই এই সিদ্ধান্ত। তবে আগামী ৭ থেকে ৪৫ দিনের মধ্যে যাঁদের ফিক্সড ডিপোজিটের মেয়াদ ফুরোচ্ছে, তাঁদের ক্ষেত্রে সুদের নতুন হার কার্যকর হবে না বলে এসবিআই সূত্রে জানানো হয়েছে।