এটিএম প্রতারণার হাত থেকে গ্রাহকদের রক্ষা করতে এবার এটিএম থেকে টাকা তোলার নতুন ব্যবস্থা চালু করছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এবার থেকে রাত আটটার পর দশ হাজার টাকার বেশি তুলতে হলেই ওটিপি ব্যবহার করতে হবে এসবিআই গ্রাহকদের। ১ জানুয়ারি থেকেই দেশের সমস্ত এসবিআই এটিএম- এ এই ব্যবস্থা চালু করে দেবে দেশের বৃহত্তম ব্যাঙ্ক। 

অধিকাংশ ক্ষেত্রেই এটিএম জালিয়াতির ঘটনা রাতের দিকে ঘটে। নতুন এই নিয়ম প্রযোজ্য হবে রাত আটটা থেকে সকাল আটটা পর্যন্ত টাকা তোলার ক্ষেত্রে। দশ হাজার টাকা বা তার বেশি তুলতে গেলেই এই পদ্ধতি মানতে হবে। 

আরও পড়ুন- 'দেশে অর্থনৈতিক মন্দা নেই', তাও ভারত হারাতে চলছে কয়েক লক্ষ কোটি টাকা

আরও পড়ুন- এটিএম কার্ড নিয়ে সামনে এল নয়া তথ্য, আপনারটা সুরক্ষিত তো

এসবিআই- এর তরফ থেকে টুইট করেই এই খবর জানানো হয়েছে। টাকা তুলতে গেলেই গ্রাহকদের রেজিস্টার্ড মোবাইল নম্বরে ওটিপি পাঠিয়ে দেওয়া হবে। সেই ওটিপি এটিএম-এ প্রদান করলে তবেই টাকা তুলতে পারবেন গ্রাহক। 

যদিও অন্যান্য ব্যাঙ্ক- এর এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে না। এসবিআই-এর তরফে জানানো হয়েছে, যেহেতু  এই পদ্ধতিটি ন্যাশনাল ফিনান্সিয়াল সুইচ তৈরি করেনি, তাই শুধুমাত্র এসবিআই গ্রাহকদের জন্য তাদের নিজস্ব এটিএম-এ এই নিয়ম চালু হচ্ছে। 

এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে আর বিশেষ কোনও নিয়ম বদল হচ্ছে না বলেই জানিয়েছে এসবিআই। ব্যাঙ্ক-এর দাবি, নতুন এই পদ্ধতি চালু হওয়ার ফলে গ্রাহকদের জন্য এটিএম-এ নিরাপত্তা অনেক পোক্ত হবে।