গুজরাতের নর্মদা জেলার কেভাদিয়ায় স্ট্যাচু অফ ইউনিটি-তে এখন যাওয়া যাবে সি-প্লেন বা জল থেকে চালিত বিমানে করে। শনিবার, আহমেদাবাদের সবরমতি রিভারফ্রন্ট থেকে স্ট্যাচু অফ ইউনিটি-র সংযোগকারী এই সামুদ্রিক বিমান পরিষেবার উদ্বোধন  করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই নতুন পরিষেবা এই অঞ্চলের পর্যটনকে আরও বাড়িয়ে তুলবে বলে আশা প্রকাশ করেন তিনি।

এদিন দেশের প্রথম স্বরাষ্ট্রমন্ত্রী বল্লভভাই প্যাটেলের জন্মদিবস। ভারতীয় প্রজাতন্ত্র গঠনের জন্য প্রাক-স্বাধীনতা সময়ের দেশের ৫৬২ টি ​​রাজতান্ত্রিক রাজ্যকে একত্রিত করেছিলেন তিনি। সেই জন্যই এই দিনটিকে একতা দিবস হিসাবে পালন করা হয়। এদিন জাতীয় একতা দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কেভাদিয়ায় স্ট্যাচু অফ ইউনিটি পরিদর্শনে এসেছিলেন। সর্দার বল্লভভাই প্যাটেলকে তাঁর ১৪৫ তম জন্মবার্ষিকীতে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী। কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনী বা সিএপিএফ সদস্যদের জাতীয় একতা দিবসের কুচকাওয়াজেও অংশ নেন তিনি।

একতা দিবসের অনুষ্ঠান থেকেই তিনি স্মরণ করিয়ে দেন এই দিনেই রামায়ণ রচয়ীতা হিসাবে পরিচিত আদিকবি বাল্মীকিরও জন্মজয়ন্তী। প্রধানমন্ত্রী মোদী বলেন, 'ভারতের যে সাংস্কৃতিক ঐক্য আজ আমরা দেখতে পাই, আমরা যে ভারতবর্ষের অভিজ্ঞতা অর্জন করেছি, তাকে আরও প্রাণবন্ত ও শক্তিশালী করার কাজটি বহু শতাব্দী আগে আদিকবি মহর্ষি বাল্মীকিই করে গিয়েছিলেন।'