মঙ্গলবার হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হলেন প্রাক্তন বিদেশ মন্ত্রী সুষমা স্বরাজ। নেত্রী হিসেবে অনেকের মন জয় করেছিলেন তিনি। বিজেপি থেকে শুরু করে বিরোধী দলের রাজনীতিক অনেকেই তাঁর প্রয়াণে শোক জ্ঞাপন করেছেন। সুষমার প্রয়াণে সমবেদনা জানালেন সরবজিৎ সিং-এর দিদি দলবীর কৌরও। 

দলবীর সংবাদ সংস্থা এএনআই-এর কাছে জানান, বিশ্বাস করতে পারছি না, এত তাড়াতাড়ি তিনি ছেড়ে চলে যাবেন। দেশের জন্য এটা বড় ক্ষতি। হামিদ আনসারি হোক বা সরবজিৎ, গীতা বা যাদব, সুষমাজি সব সময়ে সাহায্য করেছেন। ওঁর আত্মার শান্তির কামনা করি। 

বিদেশ মন্ত্রী হিসেবে মন জয় করেছিলেন মানুষের। তিনিই প্রথম বিদেশ মন্ত্রী যিনি আবু ধাবিতে অরগ্যানাইজেশন অফ ইসলামিক কান্ট্রিজ (ওআইসি)-এর বৈঠকে ডাক পান ও সম্মানিত হন। সেই সভায় তিনি বলেছিলেন, ধর্মের আসল মানে কী সেই বার্তা ছড়িয়ে দিতে আমরা তোমাদের সঙ্গে (ওআইসি) কাজ করতে চাই। প্রত্যেকটি দেশের মধ্যে যাতে শ্রদ্ধা ও সম্প্রীতি বজায় থাকে এবং ঘৃণাকে নস্যাৎ করা যায় তার জন্য কাজ করব। 

এছাড়াও তিনি বলেছিলেন, সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই মানে কোনও ধর্মের বিরুদ্ধে লড়াই নয়। 

 

 

এছাড়াও বিদেশমন্ত্রী হিসেবে তাঁর বেশ কিছু কাজ এখনও তাৎপর্যপূর্ণ। পাকিস্তানের মৃত্যু দণ্ডে দণ্ডিত সরবজিৎ সিং-এর দিদি দলবীর কৌরও সুষমা স্বরাজের অনুরাগী। 

হামিদ নিহাল আনসারিকেও বেআইনি ভাবে আফগানিস্তান থেকে পাকিস্তানে ঢোকার অভিযোগে গ্রেফতার করে পাকিস্তান। সেই হামিদ আনসারির মা ফৌজিয়া আনসারিও সুষমার মৃত্যুতে শোক প্রকাশ করেন। এছাড়াও পাকিস্তান থেকে গীতাকে ছাড়িয়ে এনেছিলেন সুষমা। কুলভূষণ মামলাতেও বিশেষ ভূমিকা পালন করেন তিনি।