আজ ২৯ অগাস্ট জাতীয় ক্রীড়া দিবস। আর এই বিশেষ দিনে সুস্থ ভারত অভিযান তথা ফিট ইন্ডিয়া মুভমেন্ট-এর সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কেন্দ্রের তরফ থেকে আপামোর জনগণ-কে এই অভিযানে সামিল হওয়ার কথা বলা হয়েছে। 

প্রসঙ্গত গত ২৫ অগাস্ট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মাসিক রেডিও অনুষ্ঠান মন কি বাত-এর মাসিক রেডিও ভাষণেও সুস্বাস্থ্যের কথা উঠে এসেছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কথায়। জাতীয় ক্রীড়া দিবস উপলক্ষ্যে কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভেরকড় টুইট করে সাধারণ জনগণকে ফিট ইন্ডিয়া মুভমেন্টে অংশগ্রহণ করার জন্য আহ্বান জানান। পাশাপাশি কেন্দ্রীয় মন্ত্রী কিরেন রিজিজুও বলেন যে, সারা ভারতই প্রধানমন্ত্রীর ফিট ইন্ডিয়া মুভমেন্টে অংশগ্রহণ করার জন্য প্রস্তুত। 

দূষণমুক্ত ভারত গড়তে তৎপর মোদী সরকার, ২ অক্টোবর থেকে নিষিদ্ধ এইসব প্লাস্টিক সামগ্রী

 

আর সেই মোতাবেক দিল্লির ইন্দিরা গান্ধী স্টেডিয়ামে এক বিরাট উৎসব- অনুষ্ঠানের মধ্যে দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ফিট ইন্ডিয়া প্রকল্পের উদ্বোধন করেন। বর্ণাঢ্য এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নানা দিল্লির বিভিন্ন স্কুলের ছাত্রছাত্রী- সহ একাধিক বিশিষ্ট ব্যক্তিবর্গও। 

ভগবান শ্রীকৃষ্ণের কায়দায় বাঁশি বাজালেই গরু বেশি দুধ দেয়, দাবি বিজেপি বিধায়কের

খাগড়াগড় বিস্ফোরণ কাণ্ডে দোষ স্বীকার করল ১৯ জন, সাজা ঘোষণা ৩০ অগাস্ট

 

উদ্বোধনী অনুষ্ঠানে এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, যাঁরা ফিট থাকেন আকাশই তাঁদের একমাত্র সীমা। এদিন প্রধানমন্ত্রী বলেন, 'আসুন সবাই সুস্থ সবল থাকি এবং ভারতকে একটি সুস্থ সবল দেশ হিসাবে গড়ে তুলি।' পাশাপাশি এই অনুষ্ঠানে এ সে বক্তব্য রাখার সময়ে প্রধানমন্ত্রী সকল অংশগ্রহণকারীদের প্রশংসাও করেন। তিনি বলেন, এই দিনেই এক মহান ক্রীড়া ব্যক্তিত্বের জন্ম হয়েছিল, মেজর ধ্যান চাঁদ। তাঁর ফিটনেস, স্ট্যামিনা ও হকি স্টিক দিয়ে তিনি বিশ্বকে অবাক করে দিয়েছিলেন। আর এই ফিটনেস প্রকল্প শুরু করার জন্য এর থেকে আদর্শ দিন আর কী হতে পারে।