এই দেশেও ছোবল বসিয়েছে ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকার নতুন প্রজাতির করোভাইরাস। এখনও পর্যন্ত এই দেশে চার জনের দেহে দক্ষিণ আফ্রিকার করোনার জীবাণুর সন্ধান পাওয়া গেছে। ব্রাজিলীয় করোনার রূপ ধরা পড়েছে এক জন আক্রান্তের শরীরে। মঙ্গলবার ইন্ডিয়ার কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ বা ICMRএর তরফ থেকে একথা জানান হয়েছে। 


আইসিএমআর বলেছেন দক্ষিণ আফ্রিকা আঙ্গোলা ও তানজীনিয়ার থেকে আসা যাত্রীদের মধ্যে থেকে ৪ জনের কোভিড রিপোর্ট পজেটিভ এসেছে। ওই চার জন সহ আক্রান্ত সকল যাত্রীকেই ইতিমধ্যে কোয়রান্টিনে পাঠান হয়েছে। স্বাস্থ্য মন্ত্রকের তরফ থেকে চিকিৎসক বলরাম ভার্গভ জানিয়েছে যেসব যাত্রীরা সংক্রমিত হয়েছেন তাঁদের যোগাযোগগুলি বিচ্ছিন্ন করার পরিকল্পনা শুরু হয়েছে। তিনি আরও বলেছেন পুনের ন্যাশানাল ইনস্টিটিউট অব ভাইরোলজিতে করোনার দক্ষিণ আফ্রিকার প্রজাতিতে আক্রান্তর জিনের বৈশিষ্ট নিয়ে পরীক্ষা করা শুরু হয়েছে। অন্যদিকে ব্রাজিলীয় প্রজাতির নমুনা নিয়েই কাজ শুরু হয়েছে পুণেতে। করোনাভাইরাসের নতুন দুটি রূপকেই পর্যবেক্ষণ করা হচ্ছে বলেও জানিয়েছেন তিনি। 

ব্লগার অভিজিৎ রায়ে খুনে ৫ জনকে মৃত্যুদণ্ড বাংলাদেশের আদালতের, প্ররোচনার অভিযোগে একজনকে যাবজ্জীবন ...

তবে কি মিঠুনও যাচ্ছেন বিজেপিতে, জল্পনা উস্কে দিল অভিনেতার বাড়িতে RSS প্রধানের সফর ..
বলরাম ভার্গভ জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার করোনাভাইরাসের রূপটি ইতিমধ্যেই  ৪৪টি দেশে ছড়িয়ে পড়েছে। দক্ষিণ আফ্রিকার করোনার প্রজাতি নিয়ে আঙ্গোলা ও তানজিনিয়া থেকে ২ জন আর দক্ষিণ আফ্রিকা থেকে ২ জন ভারতে এসেছেন। ব্রাজিলীয় করোনার রূপ ইতিমধ্যেই ১৫টি দেশে ছড়িয়ে পড়েছে। ২০২১ সালের ফেব্রুয়ারি থেকেই সেই রূপে আক্রান্তের সন্ধান এদেশে নথিভুক্ত হয়েছে বলেও জানিয়েছেন তিনি। 

মঙ্গলবার দেশে দৈনিক আক্রান্তের সংখ্যা ১০ হাজারেরও বেশি নিচে নেমে এসেছে। স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানান হয়েছে দৈনিক আক্রান্তের সংখ্যা ৯ হাজারেও কাছাকাছি। কেরল ও মহারাষ্ট্র ছাড়া বাকি সবকটি রাজ্যে আক্রান্তের সংখ্যা নিয়ন্ত্রণে রয়েছে বলেও জানান হয়েছে। তবে এই আবহাওয়ায় দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলীয় করোনার রূপ ধরা পড়ায় নতুন করে কপালে ভাঁজ পড়তে শুরুকরেছে স্বাস্থ্য মন্ত্রকের।