পুদুচেরিতে পতনের মুখে কংগ্রেসের সরকার। ৩০ আসনে বিধানসভায় কংগ্রেসের বিধায়ক সংখ্যা এখন ১০। পরিস্থিতি এতটাই জটিল যে পুদুচেরিতে কংগ্রেসের সরকারের টিকে থাকাটাকে মিরাক্যল বলেই মনে করা হচ্ছে। কামরাজ নগরের বিধায়ক জন কুমার এবার পদত্যাগ করেছেন কংগ্রেস থেকে। 

গত বছরের মাঝামাঝি সময় থেকেই পুদুচেরি বিধানসভায় কংগ্রেসের বিধায়ক সংখ্যা ক্রমশই কমেছে। জন কুমারের পদত্যাগের পর মোট ৪ জন বিধায়ক কংগ্রেসের ক্যাবিনেট ছেড়ে বেরিয়ে গেলেন। 

পুদুচেরি সফরে আসার কথা ঘোষণা করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। ১৬ ফেব্রুয়ারি কংগ্রেস থেকে রাহুল গান্ধীর সফরের কথা ঘোষণা করা হয়েছে। ১৬ ফেব্রুয়ারিও ইয়ানামের বিধায়ক মালাড়ি কৃষ্ণা রাও কংগ্রেস থেকে পদত্যাগ করেন। এর আগে ২৫ জানুয়ারি পিডবলুডি মন্ত্রী নামাসিভিয়াম এবং আর এক বিধায়ক ইথিপাইনজান পদত্যাগ করেন। এছাড়াও, গত বছরের জুলাই-এ কংগ্রেস নেতা এন ধানাভেলু-কে কংগ্রেস থেকে বহিষ্কার করা হয়। তাঁর বিরুদ্ধে দলবিরোধী কাজকর্মের অভিযোগ ছিল। 

সূত্রের খবর মুখ্যমন্ত্রী নারায়ণস্বামী-র কাছে এখন পদত্যাগ করা ছাড়া কোনও রাস্তা খোলা নেই। ডিএমকে-র তিন বিধায়কের সমর্থন কংগ্রেসের সঙ্গে থাকলেও পুদুচেরিতে সরকার টিকানো রাহুল গান্ধী-র দলের পক্ষে কার্যত অসম্ভব বলেই মনে করা হচ্ছে