Asianet News Bangla

দেশের ৮০ শতাংশ এলাকায় সক্রিয় হয়েছে বর্ষা, হাওয়া অফিসের তালিকায় কি রয়েছে বাংলার নাম

  • কেরলে প্রবেশের ১০ দিন পরে বাংলায় এল বর্ষা 
  • সক্রিয় রয়েছে নিম্নচাপ 
  • আগামী দিনে আরও বৃষ্টির পূর্বভাস 
  • দেশে ২৫ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে
Sunday monsoon covered entire Odisha and Bengal it covers 80 percent in country bsm
Author
Kolkata, First Published Jun 13, 2021, 5:19 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

একমাত্র জাতীয় রাজধানী দিল্লি ছাড়া গোটা দেশেই সক্রিয় হয়েছে মৌসিমু বায়ু। তারই প্রভাবে গোটা দেশেই বর্ষা চলে এসেছে বলা যায়। গত তেশরা জুন ভারতের মূল ভূখণ্ড অর্থাৎ কেরলে প্রবেশ করেছিলে বর্ষার তারপর খুবই দ্রুতগতিতে  সক্রিয় হয় মৌসুমি বায়ু। মাত্র দশ দিনের মধ্যে দেশে ৮০ শতাংশ এলাকায় বর্ষা সক্রিয় হয়েছে।  আবহাওয়া দফতর বা IMD জানিয়েছে রবিবার ওড়িশা, বাংলা, ঝাড়ঘণ্ড বিহারে প্রবেশ করেছে বর্ষা। আবহাওয়া দফতর জানিয়েছে আগামী তিন দিনের মধ্যে দিল্লিতেও প্রবেশ করবে বর্ষা। 

বজ্রপাতে কথা হারাল এক বালক, মাধ্যমিক পরীক্ষার্থীসহ ৪ জনের মৃত্যু প্রাকৃতিক দুর্যোগে ...

রবিবারের মধ্যেই দেশের প্রায় ৮০ শতাংশ এলাকায় পৌঁছে গেছে বর্ষা। ওড়িশা, পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড, বিহার, জম্মু ও কাশ্মীর, লাদাখে, হরিয়ানা, চণ্ডীগড় সহ দেশে বিস্তীর্ণ এলাকায় শুরু হয়েছে বৃষ্টি। যা দেশের ভৌগলিক অঞ্চলের প্রায় ৮০ শতাংশ। দিল্লিতে বর্ষা শুরু হওয়ার স্বাভাবিক সময় ২৬-২৭ জুন। তার আগেই সেখানে বর্ষা আসার সম্ভাবনা প্রবল। 

করোনা মহামারির মধ্যেই নতুন কোভিড ১৯ জীবাণুর সন্ধান চিনে,তবে কি আরও ভয়ঙ্কর হবে অতিমারি ..

আহবাওয়া দফতর দানিয়েছেন আগামী ৪৮ ঘণ্টার মধ্যে রাজস্থান বাদে দেশের বাকি এলাকায় মৌসুমি বায়ু সক্রিয় হওয়ার সবরকম অনুকূল পরিস্থিতি রয়েছে। সপ্তাহের মাঝামাঝি উত্তর প্রদেশ, দিল্লি, হরিয়ানা, ও মধ্যপ্রদেশ পঞ্জবাবের বিস্তীর্ণ এলাকায় সক্রিয় থাকবে বর্ষা। বাংলা ও ওড়িয়ায় যে নিম্নচাপ অক্ষরেখা তৈরি হয়েছে তা আগামী ২-৩ দিন সক্রিয় থাকবে। আরও তীব্র হবে বলেও পূর্বাভাস দিয়েছে। আর এই নিম্নচাপ অক্ষরেখাই মসসুনকে এগিয়ে নিয়ে যেতে সহযোগিতা করবে। ১৭ জুন থেকে দিল্লি, পঞ্জাব, উত্তরাখণ্ড ও চণ্ডীগড় ও উত্তর প্রদেশে প্রবল বৃষ্টি হবে। বৃষ্টি হবে কর্নাটক ও মহারাষ্ট্রের উপকূলবর্তী এলাকায়। হাওয়া অফিস জানিয়েছে ১৩ জুন পর্যন্ত দেশে ২৫ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। তবে কেরল, গুজরাট, মিজোরাম, ত্রিপুরা, ন্যাগাল্যান্ড আর অসমে বৃষ্টিপাতের ঘাটতি রয়েছে। 

G-7 দেশগুলির স্বাভাবিক বন্ধু ভারত, হিংসা আর সন্ত্রাসবাদ মোকাবিলায় প্রথম সারিতে রয়েছে বললেন মোদী ...
 

Follow Us:
Download App:
  • android
  • ios